প্রতিকূলতার মোকাবেলা করতে হবে লড়াকু আফগানিস্তানকে

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৫ অক্টোবর ২০২২, ১৭:২৪

দক্ষ স্পিনার ও আগ্রাসী ব্যাটিং দিয়ে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার ১২ পর্বের কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করতে চায় আফগানিস্তান।

এবারের আসরে কঠিন গ্রুপে পড়েছে মোহাম্মদ নবীর নেতৃত্বাধীন দলটি। যেখানে রয়েছে স্বাগতিক ও বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, সাবেক চ্যাম্পিয়ন ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও দুটি কোয়ালিফায়ার দল। ওই ছয় দল থেকে মাত্র দুটি দল সেমি-ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে।

বর্তমানে আর্থিক সঙ্কটে ভুগছে আফগানিস্তানের ক্রিকেট বোর্ড। কারণ তালেবান সরকারের উপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা বহাল থাকায় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) তহবিল থেকে সেখানে পাঠানো যাচ্ছে না তাদের অনুদানের টাকা।

সম্প্রতি অনুষ্ঠিত এশিয়া কাপে আফগানিস্তানকে ডার্ক হর্স হিসেবে চিহ্নিত করা হয়েছিল। কিন্তু সুপার ফোর পর্বে তারা বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা, ভারত ও পাকিস্তানের কাছে পরাজিত হয়েছে। তারপরও দলের অনেক ইতিবাচক দিক দেখছেন অধিনায়ক নবী।

তিনি এ সময় বলেন,‘ একটি দলগত এবং একতাবদ্ধতার পাশাপাশি এশিয়া কাপে আমরা প্রমাণ করেছি আফগানিস্তানে মানসম্পন্ন ব্যাটার, বোলার ও ফিল্ডার রয়েছে। টোটাল তাড়া করতে নয়, আমরা জানি কিভাবে নিজেদের সম্পূর্ণভাবে রক্ষা করতে হবে। আমাদের দলটি সম্পূর্ণ ভারসাম্যপূর্ণ।’

আফগানিস্তান দলের মূল শক্তি হচ্ছে নবী, রশিদ, মুজিব উর রহমান ও কাইস আহমেদের স্পিন আক্রমণ। বিশ্বব্যাপী বিভিন্ন টি-টোয়েন্টি লিগে তারা অংশ নিয়ে থাকে। বিগ ব্যাশ লিগের কল্যানে তারা অস্ট্রেলিয় পিচের অভিজ্ঞতাও অর্জন করেছে। তারা জানে অস্ট্রেলিয়ার মাটিতে কিভাবে রান তোলা থামাতে হবে এবং উইকেট নিতে হবে।

আফগানিস্তানের স্পিনাররা ২০২১ আসরের পরাজিত ফাইনালিস্টদের (নিউজিল্যান্ড) ভোগাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন নিউজিল্যান্ডের সাবেক কোচ মাইক হেসন।

তিনি বলেন, ‘মেলবোর্নে আফগানিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের ম্যাচ নিয়ে আমি কিছুটা শংকিত। কারণ মেলবোর্নের পিচে কিছুটা ঘূর্ণি থাকে। আর আফগানিস্তানের স্পিনারদের সুনাম সারাবিশ্বে। তাই ব্ল্যাক ক্যাপসদের জন্য এটি হতে পারে কঠিনতম একটি ম্যাচ।’

স্পিন আক্রমণের বাইরে বর্তমান আফগান দলে আছেন মানসম্পন্ন বাঁহাতি পেস বোলার ফজল হক ফারুকি ও ফরিদ আহমাদ। আগ্রাসী মানষিকতার কারণে আফগানিস্তানের ব্যাটিংও পুরোপুরি হার্ড হিটিং।

দুই ওপেনার হযরতুল্লাহ জাজাই ও রহমতুল্লাহ গুরবাজ বলকে উপর দিয়ে সিমানা ছাড়া করতে বেশ দক্ষ। তাদের মিডল অর্ডারে আছেন নাজিবুল্লাহ জাদরান, অল রাউন্ডার নবী, ইব্রাহিম জাদরান ও নবাগত দারবিস রাসুলি।

সম্প্রতি আফগান দলের প্রধান কোচ হিসেবে যোগ দেয়া সাবেক ইংলিশ ব্যাটসম্যান জোনাথন ট্রট আফগান ব্যাটিং শৈলিতে কিছুটা বুদ্ধিমত্তা যোগ করেছেন। একপ্রান্ত ধরে রেখে কিভাবে আরেক প্রান্ত থেকে বিধ্বংসি ব্যাটিং করতে হয় তারই শিক্ষা দিচ্ছেন তিনি।