নির্বাচন ঠেকাতে নতুন কৌশলে হাঁটছে বিএনপি

দ্বাদশ সংসদ নির্বাচন
ফাইল ছবি

ভোট বর্জনকে গুরুত্ব দিয়ে এগোচ্ছে বিএনপিসহ সমমনা দল ও জামায়াতে ইসলামী। এজন্য জনমত গঠন ও অসহযোগ আন্দোলনের পক্ষে দ্বিতীয় দফার ৩ দিনের গণসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচি দিয়েছে তারা। যা মঙ্গলবার থেকে শুরু হচ্ছে, চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

সেক্ষেত্রে অসহযোগের মধ্যে ভোটের দিন পর্যন্ত হরতাল কর্মসূচি দেওয়া হতে পারে। ‘গণকারফিউ’ নাম দিয়ে সেই কর্মসূচি পালনের আগে জনগণের দ্বারে দ্বারে লিফলেট পৌঁছে দিতে চায়। তাতে করে ভোটকেন্দ্রিক আন্দোলনে জনগণের পূর্ণ সমর্থন থাকবে বলে প্রত্যাশা করছেন নেতারা।

২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ পণ্ড হওয়ার পর থেকে চার দফায় ৫ দিন হরতাল ও ১৩ দফায় ২৪ দিন অবরোধ পালন করে বিএনপিসহ সমমনা দল ও জোট এবং জামায়াতে ইসলামী। এছাড়া বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত ‘অসহযোগ’ আন্দোলনের পক্ষে জনমত গড়তে গণসংযোগ ও লিফলেট বিতরণ করেন তারা।

গণসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচি সফলের জন্য দলীয় সব স্তরের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, ‘শান্তিপূর্ণভাবে মানুষকে উদ্বুদ্ধ করতে নেতাকর্মীরা এ লিফলেট বিতরণ করবেন। ভোট বর্জনের জন্য জনগণের কাছে লিফলেট তুলে দেবেন।’

আজ একই কর্মসূচি পালন করবে গণতন্ত্র মঞ্চসহ সমমনা দল ও জোট এবং জামায়াতে ইসলামীও। রাজধানীতে বেলা ১১টায় মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সামনে থেকে লিফলেট বিতরণ করবে গণতন্ত্র মঞ্চ।

একই সময় তোপখানা রোডের বিএমএ ভবনের সামনে থেকে ১২ দলীয় জোট, তোপখানা রোড থেকে জাতীয়তাবাদী সমমনা জোট, বিজয় নগর নাইটিংগেল মোড়ে এলডিপি, বিজয় নগর পানির ট্যাংকের সামনে থেকে গণফোরাম ও পিপলস পার্টি, জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ।

বেলা সাড়ে ১১টায় বিজয় নগর পানির ট্যাংকির সামনে থেকে নুরুল হক নুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ। সকাল সাড়ে ১০টায় সেগুনবাগিচায় ডিআরইউ’র সামনে থেকে গণতান্ত্রিক বাম ঐক্য ও দুপুর ১২টায় বিজয় নগর পানির ট্যাংকির সামনে থেকে লেবার পার্টি। যুগপৎ আন্দোলনে না থাকলেও এ কর্মসূচি সমর্থন করে বেলা ৩টায় বিজয়নগরে লিফলেট বিতরণ করবে এবি পার্টি।

যুগান্তর