ব্যাটে-বলে এশিয়া কাপের সেরা যারা, রাজ করছে শ্রীলঙ্কা

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৮ আগস্ট ২০২৩, ১৪:৫৫

ব্যাটে-বলে এশিয়া কাপের সেরা যারা, রাজ করছে শ্রীলঙ্কা – সংগৃহীত

৪৮ ঘণ্টা পর মাঠে গড়াবে এশিয়া কাপ আসর। গুরুত্ব বিবেচনায় যাকে বলা হয়ে থাকে মিনি বিশ্বকাপ। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান ছাড়াও আছে নতুন দল নেপাল। এই ছয় দল নিয়ে ৩০ আগস্ট মাঠে গড়াবে এশিয়ার ক্রিকেটের শ্রেষ্ঠত্বের এই লড়াই।

নতুন আসর মাঠে গড়ানোর আগে জেনে আসা যাক এশিয়া কাপের সেরা পারফর্মারদের। যারা ব্যাটে বলে সর্বোচ্চ রান আর উইকেট নিয়ে রাজ করছেন এই টুর্নামেন্টে। ১৬তম এই আসর গড়াবে ওয়ানডে ফরম্যাটে। মাঝে মোটে দুটো আসর হয়েছিল টি-টোয়েন্টিতে।

এশিয়া কাপের সর্বোচ্চ ৫ রান সংগ্রাহক (ওয়ানডে)
রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষে রয়েছে শ্রীলঙ্কান কিংবদন্তি সনৎ জয়সূরিয়া। মাতারা হারিকেন খ্যাত এশিয়া কাপে ২৫টি ম্যাচ খেলে রান করেছেন ১২২০ রান। গড় ৫৩.০৪। সর্বোচ্চ ৬ সেঞ্চুরিও তার।

দ্বিতীয় স্থানে রয়েছেন আরো এক শ্রীলঙ্কান কিংবদন্তি কুমার সঙ্গাকারা। তিনি এশিয়া কাপে ২৪টি ম্যাচ খেলে করেছেন ১০৭৫ রান। সাঙ্কাকারা হাঁকিয়েছেন তিনটি শতক। তার গড় রান ৪৮.৮৬।

তালিকার ৩ নম্বরে রয়েছেন ভারতীয় কিংবদন্তি শচিন টেন্ডুলকার। এই ব্যাটার এশিয়া কাপে ২৩টি ম্যাচ খেলে করেছেন ৯৭১ রান। ৫১.১০ গড়ে রান করেছেন তিনি। আছে দুটো শতক।

চার নম্বরে রয়েছেন পাকিস্তানে কিংবদন্তি ক্রিকেটাট শোয়েব মালিক। এখনো খেলা চালিয়ে যাওয়া এই অলরাউন্ডার এশিয়া কাপে ২১টি ম্যাচ খেলে করেন ৯০৭ রান। ৬৫.৫০ গড় তার! আছে তিনটি সেঞ্চুরিও।

ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা আছেন ৫ নম্বরে। ২২ ম্যাচে ৭৪৫ রান করেছেন তিনি। ৪৬.৫৬ গড়ে ১ শতকে এই রান করেন তিনি। সেরা পাঁচে থাকা ক্রিকেটারদের মাঝে এবারের এশিয়া কাপে আছেন কেবল তিনিই। সুতরাং রান সংখ্যা বাড়িয়ে নেয়ার সেরা সুযোগ রোহিতের সামনে।

বাংলাদেশের হয়ে এশিয়া কাপে সর্বোচ্চ রান মুশফিকুর রহিমের। ২১ ইনিংসে ৬৯৯ রান নিয়ে তিনি আছেন সাত নম্বরে। জোড়া শতক আর ৩৬.৭৮ গড়ে এই রান করেন তিনি। তাছাড়া তামিম ইকবালের ৫১৯ ও সাকিব আল হাসান করেন ৪০২ রান।

এশিয়া কাপের সর্বোচ্চ ৫ উইকেট সংগ্রাহক (ওয়ানডে)
এশিয়া কাপের সর্বোচ্চ উইকেট শিকারী বোলার শ্রীলঙ্কান কিংবদন্তী মুত্তিয়া মুরালিধরন। ২৪ ম্যাচে ৩.৭ ইকোনমিতে ৩০ উইকেট নেন তিনি।

দুই নাম্বারে আছেন লাসিথ মালিঙ্গা। এই লঙ্কান পেসার ৪.৬৪ ইকোনমতিতে ১৪ ম্যাচে নেন ২৯ উইকেট।

তিনে আছেন লঙ্কান রহস্যময় স্পিনার অজান্তা মেন্ডিস। ৮ ম্যাচেই তিনি নেন ২৬ উইকেট।

চার নাম্বারে আছেন পাকিস্তানের আলোচিত স্পিনার সাইদ আজমল। এক সময়ের মাঠ কাঁপানো এই বোলার ১২ ম্যাচে নেন ২৫ উইকেট।

তালিকার পাঁচে রয়েছেন আরেক লঙ্কান, চামিন্দা ভাস। শ্রীলঙ্কার এই পেসার ১৯ ম্যাচে নেন ২৩ উইকেট।

বাংলাদেশের হয়ে এশিয়া কাপে সর্বোচ্চ উইকেট শিকারী আব্দুর রাজ্জাক। ১৮ ম্যাচে ২২ উইকেট নেন তিনি। ১৩ ম্যাচে ১৯ উইকেট নিয়ে ৯ নাম্বারে আছেন সাকিব। মাশরাফী বিন মুর্তজাও আছেন সেরা দশে, তার দখলে ১৮ উইকেট।