বাংলাদেশকে সমীহ করছে মালয়েশিয়া

  • ক্রীড়া প্রতিবেদক
  •  ২১ জুন ২০২২, ২২:৪১, আপডেট: ২১ জুন ২০২২, ২৩:১৬

বাংলাদেশকে সমীহ করছে মালয়েশিয়া – ছবি: নয়া দিগন্ত

কয়েক দিন আগে মালয়েশিয়ার মাটিতে তাদের কাছে নাস্তানাবুত হয়েছে বাংলাদেশ। ১-৪ গোলের ব্যবধানে হার। অথচ ওই আসিয়ান দেশটি কিনা এখন সমীহ করছে বাংলাদেশকে। অবশ্য তা পুরুষ ফুটবলে নয়। মহিলা ফুটবলে। বাংলাদেশ মহিলা দলের সাথে দুই ম্যাচের সিরিজ খেলতে রোববার রাতে বাংলাদেশে এসেছে মালয়েশিয়া মহিলা দল।

মঙ্গলবার বিকেলে তাদের প্রথম প্র্যাকটিস হয় কমলাপুর স্টেডিয়ামে। অনুশীলনের আগে মালয়েশিয়া জাতীয় দলের কোচ জ্যাকব জোসেফ বলেন, বাংলাদেশ খুবই ভালো দল। আমরা আগে যে বাংলাদেশকে দেখেছি এটা সেই দল নয়। এই দলটি অনূর্ধ্ব-১৯ ফুটবলে ভারতকে একচেটিয়া ম্যাচ খেলে হারিয়েছে।

বাংলাদেশ দল গত সাত মাস ধরে অনুশীলনে থাকলেও মালয়েশিয়া মাত্র এক সপ্তাহের প্রস্তুতি নিয়ে এসেছে। ঘরোয়া লিগ চলায় ফুটবলারদের ক্যাম্পে ডাকা যায়নি এতো দিন, জানান জ্যাকব। এই প্রথম মালয়েশিয়ায় লিগ শুরু হয়েছে। বাংলাদেশ প্রথম বারের মতো দেশের মাটিতে প্রথম কোনো ফিফা প্রীতি ম্যাচ খেলছে মহিলা ফুটবলে। তা আগস্টের মহিলা সাফ ফুটবলের প্রস্তুতি হিসেবে। আর মালয়েশিয়া এসেছে আগামী মাসে ফিলিপাইনে অনুষ্ঠিতব্য আসিয়ান মহিলা ফুটবলের বাছাইয়ে নিজেদের দল গোছানোর কাজ সম্পন্ন করতে।

জ্যাকব জানান, ‘আমরা এখানে জিততে আসিনি। এসেছি দলকে পরীক্ষা করতে। দলের বেশিরভাগ নতুন খেলোয়াড়। তারা কেমন করবে আসন্ন টুর্নামেন্টে তা যাচাই করতেই এসেছি।

বাংলাদেশ সম্পর্কে তিনি আরো বলেন, ‘বাংলাদেশ খুবই গতিসম্পন্ন দল। আগের চেয়ে অনেক উন্নতি করেছে। গত অনূর্ধ্ব-১৯ সাফে আমি ভারতের বিপক্ষে তাদের খেলা দেখেছি। বেশ শক্তিশালী দল তারা। আমি মনে করি অদূর ভবিষ্যতে আরো দুর্বার হবে এই মহিলা ফুটবল দল।’

এদিকে বাংলাদেশ মহিলা দলের অধিনায়ক সাবিনা খাতুন জানান, মালয়েশিয়ার সাথে দুই ম্যাচে আমরা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ উপহার দেবো। এতে দেসবাসীকে একটি ভালো খেলা উপহার দিতে চান বলেও জানান তিনি।

গত সেপ্টেম্বরে সর্বশেষ প্রীতি ম্যাচে সাবিনার ৪ গোলের ওপর ভর করে বাংলাদেশ ৫-০ গোলে হারিয়েছিল হংকংকে। তবে মালয়েশিয়ার বিপক্ষে নিজের জন্য নয় তারা খেলতে চান একটি দল হিসেবে।

এছাড়াও তিনি জানান, যেহেতু বহু দিন পর ম্যাচ, তাই সবার প্রত্যাশা পূরণ করতে চান তিনি। ২০১৭ সালে সিঙ্গাপুরের মাঠে মালয়েশিয়ার কাছে ১-২ গোলে হার সাবিনাদের।

ওই ম্যাচের অভিজ্ঞতা সামনে এনে বাংলাদেশ অধিনায়ক বলেন, ওরা অভিজ্ঞ। র‌্যাংকিংয়ে এগিয়ে। আর আমরা তারুণ্যনির্ভর দল হলেও পিছিয়ে নেই অভিজ্ঞতায়।