প্রতিযোগিতা বিবেচনায়ও এটা কোনো নির্বাচন না

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ভোটাভুটির খেলা মন্তব্য করে সুশাসনের জন্য  নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, প্রতিযোগিতা বিবেচনায়ও এটা কোনো নির্বাচন না। কারণ, নির্বাচনের যে সংজ্ঞা, নির্বাচনের যে গ্রামার- বিকল্প থেকে বেছে নেয়ার সুযোগ, সেটা এই নির্বাচনে নেই। নির্বাচন হতে হলে শক্তিশালী বিরোধী দল থাকতে হবে। গতকাল সকালে রাজধানীর আগারগাঁওয়ের আইডিবি ভবনে ভোটার সচেতনতা ও নাগরিক সক্রিয়তা কার্যক্রম, ভোটবিডি ওয়েবসাইট সম্পর্কিত অবহিতকরণ সভায় তিনি এসব কথা বলেন। সুজনে’র সহযোগিতায় দি হাঙ্গার প্রজেক্টের পক্ষ থেকে ভোটবিডি ওয়েবসাইট সম্পর্কিত এই অবহিতকরণ সভা আয়োজন করা হয়। সভায় রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসির (আরএফইডি) সদস্যরাসহ বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

ড. বদিউল আলম মজুমদার বলেন, আমরা এখন ভয়াবহ সাংবিধানিক সংকটের মধ্যে আছি। মূলত পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে দলীয় সরকারের অধীনে যে নির্বাচন ব্যবস্থা ফিরিয়ে আনা হয়েছে তা অসাংবিধানিক। কারণ দশম ও একাদশ নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে না করায় কোর্টের রায় লঙ্ঘন করা হয়েছে এবং গণভোট আয়োজন না করেই সংশোধনীটি পাস করা হয়েছে। তাই বর্তমান সরকারের সাংবিধানিক বৈধতা নিয়ে প্রশ্ন রয়েছে। একইভাবে আইনের ব্যত্যয় ঘটিয়ে নির্বাচন কমিশনারদের নিয়োগ দেয়ায় কমিশনের বৈধতা নিয়েও প্রশ্ন রয়েছে।

তিনি আরও বলেন, বিএনপি না থাকলে এটা নিশ্চিত করে বলা যায় যে, আওয়ামী লীগ চাইলে সকল আসনে জিততে পারে।

তারা অন্যদের কিছু সিট দেয়ার জন্য আসন ভাগাভাগি করছে। নিজেদের অনুগত দলগুলোকে তারা কিছু সিট দিতে চায়। জাতীয় পার্টির সঙ্গেও তারা সিট ভাগাভাগি করেছে জানিয়ে তিনি বলেন, দলটির মহাসচিব তার পোস্টারে লিখেছে জাতীয় পার্টি মনোনীত আর আওয়ামী লীগ সমর্থিত। এভাবে নির্বাচন করলে লেজিটিমেসি দূরীভূত হবে না।

মানব জমিন