ভারতের স্বপ্নভঙ্গ করে টেস্টের শ্রেষ্ঠত্ব নিউজিল্যান্ডের

bn.bdcrictime.com

24 June 2021

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে ৮ উইকেটে হারিয়ে শিরোপা জিতেছে নিউজিল্যান্ড। সাউদাম্পটনে হাই ভোল্টেজ ম্যাচের ফলাফল নির্ধারণ হয়েছে রিজার্ভ ডে’তে। 

ভারত নিউজিল্যান্ড

অ্যাজেস বোলে নির্ধারিত পাঁচ দিনের খেলা শেষে ভারতের লিড ছিল ৩২ রানের। বৈরি আবহাওয়ার কারণে ম্যাচের বড় একটি অংশ বৃষ্টিতে পণ্ড হওয়ায় ম্যাচ অফিসিয়ালরা রিজার্ভ ডে’তে খেলা সম্পন্নের সিদ্ধান্ত নেন। সেই সিদ্ধান্ত অনুযায়ী ব্যাট করতে নেমে ভারতের দ্বিতীয় ইনিংস থামে ১৭০ রানে।

২ উইকেটে ৬৪ রান নিয়ে ব্যাট করতে নামা ভারত এদিন পড়েছিল টিম সাউদি ও ট্রেন্ট বোল্টের তোপের মুখে। দুই পেসার মিলে ভারতের সাতটি উইকেট শিকার করেন। আগের দিনের অপরাজিত বিরাট কোহলি ও চেতেশ্বর পূজারার ইনিংসের ইতি ঘটে যথাক্রমে ১৩ ও ১৫ রানে। রিশভ পান্টের ৪১ রানের ইনিংসই ছিল দলের পক্ষে সর্বোচ্চ স্কোর। সাউদি চারটি ও বোল্ট তিনটি উইকেট শিকার করেন। ভারতের প্রথম ইনিংসে ৫ উইকেট শিকার করা জেমিসন এই ইনিংসে উইকেট পেয়েছেন দুটি।

ভারত নিউজিল্যান্ড

প্রথম ইনিংসে ৩২ রানের লিড পাওয়ায় নিউজিল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ১৩৯ রান। জয়ের লক্ষ্যে খেলতে নেমে দলীয় ৩৩ রানে টম ল্যাথামকে হারায় কিউইরা। আরেক ওপেনার ডেভন কনওয়ে প্রথম ইনিংসে অর্ধশতক হাঁকালেও এই ইনিংসে থিতু হতে পারেননি, বিদায় নেন মাত্র ১৯ রান করে।

তবে দলের হয়ে শক্ত হাতে প্রতিরোধ গড়ে তোলেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান- অধিনায়ক কেন উইলিয়ামসন ও রস টেলর। তাদের জুটি ভাঙার সুযোগ পেয়েছিল ভারত। দলীয় ৮৪ ও ব্যক্তিগত ২৬ রানের মাথায় টেলর জীবন পান স্লিপে থাকা পূজারা ক্যাচ ফেলে দিলে।

শেষপর্যন্ত এই জুটিতেই ম্যাচ জিতে যায় নিউজিল্যান্ড, ৪৫.৫ ওভারে। উইলিয়ামসন ৮৯ বলে ৫২ ও টেলর ১০০ বলে ৪৭ রান করে অপরাজিত থাকেন।

সংক্ষিপ্ত স্কোর 

টস : নিউজিল্যান্ড

ভারত ১ম ইনিংস : ২১৭/১০ (৯২.১ ওভার)
রাহানে ৪৯, কোহলি ৪৪, রোহিত ৩৪
জেমিসন ৩১/৫, ওয়াগনার ৪০/২, বোল্ট ৪৭/২

নিউজিল্যান্ড ১ম ইনিংস : ২৪৯/১০ (৯৯.২ ওভার)
কনওয়ে ৫৪, উইলিয়ামসন ৪৯
শামি ৭৬/৪, ইশান্ত ৪৮/৩, অশ্বিন ২৮/২

ভারত ২য় ইনিংস :  ১৭০/১০ (৭৩ ওভার)
পান্ট ৪১, রোহিত ৩০, জাদেজা ১৬
সাউদি ৪৮/৪, বোল্ট ৩৯/৩, জেমিসন ৩০/২

নিউজিল্যান্ড ২য় ইনিংস :  ১৪০/২ (৪৫.৫ ওভার)
উইলিয়ামসন ৫২, টেলর ৪৭
অশ্বিন ১৭/২

ফল : নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী।