‘বাংলাদেশে নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর প্রতিশ্রুতি চায় কমনওয়েলথ’

 


ছবি: সংগৃহীত

বাংলাদেশে অবাধ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত করতে বড় রাজনৈতিক দলগুলোর প্রতিশ্রুতি নেয়ার প্রস্তাব দিয়েছেন কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, কমনওয়েলথ সেক্রেটারি জেনারেল বলেছেন, প্রত্যেক রাজনৈতিক দল কমিটমেন্ট করবে যে তারা নির্বাচনে যাবে এবং তারা নির্বাচনে কোনো সংঘাত করবে না। নির্বাচনে না জিতলেও রাজনৈতিক দলগুলো তা মেনে নেবে।

মোমেন বলেন, স্বচ্ছ-সুন্দর নির্বাচনের জন্য, এটা আমরাও চাই। আমরাও চাই সব পার্টি কমিটমেন্ট করুক, পলিটিক্যাল কমিটমেন্ট।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ওরা (কমনওয়েলথ) বলেছে, রাজনৈতিক দলগুলো জনগণের কাছে অঙ্গীকার করবে যে তারা নির্বাচনে অবশ্যই যাবে এবং তারা সুষ্ঠু নির্বাচন চায়। রাজনৈতিক দলগুলো অঙ্গীকার করবে দলের সব লোক সুষ্ঠু নির্বাচন, সংঘাত মুক্ত নির্বাচন করার জন্য যা যা করার সেগুলো করবে।

কমনওয়লথ মহাসচিবের এ প্রস্তাব প্রসঙ্গে ব্রিফিংয়ে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বলেন, সেক্রেটারি জেনারেল একটা প্রস্তাব দিয়েছেন যে রাজনৈতিক দলগুলো অঙ্গীকার করবে যে তারা সবাই নির্বাচনে অংশগ্রহণ করবে।

হাইকমিশনার জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমনওয়েলথ মহাসচিবের এ প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন।

ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম বলেন, কমনওয়েলথ মহাসচিবের সাথে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের নির্বাচনী ব্যবস্থায় স্বচ্ছতা আনা, ছবিসহ ভোটার তালিকা, স্বচ্ছ ব্যালট বাক্স, জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠা এবং নির্বাচন কমিশন শক্তিশালী ও স্বাধীন করতে আওয়ামী লীগ সরকার ও দলের ভূমিকার কথা তুলে ধরেন।

নজরুল ইসলাম জানান, প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ হচ্ছে জনগণের সংগঠন। বাংলাদেশে বাকি রাজনৈতিক দলগুলোর কয়েকটি অবৈধ ক্ষমতা দখল করে ক্যান্টনমেন্ট থেকে জন্মগ্রহণ করেছে।

 

/এনএএস