বকেয়া ৪১৫৭ কোটি টাকা, তেল দেবে না ৭ বিদেশি কোম্পানি

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) কাছে জ্বালানি তেলের বকেয়া বাবদ প্রায় ৩৯২ মিলিয়ন ডলার পায় তেল সরবরাহকারী ৭ বিদেশি কোম্পানি। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ৪ হাজার ১৫৭ কোটি টাকা। এই টাকা পরিশোধ না করা পর্যন্ত বিপিসিকে জ্বালানি তেল দেওয়া বন্ধ রাখবে বলে জানিয়েছে কোম্পানিগুলো।

bangladesh petroleum corporationবাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি)

খবরে বলা হয়, যেসব বিদেশি কোম্পানি জ্বালানি তেল সরবরাহ বাবদ বিপিসির কাছে টাকা পাবে সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- সিঙ্গাপুর-ভিত্তিক ভিটল এশিয়া, চীনা প্রতিষ্ঠান ইউনিপেক, সংযুক্ত আরব আমিরাতের এমিরেটস ন্যাশনাল অয়েল কোম্পানির (ইএনওসি), ইন্ডিয়ান অয়েল কোম্পানি লিমিটেড (আইওসিএল), ভারতীয় নুমালিগড় রিফাইনারি লিমিটেড (এনআরএল), সিঙ্গাপুরের পেট্রো চায়না ও ইন্দোনেশিয়ার বুমি সিয়াক পুসাকো (বিএসপি)।

নিয়ম অনুযায়ী তেল খালাসে ২০ দিনের মধ্যে মূল্য পরিশোধ করে থাকে বিপিসি। কিন্তু ডলার সংকটের কারণে মূল্য পরিশোধ করতে পারেনি বিপিসি। এজন্য বিপিসির কাছে চিঠি পাঠিয়ে বকেয়া পরিশোধের অনুরোধ জানিয়েছে জ্বালানি তেল সরবরাহকারী বিদেশি কোম্পানিগুলো।

এদিকে বিপিসি কর্মকর্তারা জানান, জনতা ব্যাংকে ১১৯ দশমিক ৬৪ মিলিয়ন ডলারের এলসি খোলা হয়েছে, এছাড়া সোনালী ব্যাংকে ১১৫ দশমিক ২৫ মিলিয়ন ডলারের ৬টি এলসি, রূপালী ব্যাংক ৭৪ দশমিক ৭৯ মিলিয়ন ডলারের ৪টি এলসি ও মেঘনা ব্যাংকে ৫ দশমিক ৩৩ মিলিয়ন ডলারের একটি এলসি খোলা হয়েছে, কিন্তু ডলার সংকটের কারণে তেল সরবরাহকারী প্রতিষ্ঠানের পেমেন্ট পাঠানো যাচ্ছে না।