বাণিজ্য মেলা থেকে ১৬ মিলিয়ন মার্কিন ডলারের অর্ডার

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ৩১ জানুয়ারি ২০২২, ২০:৫২

বাণিজ্য মেলা থেকে ১৬ মিলিয়ন মার্কিন ডলারের অর্ডার – ছবি : সংগৃহীত

সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে সমাপ্ত হলো ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। সোমবার বিকেলে রাজউকের পূর্বাচল উপহশহরে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) আয়োজিত ২৬তম এ মেলার সমাপনী অনুষ্ঠান আয়োজন করে বাণিজ্য মন্ত্রণালয়।

সমাপনী অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, এবারের মেলায় ১৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রফতানির অর্ডার পাওয়া গেছে। এবারের মেলায় নগদ ৪০ কোটি টাকার পণ্য বিক্রি হয়েছে। গত ১ জানুয়ারি এ মেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সমাপনী অনুষ্ঠানে মেলায় বিশেষ অবদান রাখায় ১২ ক্যাটাগরিতে ৪২ জন অংশগ্রহণকারীকে, বিভিন্ন দফতরের ১০ জন কর্মকর্তাকে এবং ২৭ সংস্থাকে পদক দিয়ে ভূষিত করা হয়।

সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, অনেক প্রতিকূল এবং নতুন ক্যাম্পাসে এবারের বাণিজ্য মেলা খুবই সফল হয়েছে। দেশের ব্যবসা-বাণিজ্য এবং সার্বিক অর্থনীতি দ্রুত এগিয়ে যাচ্ছে। সরকারের সঠিক সিদ্ধান্তের কারণে কোভিড-১৯ পরিস্থতিতেও দেশের বাণিজ্য ও অর্থনীতি সচল রয়েছে। একসময় বিদ্যুতের অভাবে দেশে শিল্প কলকারখানা স্থাপন করা সম্ভব হয়নি। বাংলাদেশ এখন বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, অনেক প্রতিকূল পরিবেশে এবারের বাণিজ্য মেলা শেষ হলো। দেশের রফতানি বাড়ানোর জন্য সরকার সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। এ বছর ৫১ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রফতানি করা সম্ভব হবে। আগামী ২০২৪ সালে দেশের রফতানি ৮০ বিলিয়ন মার্কিন ডলার করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে আমরা কাজ করে যাচ্ছি। এজন্য সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন। রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এ এইচ এমন আহসান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।