পদোন্নতি চান পুলিশের পরিদর্শকরাও

একইসঙ্গে তারা বিভাগীয় পরীক্ষায় উত্তীর্ণ কনস্টেবলদের তালিকা তৈরি করে ক্রমান্বয়ে তাদের পদোন্নতির দাবিও জানান।
police_logo.jpg

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কয়েক মাস আগে এসে ঊর্ধ্বতন কর্মকর্তাদের মতো পদোন্নতির দাবি জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ও এর আশেপাশের থানার পরিদর্শকরা।

অতিরিক্ত মহাপরিদর্শক, উপ-মহাপরিদর্শক ও পুলিশ সুপারের মতো শীর্ষ কর্মকর্তাদের পদোন্নতির জন্য সম্প্রতি ৩৪২টি সংখ্যাতিরিক্ত পদ সৃষ্টি করেছে সরকার।

এই সংখ্যাতিরিক্ত পদের (যেসব কর্মকর্তা একই পদে অধিষ্ঠিত এবং পদোন্নতির পর একই দায়িত্ব পালন করেন) মেয়াদ সৃষ্টির দিন থেকে এক বছর হবে।

গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে এক বৈঠকে পরিদর্শকরা সংখ্যাতিরিক্ত পদ সৃষ্টির মাধ্যমে তাদের পদোন্নতি দেওয়ার দাবি জানান।

বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলামের দাবি, গতকালের বৈঠক ফলপ্রসূ হয়েছে।

তিনি এও জানান, তারা উপপরিদর্শক ও পরিদর্শকদের র‌্যাংক ব্যাজ আপগ্রেড করার বিষয়টির দ্রুত সমাধানের দাবিও জানিয়েছেন। একইসঙ্গে তারা বিভাগীয় পরীক্ষায় উত্তীর্ণ কনস্টেবলদের তালিকা তৈরি করে ক্রমান্বয়ে তাদের পদোন্নতির দাবিও জানান।

এর আগে গতকাল সকালে ডিএমপির সম্মেলন কক্ষে ডিএমপি ও এর আশপাশের ৫০টি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা (ওসি) বৈঠক করেন।

বার্তা সংস্থা ইউএনবির প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সভায় ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, ডিএমপি একটি টিম হিসেবে কাজ করায় রাজধানীর আইন-শৃঙ্খলা পরিস্থিতি এখন স্থিতিশীল রয়েছে এবং ‘টিম ডিএমপি’ ভবিষ্যতে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছে।

আইন-শৃঙ্খলা রক্ষায় সব পুলিশ কর্মকর্তাকে পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

গ্রেপ্তারি পরোয়ানা বাস্তবায়ন, চুরি ও ডাকাতির মামলা তদন্তের পাশাপাশি চুরি যাওয়া গাড়ি ও মাদক উদ্ধারে আরও গুরুত্ব দেওয়ার আহ্বানও জানান ডিএমপি কমিশনার।