বাংলাদেশে ডেঙ্গুর ব্যাপক প্রাদুর্ভাব দেখা দিয়েছে: ডব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদরোস আধানম গেব্রেয়াসুস
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদরোস আধানম গেব্রেয়াসুসছবি: এএফপি

বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি বলছে, বাংলাদেশে ডেঙ্গুর ব্যাপক প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গতকাল বুধবার ডব্লিউএইচওর মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুসের সংবাদ সম্মেলন থেকে এই উদ্বেগ জানানো হয়।

গেব্রেয়াসুস বলেন, সম্প্রতি রাজধানী ঢাকায় ডেঙ্গু রোগীর সংখ্যা কমে আসছে। তবে দেশের অন্যান্য অঞ্চলে এ রোগীর সংখ্যা বাড়ছে।

আরও পড়ুন

ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতায় ঢাকার দুই মেয়রের পদত্যাগ করা উচিত: মির্জা ফখরুল

রাজধানীর পান্থপথ এলাকার হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য রক্তদান কর্মসূচির উদ্বোধন করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

এদিকে আজ বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় (গতকাল বুধবার সকাল আটটা থেকে আজ বৃহস্পতিবার সকাল আটটা পর্যন্ত) দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মাসের প্রথম সপ্তাহে ডেঙ্গুতে ৯৮ জনের মৃত্যু হলো।

আরও পড়ুন

শিশুর ডেঙ্গু প্রাণঘাতী হয়ে উঠছে, কীভাবে বুঝবেন

শিশুর ডেঙ্গু প্রাণঘাতী হয়ে উঠছে, কীভাবে বুঝবেন

বিবৃতিতে বলা হয়েছে, ডেঙ্গুতে ঢাকায় ১১ জন ও ঢাকার বাইরে ৯ জন মারা গেছেন। এ সময় ডেঙ্গু নিয়ে ২ হাজার ৬৮৯ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৮৯৯ এবং ঢাকার বাইরের হাসপাতালগুলোয় ১ হাজার ৭৯০ জন নতুন রোগী ভর্তি হয়েছেন।