নেতাদের জামিন নামঞ্জুর করা মানবাধিকার লঙ্ঘন: বিএনপি

 আমার দেশ
২৭ ডিসেম্বর ২০২২

বিএনপি’র স্থায়ী কমিটির বৈঠকের বিষয়ে অবহিত করতে আয়োজিত সংবাদ সম্মেলনে নজরুল ইসলাম খান

বিএনপি’র স্থায়ী কমিটির বৈঠকের বিষয়ে অবহিত করতে আয়োজিত সংবাদ সম্মেলনে নজরুল ইসলাম খান

নিজস্ব প্রতিনিধি

মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কারাবন্দী জ্যেষ্ঠ নেতাদের জামিন আবেদন নামঞ্জুর ও কারাগারে তাদের প্রাপ্য মর্যাদা না দিয়ে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে মনে করে বিএনপি’র স্থায়ী কমিটি।

সোমবার সন্ধ্যায় অনুষ্ঠিত স্থায়ী কমিটির বৈঠকের বিষয়ে অবহিত করতে আয়োজিত সংবাদ সম্মেলনে দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান একথা বলেন।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে নজরুল ইসলাম খান বলেন, মিথ্যা ও গায়েবি মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, উপদেষ্টা পরিষদ সদস্য আবদুস সালাম, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী ও যুগ্ম মহাসচিব খায়রুল কবীর খোকনসহ সহস্রাধিক নেতা-কর্মীকে এ মাসেই অন্যায়ভাবে কারারুদ্ধ করা হয়েছে। এজাহারভূক্ত আসামি না হওয়ার পরও বার বার তাদের জামিনের আবেদন প্রত্যাখ্যান করে এবং কারাগারে প্রাপ্য মর্যাদা ও সুবিধাদি না দিয়ে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে। বিরোধী দলীয় নেতা-কর্মীদের কারাগার পরিবর্তন এবং কোর্টে হাজিরা দেওয়ার সময় ডাণ্ডাবেড়ি পরানোর মতো নিষ্ঠুর ও অমানবিক আচরণ করা হচ্ছে।

তিনি বলেন, গণতন্ত্র, সাম্য, মানবিক মর্যাদার আকাঙ্ক্ষা ধারণ করে শান্তি, স্বস্তিতে একটি সমৃদ্ধ মাতৃভূমিতে জীবন যাপনের লক্ষ্যে লাখো শহীদের রক্তে অর্জিত বাংলাদেশের জনগণ আজ এক অনির্বাচিত, কর্তৃত্ববাদী, নিপীড়ক ও ক্ষমতা রক্ষায় হিংস্র সরকারের বর্বর হামলার শিকার। গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার শান্তিপূর্ণ আন্দোলনরত বিরোধী দলীয় নেতা-কর্মীরা এমনকি তাদের পরিবারের সদস্যগণ প্রতিনিয়ত সরকারের হাতে নিহত, আহত ও নির্মম অত্যাচারের শিকার হচ্ছে।

তিনি আরও বলেন, দলের জাতীয় স্থায়ী কমিটির সভায় সাম্প্রতিক ঘটনা-দুর্ঘটনা, রাজনৈতিক, মানবিক ও অর্থনৈতিক বিষয়াদি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সভায় দলের সংগ্রামী মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও জাতীয় স্থায়ী কমিটির অন্যতম সদস্য মির্জা আব্বাসসহ জাতীয় নেতৃবৃন্দ এবং দল ও অঙ্গ দলের বিভিন্ন পর্যায়ের শত শত নেতা-কর্মীকে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্য বিনা অপরাধে গ্রেফতার করা, বার বার তাদের জামিনের আবেদন অযৌক্তিকভাবে প্রত্যাখ্যান করা এবং কারাগারে তাদের প্রাপ্য মর্যাদা ও সুবিধাদি না দেওয়ায় তীব্র ক্ষোভ, প্রতিবাদ ও নিন্দা জানিয়ে অবিলম্বে নেতা-কর্মীদের নিঃশর্ত মুক্তি প্রদানের জোর দাবি করছি।

সভায় গত ২৪শে ডিসেম্বর শান্তিপূর্ণ গণ-মিছিলে পুলিশের বর্বর হামলায় নিহত পঞ্চগড়ের বিএনপি নেতা আবদুর রশিদ আরেফিন হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তার আত্মার মাগফেরাত কামনা করা হয়। একইসঙ্গে তার শোকার্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানানো হয়।

গায়েবি মামলায় কারারুদ্ধ বিএনপি নেতা আলী আজমকে হাতকড়া ও ডাণ্ডাবেড়ি পরা অবস্থায় মায়ের জানাজায় অংশ নিতে দেওয়ার মতো মর্মান্তিক ঘটনা অবৈধ সরকারের সাংবিধানিক, ধর্মীয় ও মৌলিক মানবাধিকার লঙ্ঘনের প্রকাশ্য প্রমাণ দেখে দেশবাসী এবং মানবিক মূল্যবোধে বিশ্বাসী বিশ্ববাসী স্তম্ভিত হয়েছে বলে মন্তব্য করেন নজরুল। তিনি বলেন, কোনো সভ্য দেশে এমন মধ্যযুগীয় বর্বরতা চালানোর জন্য দায়ী সরকারের ক্ষমতায় থাকার নৈতিক অধিকার থাকে না।

এ ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের এবং তাদের মদদ দাতাদের দৃষ্টান্তমূলক শাস্তি ও অপসারণ দাবি জানানো হয় সভা থেকে। একই সময় পর্যাপ্ত খাদ্য মজুতের বাগাড়ম্বরকারী সরকারের আমলে মাত্র পাঁচ কেজি ওএমএএস’র চালের জন্য দরিদ্র ও বয়স্ক মানুষদের দিনের পর দিন লম্বা লাইনে দাঁড়িয়ে শূন্য হাতে ফিরে যাওয়ার মতো অবর্ণনীয় দুর্দশায় তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়ে ভোটের অধিকার হরণকারী সরকারের ভাতের অধিকার হরণের অপচেষ্টা বন্ধের জোর দাবি জানানো হয়।

গণতন্ত্র পুনঃ প্রতিষ্ঠার চলমান আন্দোলনে সক্রিয় দেশের সকল দেশপ্রেমিক গণতন্ত্রকামী জনগণ, রাজনৈতিক দল, শ্রেণী-পেশার সংগঠনকে অভিনন্দন জানিয়ে শান্তিপূর্ণভাবে দেশ ও জনগণের সংকট সমস্যা নিরসনের লক্ষ্যে অবৈধ সংসদ বাতিল, জোর করে ক্ষমতাসীন সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীনে সংসদ নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা, খালেদা জিয়াসহ রাজবন্দীদের মুক্তি এবং কু-শাসন, দুর্নীতি, অনাচার ও দ্রব্যমূল্যের ক্রমবর্ধমান ঊর্ধ্বগতিতে বিপর্যস্ত জনগণের জন্য শান্তি ও সমৃদ্ধি অর্জনের এই লড়াইকে তীব্রতর করার উদাত্ত আহবান জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, তথ্য ও গবেষণা সম্পাদক জেড খান রিয়াজুদ্দিন নসু, মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান ও চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার।

সোমবার (২৬শে ডিসেম্বর) সন্ধ্যায় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সভায় সর্বসম্মতিক্রমে গৃহীত প্রস্তাব ও সিদ্ধান্তবলী দেশবাসীকে অবহিত করতে সংবাদ সম্মেলনটির আয়োজন করা হয়।