পিটার হাসের নিরাপত্তা নিয়ে ওয়াশিংটনে আলোচনা, যুক্তরাষ্ট্রের উদ্বেগ

Transparent Newspaper Clipping Clipart - Prothom Alo Logo ...

কূটনৈতিক প্রতিবেদক

ঢাকা

ডোনাল্ড লু, মোহাম্মদ ইমরান
ডোনাল্ড লু, মোহাম্মদ ইমরান  ছবি: সংগৃহীত

ওয়াশিংটনের কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, পূর্বনির্ধারিত বৈঠকটিতে শাহীনবাগের ঘটনার পরিপ্রেক্ষিতে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের নিরাপত্তার প্রসঙ্গ গুরুত্ব পেয়েছে। বিশেষ করে শাহীনবাগের ঘটনার পর পিটার হাসের নিরাপত্তা নিয়ে ওয়াশিংটনের উদ্বেগের বিষয়টি ঢাকাকে স্পষ্ট করেই জানানো হয়েছে।

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস গত বুধবার (১৪ ডিসেম্বর) সকালে শাহীনবাগে প্রায় এক দশক ধরে নিখোঁজ বিএনপির নেতা সাজেদুল ইসলামের বাসায় যান। সেখান থেকে বেরিয়ে আসার সময় বাসার বাইরে একদল লোক তাঁকে ঘিরে ধরার চেষ্টা করেন। তিনি নিরাপত্তাকর্মীদের সহায়তায় সেখান থেকে বেরিয়ে যান।

ঘটনার দিন দুপুরে শাহীনবাগের ঘটনা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে জরুরি ভিত্তিতে বৈঠক করেন পিটার হাস। সেখানে তিনি তাঁর ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার কথা উল্লেখ করে নিজের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানান।

পরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে উপপ্রধান মুখপাত্র ভেদান্ত প্যাটেল বলেন, ঢাকায় রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে ঘটে যাওয়া ঘটনা নিয়ে বাংলাদেশ সরকারের সর্বোচ্চ পর্যায়ে উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র।