প্রধানমন্ত্রীর আসন্ন যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফরে কি থাকছেন পররাষ্ট্রমন্ত্রী

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১০ সেপ্টেম্বর ২০২২, ১৬:৪৮
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন – ফাইল ছবি

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন লন্ডন, নিউইয়র্ক ও ওয়াশিংটন সফরে তার সফরসঙ্গী দলে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি জানান, ‘স্বাস্থ্যগত কারণ’ উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর সদ্য সমাপ্ত রাষ্ট্রীয় ভারত সফরে (৫-৮ সেপ্টেম্বর) তার সফরসঙ্গী দলের অংশ ছিলেন না।’

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১৫ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফরের কথা রয়েছে।

আগামী ১৩ সেপ্টেম্বর থেকে ‘একটি অশ্রুসিক্ত মুহূর্ত : ইন্টারলকিং চ্যালেঞ্জের রূপান্তরমূলক সমাধান’- এই প্রতিপাদ্য নিয়ে শুরু হচ্ছে জাতিসঙ্ঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশন।

কোভিড-১৯ মহামারী, ইউক্রেনের যুদ্ধ, অনাকাঙ্ক্ষিত প্রাকৃতিক দুর্যোগের কারণে সৃষ্ট মানবিক চ্যালেঞ্জ, জলবায়ু পরিবর্তনের পাশাপাশি বিশ্ব অর্থনীতির জন্য বিভিন্ন হুমকির বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগসহ বিভিন্ন জটিল ও আন্তঃসংযুক্ত সংকটের স্বীকৃতিস্বরূপ এই প্রতিপাদ্য নির্ধারণ করেছে জাতিসঙ্ঘ।

২০ সেপ্টেম্বর জাতিসঙ্ঘের সাধারণ অধিবেশনে বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানরা এই বিশাল বৈশ্বিক চ্যালেঞ্জের সমাধান অনুসন্ধান করবেন।

আগামী ২৬ সেপ্টেম্বর পর্যন্ত চলা চলতি বছরের সাধারণ বিতর্ক সম্পূর্ণরূপে ব্যক্তিপর্যায়ে হবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র : ইউএনবি