ভারত সীমান্তের ভেতরে পড়ে থাকা বাংলাদেশি কিশোরের লাশ হস্তান্তর

সীমান্ত

সিলেটের কানাইঘাট উপজেলা-সংলগ্ন ভারত সীমান্তের ভেতরে পড়ে থাকা বাংলাদেশি কিশোর মাসুম আহমদের (১৫) লাশ হস্তান্তর করা হয়েছে। বিজিবির সদস্যরা বিএসএফের সঙ্গে আলোচনা করে শুক্রবার দুপুরে ওই কিশোরের লাশ বাংলাদেশে নিয়ে আসেন। পরে তাঁদের উপস্থিতিতে স্বজনদের কাছে লাশ হস্তান্তর করা হয়।

কানাইঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর হোসেন সরদার প্রথম আলোকে বলেন, নিহত কিশোরের লাশ বিএসএফের মাধ্যমে দুপুরের দিকে বাংলাদেশে নিয়ে আসে বিজিবি। পরে তাঁদের উপস্থিতিতে লাশ ওই কিশোরের পরিবারের কাছে হস্তান্তর করা হয়। এ ঘটনায় থানায় কোনো অভিযোগ দেওয়া হয়নি।

এর আগে গতকাল বৃহস্পতিবার বিকেলে উপজেলার ভারত সীমান্তবর্তী সোনাতনপুঞ্জি এলাকার ১৩১২-৮ পিলারের পাশে ভারতের ভেতরে ওই কিশোরের গলাকাটা লাশ পড়ে থাকতে দেখেন এলাকাবাসী। নিহত মাসুম কানাইঘাট উপজেলার লক্ষ্মীপ্রসাদ পশ্চিম ইউপির সোনাতনপুঞ্জি গ্রামের নুরুল হকের ছেলে। স্বজনেরা জানান, গত শুক্রবার সন্ধ্যার দিকে কানাইঘাটের সীমান্তবর্তী বাদশা বাজারে গিয়েছিল সে। এর পর থেকে তার খোঁজ পাওয়া যাচ্ছিল না।

পুলিশ ও স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বৃহস্পতিবার বেলা সাড়ে তিনটার দিকে ওই স্থানে লাশটি পড়ে থাকতে দেখে বাংলাদেশের বাসিন্দাদের জানান ভারতের বাসিন্দারা। খবর পেয়ে বাংলাদেশের অংশ থেকে লাশটি দেখে শনাক্ত করেন মাসুমের স্বজনেরা।

মাসুমের মামা জহির উদ্দিন গতকাল প্রথম আলোকে বলেছিলেন, ভারতের হারাইপুঞ্জি ও সিঙ্গারী খালের পাশে গলাকাটা অবস্থায় পড়ে থাকা লাশটি তার ভাগনের। সে কীভাবে ভারতের ভেতরে গেল, বুঝতে পারছেন না। লাশটি ফিরিয়ে আনতে প্রশাসনের সঙ্গে তাঁরা কথা বলছেন। তবে লাশ হস্তান্তরের পর তাঁর মুঠোফোনে যোগাযোগ করলেও তিনি ধরেননি।

প্রথম আলো