পাকিস্তানের দরকার ৮৩ রান, শ্রীলঙ্কার ৭ উইকেট

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৯ জুলাই ২০২৩, ২১:১২

গল-এ সিরিজের প্রথম টেস্ট জিততে পঞ্চম ও শেষ দিন আরো ৮৩ রান করতে হবে সফরকারী পাকিস্তানকে। অন্যদিকে, শ্রীলঙ্কার প্রয়োজন ৭ উইকেট। শ্রীলঙ্কার ছুঁড় দেয়া ১৩১ রানের জবাবে চতুর্থ দিন শেষে ৩ উইকেটে ৪৮ রান করেছে পাকিস্তান।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ৩১২ রানের জবাবে ৪৬১ রানে অলআউট হয় পাকিস্তান। প্রথম ইনিংসে ১৪৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন শেষে বিনা উইকেটে ১৪ রান করেছিলো শ্রীলঙ্কা। ১০ উইকেট হাতে নিয়ে ১৩৫ রানে পিছিয়ে ছিলো লঙ্কানরা। ওপেনার নিশান মাদুশকা ৮ ও অধিনায়ক দিমুথ করুনারত্নে ৬ রানে অপরাজিত ছিলেন।

আজ চতুর্থ দিন, দলীয় ৪২ রানে মাদুশকা ও করুনারত্নেকে বিচ্ছিন্ন করেন পাকিস্তানের ডান-হাতি লেগ স্পিনার আবরার আহমেদ। ২০ রানে বিদায় নেন করুনারত্নে।

এরপর শ্রীলঙ্কাকে চাপে ফেলেন বাঁ-হাতি স্পিনার নোমান আলি। শ্রীলঙ্কার রান ১ শ’তে পৌঁছানোর আগে ৩ উইকেট তুলে নেন নোমান। কুশল মেন্ডিস ১৮, অ্যাঞ্জেলো ম্যাথুজ ৭ ও মাদুশকা ৫২ রানে নোমানের শিকার হন।

মিডল অর্ডারে দিনেশ চান্ডিমাল ২৮ ও উইকেটরক্ষক সাদিরা সামারাবিক্রমা ১১ রানে শিকার করে শ্রীলঙ্কাকে আরো চাপে ফেলে দেন পাকিস্তানের আরেক অফ-স্পিনার আগা সালমান । এতে ১৭৫ রানে ষষ্ঠ উইকেট হারায় লঙ্কানরা।

সপ্তম উইকেটে ৭৬ রানের জুটি গড়ে শ্রীলঙ্কাকে লড়াইয়ে ফেরান প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ধনাঞ্জয়া ডি সিলভা ও রমেশ মেন্ডিস। রমেশকে ৪২ রানে থামিয়ে জুটি ভাঙ্গেন আবরার।

এরপর ধনাঞ্জয়াকে ৮২ রানে শিকার করেন পেসার শাহিন শাহ আফ্রিদি। ১১৮ বল খেলে ১০টি চার ও ২টি ছক্কা মারেন ডি সিলভা।

দলীয় ২৬৯ রানে অষ্টম ব্যাটার হিসেবে ডি সিলভার আউটের পর বেশিক্ষণ টিকেনি শ্রীলঙ্কার ইনিংস। ২৭৯ রানে গুটিয়ে যায় লঙ্কানরা। এতে পাকিস্তানকে ১৩১ রানের টার্গেট দেয় শ্রীলঙ্কা। পাকিস্তানের আবরার-নোমান ৩টি করে উইকেট নেন।

১৩১ রানের টার্গেটে দিন শেষে ১৫ ওভার ব্যাট করার সুযোগ পায় পাকিস্তান। ৪৮ রান তুলতেই তিন ব্যাটারকে হারায় পাকিস্তান। আব্দুল্লাহ শফিক ৮ ও শান মাসুদ ৭ রান করে শ্রীলঙ্কার বাঁ-হাতি স্পিনার প্রবাথ জয়সুরিয়ার শিকার হন। রানের খাতা খোলার আগেই রান আউট হন নাইটওয়াচম্যান নোমান।

আরেক ওপেনার ইমাম উল হক ২৫ ও অধিনায়ক বাবর আজম ৬ রানে অপরাজিত আছেন। লঙ্কান বোলার জয়সুরিয়া ২ উইকেট নেন।