বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন ও মত প্রকাশের স্বাধীনতা নিয়ে উদ্বিগ্ন অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন এবং মত প্রকাশের স্বাধীনতার উপর বিধিনিষেধের রিপোর্টগুলো নিয়ে উদ্বিগ্ন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবেনিজ। বাংলাদেশে চলমান মানবাধিকার লঙ্ঘন এবং আসন্ন জাতীয় নির্বাচনে এর সম্ভাব্য প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ী ব্যক্তিরা যাতে অস্ট্রেলিয়ায় প্রবেশ করতে না পারে তা নিশ্চিতে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়ে অ্যান্টনি আলবেনিজকে সম্প্রতি (০৪ অক্টোবর) চিঠি লিখেছিলেন দেশটির মোট ১৫ জন এমপি। ওই চিঠিতে স্বাক্ষরকারীদের একজন এবং দেশটির প্রভাবশালী সিনেটর ডেভিড শুব্রিজের কাছে লেখা ফিরতি চিঠিতে অস্ট্রেলিয়ার ৩১তম প্রধানমন্ত্রী আলবেনিজ উক্ত উদ্বেগ প্রকাশ করেন।

পহেলা নভেম্বর পাঠানো ওই চিঠির একটি কপি মানবজমিনের কাছে এসেছে। চিঠির শুরুতে “প্রিয় সিনেটর শুব্রিজ এবং সহ-স্বাক্ষরকারীগণ” সম্বোধন করে লেখা হয়েছেঃ বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচনের বিষয়ে আপনাদের ৪ অক্টোবর ২০২৩ তারিখের চিঠির জন্য ধন্যবাদ জানাচ্ছি।

এরপর লেখাঃ বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন এবং মত প্রকাশের স্বাধীনতার উপর বিধিনিষেধের রিপোর্টগুলো নিয়ে আমি উদ্বিগ্ন। আমি এই বিষয়গুলোকে অত্যন্ত গুরুত্ব সহকারে নিই।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী লিখেছেনঃ অবাধ, সুষ্ঠু ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন, মতপ্রকাশের স্বাধীনতা, সংখ্যালঘুদের অধিকার সুরক্ষা এবং বিচারিক স্বাধীনতার প্রয়োজনীয়তা সহ মানবাধিকার এবং গণতান্ত্রিক নীতির বিষয়ে অস্ট্রেলিয়া সরকার বাংলাদেশ সরকারকে নিয়মিতভাবে সম্পৃক্ত করে। আমরা এটি সরাসরি অফিসিয়াল ও রাজনৈতিক পর্যায়ে এবং জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের মাধ্যমে করে থাকি।

চিঠির শেষে বাংলাদেশ নিয়ে অস্ট্রেলিয়ার এমপিদের উদ্বেগ দেশটির প্রধানমন্ত্রীর নজরে আনার জন্য তাদেরকে ফের ধন্যবাদ জানানো হয়েছে।