বিদেশে অর্থ পাচার নিয়ে আলোচনায় মার্কিন কর্মকর্তা ঢাকায়

logo

কূটনৈতিক রিপোর্টার

৭ আগস্ট ২০২৩, সোমবার

 

দেশে দেশে পাচার হওয়া অর্থের ব্যবহার তথা তা কোনো দেশ বা জাতিগোষ্ঠীর বিরুদ্ধে সংঘটিত সহিংসতা, যুদ্ধ, মানবতাবিরোধী অপরাধ, মাদক বা অস্ত্র চোরাচালানে ব্যবহৃত হচ্ছে কিনা? তা খতিয়ে দেখছে যুক্তরাষ্ট্র। বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনায় এই মুহূর্তে ঢাকা সফর করছেন বৈশ্বিক দুর্নীতি দমন বিষয়ক মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ অ্যাসাইনমেন্টপ্রাপ্ত কর্মকর্তা পারমাণবিক অস্ত্র ও নিষেধাজ্ঞা বিশেষজ্ঞ রিচার্ড নেফিউ। রোববার থেকে তিনি তার ৩ দিনের ঢাকা মিশন শুরু করেছেন।

সফরের প্রথম দিনে তিনি অত্যন্ত গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়িত্বশীল প্রতিনিধিদের সঙ্গে। রোববার বিকালে সেগুনবাগিচার দুদক কার্যালয়ে ঘণ্টাব্যাপী মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক শেষে সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের জানান, নেফিউ ছাড়াও বৈঠকে তার অপর দুই সফরসঙ্গী ডিল্যান এইকেনস ও ম্যাক্স মার্টিন ছিলেন। সচিব ছাড়াও দুদকের দুই মহাপরিচালক আক্তার হোসেন ও সৈয়দ ইকবাল হোসেন এবং পরিচালক (গোয়েন্দা ইউনিট) আবদুল্লাহ আল জাহিদ মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন। সচিবের ভাষ্য মতে, প্রাথমিক আলোচনায় দুর্নীতি দমনে বিদ্যমান প্রতিবন্ধকতা বিষয়ে কথা হয়।

সেখানে এটি নিরসনে দুদক গৃহীত কার্যক্রমসমূহ নিয়ে মতবিনিময় হয়। এক্ষেত্রে বিশ্বব্যাপী দুর্নীতি দমনে বিদ্যমান কৌশলসমূহের পাশাপাশি মানিলন্ডারিং প্রতিরোধে নিত্য নতুন কৌশল কি হওয়া উচিত তা নিয়ে বিস্তৃত আলোচনা হয়। সচিব জানান, মার্কিন স্টেট ডিপার্টমেন্ট বাংলাদেশের দুদকের সঙ্গে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে দুর্নীতি দমনে কার্যকর ভূমিকা রাখার বিষয়ে তাদের গভীর আন্তরিকতা ব্যক্ত করে। দুদকও পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে কাজ করতে সম্মতি জ্ঞাপন করে।

অর্থপাচার নিয়ে যুক্তরাষ্ট্রের সহযোগিতার বিষয়ে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, এ ব্যাপারে কোনো কথা হয়নি। তবে মানিলন্ডারিং প্রতিরোধে কৌশলগত দিকগুলো নিয়ে আলোচনা হয়েছে।

বিজ্ঞাপন

দেশে অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন নিশ্চিত করা তথা বিদ্যমান রাজনৈতিক মতপার্থক্য ভুলে একটি গ্রহণযোগ্য সমাধানকে উৎসাহিত করতে বন্ধু এবং উন্নয়ন অংশীদার হিসেবে বিভিন্ন পরামর্শ দিয়ে চলে?ছেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসসহ পশ্চিমা দুনিয়ার প্রতিনিধিরা।

এ নিয়ে একটি স্বতন্ত্র ভিসা নীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। যাতে মোটা দাগে নির্বাচনের পথে প্রতিবন্ধকতাকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপের প্রকাশ্য হুমকি রয়েছে। এসবের সঙ্গে মার্কিন নিষেধাজ্ঞা বিশেষজ্ঞ রিচার্ড নেফিউর নেতৃত্বাধীন প্রতিনিধি দলের আচমকা সফরের কোনো যোগসূত্র রয়েছে কিনা? এমন প্রশ্নে দুদক সচিব বলেন, নির্বাচন বা রাজনীতি নিয়ে সুনির্দিষ্টভাবে কোনো আলাপ হয়নি। হওয়ার কথাও নয়। তবে বৈঠক শেষে ফিরে যাওয়ার পথে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রিচার্ড নেফিউর খোলাসা করে কিছু না বললেও ‘আলোচনা ফলপ্রসূ হয়েছে’ বলে মন্তব্য করেন। উল্লেখ্য, গত বছরের জুলাইতে বৈশ্বিক দুর্নীতি দমনের বিষয়টি সমন্বয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে বিশেষ দায়িত্ব পান রিচার্ড নেফিউ। জগৎ বিখ্যাত কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক বিষয়াবলির ওপর ব্যাপক গবেষণাকারী নেফিউ দায়িত্ব গ্রহণের পর থেকে বিশ্বের বিভিন্ন অঞ্চল সফর করছেন। দক্ষিণ এশিয়া অঞ্চল সফরের অংশ হিসেবে এবার তিনি বাংলাদেশে এলেন। আজ পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ সরকারে বিভিন্ন পর্যায়ে বৈঠক করবেন তিনি। বিবেচ্য বিষয় হচ্ছে স্টেট ডিপার্টমেন্টের গ্লোবাল অ্যান্টি-করাপশন কো-অর্ডিনেশনের দায়িত্বপ্রাপ্ত ওই কর্মকর্তা বাংলাদেশ সফর শেষে সরাসরি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর কাছে রিপোর্ট জমা করবেন।

 

পাঠকের মতামত

মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Investigate Sheikh family members first.

