ব্যাটিং ধসে নিউজিল্যান্ড, পড়তে পারে ফলো অনে

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৫৮
ব্যাটিং ধসে নিউজিল্যান্ড, পড়তে পারে ফলো অনে – ছবি : সংগৃহীত

ওয়েলিংটন টেস্টের প্রথম দিনটা ব্যাটসম্যানদের গেলেও, আজ দিনটা ছিল বোলারদের। আগের দিন মাত্র ৩ উইকেটে ৩১৫ রান করা নিউজিল্যান্ড আজ ১২০ রান যোগ করতেই হারায় আরো ৫ উইকেট। শেষ পর্যন্ত ৮ উইকেটে ৪৩৫ রান তুলে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে ভালো নেই কিউইরা, ১৩৮ রান তুলতেই ৭ উইকেট হারিয়েছে তারা।

দ্বিশতক পাওয়া হয়নি হ্যারি ব্রুকের, ভাঙা হয়নি বাবার রেকর্ড। আগের দিন জানিয়েছিলেন বাবা ডেভিড ব্রুকের ক্যারিয়ার সেরা ২১০ রান ছাড়িয়ে যেতে চান। তবে তা আর হয়নি, আজ মাত্র ২ রান যোগ করেই ফেরেন তিনি। ১৮৬ রান আসে তার ব্যাটে। সেই সাথে ভাঙে তার সাথে জো রুটের ৩০২ রানের জুটি।

জো রুটকে শেষ পর্যন্ত আউট করা যায়নি। অপরপ্রান্তে আসা যাওয়ার মিছিল চলতে থাকলেও একপ্রান্ত আগলে রেখে অপরাজিত থাকেন ১৫৩ রানে। তাছাড়া বেন স্টোকস ২৭ ও ওলে রবিনসন করেন ১৮ রান। শেষ পর্যন্ত ৮ উইকেটে ৪৩৫ রান তুলে ইনিংস ঘোষণা করে থ্রি লায়ন্সরা। ৪ উইকেট শিকার করেন ম্যাট হ্যানরি, ২ উইকেট নেন মিচেল ব্রেসওয়েল।

ইংল্যান্ডের ৪৩৫ রানের বিপরীতে ব্যাট করতে নেমে ব্যাটিং ধস নামে নিউজিল্যান্ডের ব্যাটিং লাইন-আপে। জ্যাক লিচ আর জেমস আন্ডারসনের তোপে পড়ে ব্ল্যাক ক্যাপসরা। ১ রানেই হারায় ১ উইকেট, ৭ রানে ২ আর ২১ রানেই হারিয়ে ফেলে ৩ উইকেট। ডেভন কনওয়ে ০, কেন উইলিয়ামসন ৪ ও উইল ইয়ং ফেরেন ২ রানে।

এরপর হ্যানরি নিকোলসকে সাথে নিয়ে টম লাথাম প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। তবে সেই চেষ্টা সফল হয়নি, ৩৯ রানেই ভাঙে সেই জুটি। ৩৫ রান করে ফেরেন টম লাথাম। ইনিংস বড় করতে পারেননি নিকোলসও, ৩০ রানেই থামে তার দৌঁড়। দু’জনেকেই ফেরান জ্যাক লিচ। একটু পর ডেরিয়েল মিচেলও ফেরেন লিচের শিকার হয়ে, ১৩ রান করেন তিনি। ব্রডের শিকার হয়ে ৬ রানেই ফেরেন ব্রেসওয়েল।

১০৩ রানেই ৭ উইকেট হারানোর পর দলের হাল ধরে আছেন কিউই অধিনায়ক টিম সাউদি। টম ব্লানডেলের সাথে মিলে গড়ে তুলেছেন ৩৫ রানের জুটি। শেষ পর্যন্ত ৭ উইকেটে ১৩৮ রানে দিনশেষ করে নিউজিল্যান্ড। সাউদি ২৩ ও ব্লান্ডেল অপরাজিত আছেন ২৫ রানে।

তিনটি করে উইকেট নিয়েছেন জেমস আন্ডারসন ও জ্যাক লিচ। একটি উইকেট নেন ব্রড। এদিকে এখনো ইংল্যান্ডের থেকে ২৯৭ রানে পিছিয়ে আছে কিউইরা, ফলো অন এড়াতে আরো লাগবে ৯৮ রান।