today-is-a-good-day
Wednesday, April 24, 2024

ভারতের গণমাধ্যমে নতুন ইস্যু “বাংলাদেশ ভারতকে উস্কানি দিয়ে চীন থেকে অস্ত্র কিনছে”

ভারতের মিডিয়া এশিয়ান নিউজ হাব শিরোনাম করেছে “Now Bangladesh provokes India; decides to buy weapons from China”।

তাদের মতে নেপালের পর ভারতের আরেক বন্ধুদেশ বাংলাদেশ চীনের দিকে ভারতের থেকে বেশি ঝুকে পড়ছে।

বাংলাদেশ চীন থেকে অস্ত্র ক্রয় করে। এমনকি বাংলাদেশের প্রধান অস্ত্র সরবরাহকারী দেশ চীন। এটা নতুন কিছু নয়। চীনের সাথে বাংলাদেশের সামরিক সম্পর্ক অনেক গভীর এবং অনেক আগের। কিন্তু এই বিষয়টিকে টেনে এনে তাদের দাবি ফোর্সেস গোল ২০৩০ বাস্তবায়নে বাংলাদেশ চীন থেকে অত্যাধুনিক অস্ত্র ক্রয় করার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে রয়েছে ট্যাংক, ক্ষেপণাস্ত্র এবং অন্যান্য।

সেখানে ফোর্সেস গোল ২০৩০ নিয়ে বলা হয়েছে এই গোল বাস্তবায়নে বাংলাদেশ তাদের মিলিটারিকে মডার্ন গিয়ার যেমন নাইট ভিশন গগলস, ব্যালেস্টিক হেলমেট, আই প্রটেক্টেড গিয়ার, বুলেটপ্রুফ ভেস্ট, ব্যাক্তি যোগাযোগের ব্যাবস্থা, পাল্মটপ, জিপিএস ডিভাইস, বিডি-০৮ এসল্ট রাইফেল সাথে কলিমেটর সাইট ইত্যাদি দিয়ে সজ্জিত করছে। ২০০৯ সালের পর থেকে বাংলাদেশ ৬৫০ টি বিটিআর-৮০ আর্মড পারসনেল ক্যারিয়ার, ৫০ টি অটোকার কোবরা ১ এবং ৫০ টি অটোকার কোবরা ২ এবং BOV M11 আর্মড রিকনিসেন্স ভেহিকেল সংগ্রহ করেছে। সমস্যা হল তাদের ভাষ্যমতে এর অধিকাংশ চীন থেকে সংগ্রহ করেছে বাংলাদেশ। ভারত শত চেষ্টা করেও এই বাজারে হাত দিতে পারেনি। কিন্তু চীনের সাথে এই সম্পর্ক নতুন কিছু নয় যেটি তারা এড়িয়ে গেছে।

তাদের ভাষ্যমতে ভারতের সহায়তায় বাংলাদেশ স্বাধীন হলেও চীন থেকে অস্ত্র কেনার এই সিদ্ধান্ত ভারতকে বাংলাদেশ থেকে দূরে সরিয়ে দিবে যেটাকা ভারতীয় বিশ্লেষকরা উস্কানি হিসাবেই নিচ্ছেন।

ভারতকে হারালে বাংলাদেশ অনেক কিছু হারাবে। এমন দাবিই করেছে তারা। তাদের বক্তব্য বাংলাদেশের রক্ষন এবং সর্বাবস্থার বন্ধু ভারত বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে বিনিয়োগ করছে যার মধ্যে বিদ্যুৎ, রেলখাত, সড়ক ও যোগাযোগ, স্বাস্থ্য এবং কারিগরি শিক্ষা রয়েছে। এছাড়া বস্ত্র, ব্যাংকিং এবং টেলিকমিউনিকেশনেও ভারতের বিনিয়োগ রয়েছে।

এসব দাবির পর তারা আরেকটি দাবি করেছে যেটাকে ভারতীয় গণমাধ্যমের ভণ্ডামি প্রকাশ পায়। আর সেটি হল তারা দাবি করেছে ভারত বাংলাদেশ বাণিজ্য প্রায় $৯.৫ বিলিয়ন ডলার যার ভেতর ভারত বাংলাদেশে রপ্তানি করে $৮.৬ বিলিয়ন ডলার এবং বাংলাদেশ ভারতে $০.৮৬ বিলিয়ন ডলার (ভারতে বাংলাদেশের রপ্তানি $১.২ বিলিয়ন ডলার ছাড়িয়েছে)।

এটাকে তারা দেখিয়েছে এমনভাবে যে ভারত বাংলাদেশের অধিকাংশ পণ্য ও সেবার যোগান দেয়। এখন যদি বাংলাদেশ ভারতের সাথে সম্পর্ক খারাপ করে চীনকে বেছে নেয় তবে সেটা হবে বাংলাদেশের অর্থনীতির জন্য আত্মহত্যা।

এখানে প্রশ্ন থেকে যায় যে সারা ভারত জুড়ে বিক্ষোভ হচ্ছে চীনা পণ্য বর্জনের। এর কারন হিসাবে তারা দেখিয়েছে যে চীন থেকে ভারতের আমদানি সেদেশে ভারতের রপ্তানি থেকে বহুগুন বেশি। তাদের গণমাধ্যমে অনেকেই এটা ভারতের জন্য নেতিবাচক হিসাবে চিহ্নিত করলেও বাংলাদেশ প্রশ্নে তারা বিষয়টিকে সম্পূর্ন উল্টিয়ে বলছে ভারতের সাথে বাণিজ্য ঘাটতি থাকা সত্ত্বেও সেটা নাকি বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ।