পরাজয়ের দায় স্বীকার করে ক্ষমা চাইলেন পাকিস্তানি ক্রিকেটার

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১২ সেপ্টেম্বর ২০২২, ১৩:২১
শাদাব খান – ছবি : সংগ্রহ

এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার কাছে হারের পরে বাবর আজম স্বীকার করে নিয়েছেন, খারাপ ফিল্ডিং তাদের হারের জন্য অনেকটা দায়ী। একের পর এক ক্যাচ ছাড়ার খেসারত দিতে হয়েছে তাদের। অধিনায়কের পরে এবার দলের সহ-অধিনায়ক শাদাব খানের মুখেও শোনা গেল সেই একই কথা। দলের হারের দায় নিলেন তিনি। পাকিস্তানের মানুষের কাছে ক্ষমা চাইলেন শাদাব।

ম্যাচের পরে টুইট করে এ কথা জানান শাদাব। টুইটে তিনি লেখেন, ‘ক্যাচ ধরলে ম্যাচ জেতা যায়। আমি ক্ষমা চাইছি। এই হারের দায় আমার। আমিই দলকে ডুবিয়েছি।’ নিজেকে দায়ী করলেও দলের অন্য ক্রিকেটারদের প্রশংসা করেছেন শাদাব। তিনি লেখেন, ‘নাসিম শাহ, হারিস রউফ, মোহম্মদ নওয়াজ খুব ভালো খেলেছে। রিজওয়ান লড়াই করেছে। পুরো দল নিজেদের সেরাটা দেয়ার চেষ্টা করেছে।’

রোববার এশিয়া কাপের ফাইনালে প্রথমে ব্যাট করতে নেমে ৫৮ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল শ্রীলঙ্কা। সেখান থেকে দলকে টেনে তোলেন ভানুকা রাজাপাকসে। তার দু’টি ক্যাচ ছাড়েন শাদাব। সেখানেই ম্যাচের রং বদলে যায়। ম্যাচের ১৮তম ওভারে রউফের বলে লং অনে ক্যাচ যায়। সহজ ক্যাচ ছাড়েন শাদাব। তখন ৪৬ রানে ব্যাট করছিলেন রাজাপাকসে। পরের ওভারেই রাজাপাকসের ক্যাচ যায় স্কোয়্যার লেগ অঞ্চলে। আসিফ আলি ও শাদাব দু’জনেই সেই ক্যাচ ধরতে যান। আসিফ বলের নিচে ছিলেন। কিন্তু হঠাৎ শাদাব এসে তাকে ধাক্কা মারেন। ফলে ক্যাচ পড়ে যায়। শুধু তাই নয়, ধাক্কাধাক্কিতে বল বাউন্ডারির বাইরে চলে যায়। ৬ রান পান রাজাপাকসে। শেষ পর্যন্ত ৪৫ বলে ৭১ রানে অপরাজিত থাকেন তিনি। রাজাপাকসের ক্যাচ না ফস্কালে অত রান করতে পারতেন না তিনি। তা হলে আরো কম রান তাড়া করতে হতো পাকিস্তানকে।

১৭১ রান তাড়া করতে নেমে শুরুতেই দুই উইকেট পড়ে যায় পাকিস্তানের। রিজওয়ান ও ইফতিকার চেষ্টা করেন দলের রানকে টেনে নিয়ে যাওয়ার। কিন্তু নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকায় জুটি হয়নি। রিজওয়ান একাই অর্ধশতরান করেন। শেষ পর্যন্ত ২৫ রানে হারে পাকিস্তান।
সূত্র : আনন্দবাজার পত্রিকা