বিকাশ-নগদ-রকেটে একবারে আড়াই লাখ টাকা প্রবাসী আয় আনা যাবে

বৈধ পথে প্রবাসী আয় আসা বাড়াতে মোবাইল ফোনে আর্থিক সেবার (এমএফএস) মাধ্যমে প্রবাসী আয় আনার সীমা দ্বিগুণ করেছে বাংলাদেশ ব্যাংক। আগে বিকাশ-নগদ-রকেটে একবারে ১ লাখ ২৫ হাজার টাকার আয় আনা যেত, এবার তা বাড়িয়ে আড়াই লাখ টাকা করা হয়েছে। ফলে প্রণোদনা ছাড়া একবারে আড়াই লাখ টাকা আয় গ্রহণ করা যাবে এসব মাধ্যমে। আজ বুধবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগ এ বিষয়ে নির্দেশনা জারি করেছে।

প্রবাসী আয়ের সীমা বৃদ্ধি সম্পর্কে নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংকিং চ্যানেলে আনা প্রবাসী আয় এমএফএস হিসাবের মাধ্যমে বিতরণের ক্ষেত্রে আড়াই লাখ টাকা পর্যন্ত সরাসরি সুবিধাভোগীর এমএফএস হিসাবে পাঠানো যাবে।

প্রবাসী আয় গ্রহণের ফলে কোনো সুবিধাভোগীর হিসাবের স্থিতি তিন লাখ টাকা অতিক্রম করলে সেই হিসাবের স্থিতি পুনরায় ৩ লাখ টাকার মধ্যে না আসা পর্যন্ত ওই হিসাবে নতুন করে কোনো ক্যাশ ইন বা অ্যাড মানি করা যাবে না। তবে প্রবাসী আয়ের আড়াই লাখ টাকা পর্যন্ত আনতে সমস্যা নেই।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, এমএফএসের বহুমুখী ব্যবহারের ফলে এখন অনেকেই বড় অঙ্কের প্রবাসী আয় এসব সেবার মাধ্যমে আনছেন। তাঁরা টাকা উত্তোলন না করে বিভিন্ন সেবায় তা ব্যবহার করছেন। এসব সেবার মাধ্যমে প্রবাসী আয়প্রবাহ বাড়াতে এই সীমা বাড়ানো হয়েছে।

প্রথম আলো