Nam Nai
৭ আগস্ট ২০২৩, সোমবার, ৬:৫৩ পূর্বাহ্ন

মানুষ সুখের সময় যেমন কাঁদতে পারে তেমনি অতি দুঃখের সময় হাসতেও পারে। আওয়ামী লীগ হল আগাগোড়া স্বৈরাচারী দল। ৭২-৭৫ এ এরকমই ছিল।আওয়ামী লীগের মধ্যে সভ্যতা, ভদ্রতার লেশমাত্র নাই।আগাগোড়া লুটপাট এর সাথে জড়িত। আওয়ামী দুর্বৃত্তায়নে সমস্ত জাতি এক যুগের অধিককাল ভয়ংকর ভাবে ত্যক্ত বিরক্ত। এটি আজকের বাস্তবতা। যার জন্য চুরি করে অবৈধ পথে ভোট করতে হয়। কারণ তারা জানে মানুষ তাদের ভোট দিবে না গভীর রাতের ভোট চুরিতে তার লজ্জাও নেই, বাধাও নেই। সেদিন থেকেই লাজ শরমের মাথা খেয়ে বসে আছে ! দেশে পাচার হওয়া অর্থের ব্যবহার, দেশ বা জাতিগোষ্ঠীর বিরুদ্ধে সংঘটিত সহিংসতা, মানবতাবিরোধী অপরাধ, মাদক, অস্ত্র, চোরাচালানে ব্যবহৃত হচ্ছে কিনা তা খতিয়ে দেখছে যুক্তরাষ্ট্র। বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনায় এই মুহূর্তে ঢাকা সফর করছেন বৈশ্বিক দুর্নীতি দমন বিষয়ক মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ অ্যাসাইনমেন্টপ্রাপ্ত কর্মকর্তা পারমাণবিক অস্ত্র ও নিষেধাজ্ঞা বিশেষজ্ঞ রিচার্ড নেফিউ। দেশে অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন নিশ্চিত করা। মোটা দাগে নির্বাচনের পথে প্রতিবন্ধকতাকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপের প্রকাশ্য হুমকি রয়েছে। আমেরিকা গনতন্ত্র পুনরুদ্ধারের জন্য বাংলাদেশের জনগনের পক্ষে যাকিছু করে যাচ্ছে এক কথায় তা অনেক বেশি যদিও অবিশ্বাসের সুযোগ নাই যে তারা নিজের স্বার্থকে কৌশলে ঢেকে রেখেছে। এটা জানা গেলেও জনগন মন্দের ভালো হিসাবে আমেরিকার সাথেই আছে যেমনটা উপসাগরীয় যুদ্ধে সৌদিরা আমেরিকাকে স্হান দিয়েছিল। আমেরিকার এটাই বিশ্ব পলিটিক্স। মানুষ সুখের সময় যেমন কাঁদতে পারে তেমনি অতি দুঃখের সময় হাসতেও পারে। আওয়ামী লীগ হল আগাগোড়া স্বৈরাচারী দল। ৭২-৭৫ এ এরকমই ছিল।আওয়ামী লীগের মধ্যে সভ্যতা, ভদ্রতার লেশমাত্র নাই।আগাগোড়া লুটপাট এর সাথে জড়িত। আওয়ামী দুর্বৃত্তায়নে সমস্ত জাতি এক যুগের অধিককাল ভয়ংকর ভাবে ত্যক্ত বিরক্ত। এটি আজকের বাস্তবতা। যার জন্য চুরি করে অবৈধ পথে ভোট করতে হয়। কারণ তারা জানে মানুষ তাদের ভোট দিবে না গভীর রাতের ভোট চুরিতে তার লজ্জাও নেই, বাধাও নেই। সেদিন থেকেই লাজ শরমের মাথা খেয়ে বসে আছে ! দেশে পাচার হওয়া অর্থের ব্যবহার, দেশ বা জাতিগোষ্ঠীর বিরুদ্ধে সংঘটিত সহিংসতা, মানবতাবিরোধী অপরাধ, মাদক, অস্ত্র, চোরাচালানে ব্যবহৃত হচ্ছে কিনা তা খতিয়ে দেখছে যুক্তরাষ্ট্র। বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনায় এই মুহূর্তে ঢাকা সফর করছেন বৈশ্বিক দুর্নীতি দমন বিষয়ক মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ অ্যাসাইনমেন্টপ্রাপ্ত কর্মকর্তা পারমাণবিক অস্ত্র ও নিষেধাজ্ঞা বিশেষজ্ঞ রিচার্ড নেফিউ। দেশে অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন নিশ্চিত করা। মোটা দাগে নির্বাচনের পথে প্রতিবন্ধকতাকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপের প্রকাশ্য হুমকি রয়েছে।

সরকার
৭ আগস্ট ২০২৩, সোমবার, ১:২৬ পূর্বাহ্ন

@মহসিন, আপনার নেত্রী যা কিছু আছেই সবই উজাড় করে দিয়েছে নানা বাড়িতে (ভারত কে আমরা এত দিয়েছি ওরা কখনো ভুলতে পারবে না!যেটা আপনার নেত্রী নিজেই দম্ব করে বলেছিলো) আমেরিকা কে আর দেওয়ার মতো কিছু রাখেনি!!

Tulip
৬ আগস্ট ২০২৩, রবিবার, ১০:৩৯ অপরাহ্ন