প্রতি আসনে গড়ে ১১ জন প্রার্থী আওয়ামী লীগে

আগামী জাতীয় সংসদ নির্বাচনের জন্য দলীয় মনোনয়ন ফরম বিক্রি ও জমার শেষ দিনেও আওয়ামী লীগ কার্যালয়ের সামনে ব্যাপক ভিড় দেখা গেছে। গতকাল সকাল ১০টা থেকেই রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে মনোনয়নপ্রত্যাশী ও তাদের অনুসারীরা ভিড় করতে শুরু করেন। বিকাল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র বিক্রি ও জমা দেয়া হয়।

  বিপুল সংখ্যক নেতাকর্মী ও সমর্থকদের উপস্থিতির কারণে বঙ্গবন্ধু এভিনিউ ও এর আশপাশের সড়কগুলোতে তীব্র যানজটের সৃষ্টি হয়। প্রার্থী ও তাদের অনুসারীরা বড় বড় মিছিল নিয়ে আসেন। অনেকেই রঙিন ক্যাপ বা টি-শার্ট পরে আসেন। অনেকে আবার লাউডস্পিকারে ‘জিতবে আবার নৌকা’ গান বাজিয়ে আসেন কেন্দ্রীয় অফিসে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চার দিনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ৩৩৬২টি। এতে দলটির আয় হয়েছে ১৬ কোটি ৮১ লাখ টাকা। এতে গড়ে প্রতি আসনে নৌকার প্রার্থী হচ্ছেন ১১ জন।

গতকাল বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান দলটির দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। তিনি জানান, শনিবার (১৮ই নভেম্বর) থেকে মঙ্গলবার (২১শে নভেম্বর) পর্যন্ত আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ৩ হাজার ২৪১ জন আর অনলাইনে ১২১ জন নিয়েছেন।

মোট ৩ হাজার ৩৬২ জন ফরম সংগ্রহ করেছেন। বিপ্লব বড়ুয়া আরও জানান, চার দিনে ঢাকা বিভাগে ৭৩০টি, চট্টগ্রাম বিভাগে ৬৫৯টি, সিলেট বিভাগে ১৭২টি, ময়মনসিংহ বিভাগে ২৯৫টি, বরিশাল বিভাগে ২৫৮টি, খুলনা বিভাগে ৪১৬টি, রংপুর বিভাগে ৩০২টি ও রাজশাহী বিভাগে ৪০৯টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। 

দলীয় সূত্র জানায়, শনিবার এক হাজার ৭৪টি,  রোববার এক হাজার ২১২টি, সোমবার ৭৩৩টি এবং মঙ্গলবার ৩৪৫টি ফরম বিক্রি করা হয়েছে। রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে দলটির কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রির জন্য আট বিভাগের জন্য স্থাপন করা হয় ১০টি বুথ। সেখান থেকে ফরম বিক্রি করা হয়। এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরমের মূল্য ৫০ হাজার টাকা। এবার ২০১৮ সালের তুলনায় কম ফরম বিক্রি হয়েছে। তবে আয় হয়েছে বেশি। ২০১৮ সালে আওয়ামী লীগের চার হাজার ১০০টি ফরম বিক্রি করে ১২ কোটি ৩২ লাখ টাকা আয় করেছিল। আগের চেয়ে ফরমের দাম বৃদ্ধি পাওয়ার জন্য এবার আয় বেড়েছে। ২০১৮ সালে ফরমের দাম ছিল ত্রিশ হাজার টাকা। এবার ৫০ হাজার টাকা করা হয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে ৭ই জানুয়ারি। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০শে নভেম্বর। মনোনয়নপত্র যাচাই বাছাই ১লা থেকে ৪ঠা ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ই ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ই ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ই ডিসেম্বর, নির্বাচনী প্রচার প্রচারণা ১৮ই ডিসেম্বর থেকে ৫ই জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

কমলা ছিটিয়ে মনোনয়ন ফরম জমা: এদিকে কয়েক  হাজার কর্মী-সমর্থক নিয়ে ছেলের মনোনয়ন ফরম জমা দিতে আসেন ঢাকা-৭ আসনের এমপি হাজী সেলিম। ৩০টির বেশি ঘোড়ার গাড়ি, পিকআপ, মোটরসাইকেল, প্রাইভেটকারসহ বিশাল গাড়ি বহর নিয়ে আসেন তারা। এসময় তার ছাদখোলা প্রাডো গাড়ির পাশেই ছিলেন ছেলে সোলায়মান সেলিম। তারা দুজনেই হাত নেড়ে আশপাশে থাকা নেতাকর্মীদের শুভেচ্ছা জানান। তারা পথচারী ও সঙ্গে থাকা নেতাকর্মীদের লক্ষ্য করে ছোট কমলা ছুড়ে দেন। পরে গাড়ি থেকে নেমে নেতাকর্মীদের ভিড় ঠেলে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে প্রবেশ করেন তিনি। বিপুল সংখ্যক কর্মী-সমর্থকদের কারণে সে সময় সচিবালয়, গুলিস্তান থেকে জিপিও সড়ক পর্যন্ত দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

তিন আসনেই মনোনয়ন ফরম জমা সাকিবের:দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম জমা দিয়েছেন ক্রিকেটার সাকিব আল হাসান। গতকাল দুপুরের পর বঙ্গবন্ধু এভিনিউয়ে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের নিজে উপস্থিত হয়ে নির্ধারিত বুথে ফরম জমা দেন তিনি। শনিবার (১৮ই নভেম্বর) সাকিবের পক্ষে একজন প্রতিনিধি ঢাকা-১০, মাগুরা-১ ও মাগুরা-২ আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করেন। এই তিন আসনেই গতকাল মনোনয়ন ফরম জমা দেন তিনি। এদিন সাকিব আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এলে নেতাকর্মীরা মুহুর্মুহু স্লোগান দিতে থাকেন। তার সঙ্গে ছবিও তোলেন অনেকেই।
মানব জমিন