নির্বাচনের আগে সীমান্ত দিয়ে ঢুকছে আগ্নেয়াস্ত্র

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে সীমান্তবর্তী এলাকা থেকে আগ্নেয়াস্ত্র সংগ্রহ করছে একটি চক্র। এরপর তা ঢাকাসহ দেশের বিভিন্ন স্থনে সরবরাহ করা হচ্ছে। চক্রের মূলহোতা আহমাদুল্লাহ ওরফে শুভেল অনলাইনের মাধ্যমে ক্রেতাকে অস্ত্র দেখায়। এরপর লোক দিয়ে তা ক্রেতার ঠিকানায় পৌঁছে দেওয়া হয়।

রোববার রাজধানীর শ্যামপুরের পশ্চিম ধোলাইপাড় এলাকায় একটি প্রাইভেটকার থেকে দুটি আগ্নেয়াস্ত্রসহ ৪ জনকে গ্রেপ্তার করে ডিএমপির গোয়েন্দা-উত্তরা বিভাগের অবৈধ অস্ত্র উদ্ধার ও মাদক নিয়ন্ত্রণ টিম।

জব্দ চালানটিও ক্রেতার কাছে পৌঁছে দিতে ঢাকায় নিয়ে আসা হয়েছিল। তবে কার কাছে পৌঁছে দিতে অস্ত্রের এই চালান আসছিল তা এখনও জানাতে পারেনি সংশ্লিষ্টরা।

গ্রেপ্তারকৃতরা হলেন- বাবু শেখ (২৯), দেলোয়ার হোসেন (৪০), মো. মামুন (২১) ও রুহুল আমিন (২০)। এ সময় তাদের কাছ থেকে দুটি অবৈধ অস্ত্র, ১৩ রাউন্ড শটগানের কার্তুজ ও আগ্নেয়াস্ত্র বহনকারী একটি প্রাইভেটকার জব্দ করা হয়।

সোমবার বিকেলে গোয়েন্দা-উত্তরা বিভাগের অবৈধ অস্ত্র উদ্ধার ও মাদক নিয়ন্ত্রণ টিমের লিডার সহকারী পুলিশ কমিশনার ইমরান হোসেন মোল্লা এসব তথ্য জানান।

তিনি জানান, এ চক্রটি অভিনব কায়দায় অস্ত্রের চালান ক্রেতার ঠিকানায় পৌঁছে দেয়। জব্দ চালানটি বাংলা অভিধানের পৃষ্ঠা কেটে বিশেষ কায়দায় লুকিয়ে পাচার করছিল তারা।

ইমরান হোসেন মোল্লা জানান, মুন্সিগঞ্জ থেকে একটি সংঘবদ্ধ অস্ত্রধারী সন্ত্রাসী গ্রুপ অস্ত্রের চালান নিয়ে প্রাইভেটকারে ঢাকায় আসছে বলে আমাদের কাছে তথ্য ছিল। এমন তথ্যের ভিত্তিতে পশ্চিম ধোলাইপাড় সেইফ কেয়ার জেনারেল হাসপাতাল অ্যান্ড ডায়াগনিস্টিক সেন্টারের সামনে তল্লাশির সময় একটি প্রাইভেকার (টয়েটা এলিয়েন) থামানোর সংকেত দেওয়া হয়। এ সময় গাড়ির চালক দরজা খুলে পালানোর চেষ্টা করলে তাকেসহ ৪ জনকে গ্রেপ্তার করা হয়।

তিনি আরও জানান, শুভেলের নেতৃত্বে দেশের বিভিন্ন সীমান্তবর্তী এলাকা থেকে অবৈধ আগ্নেয়াস্ত্র সংগ্রহ করে চক্রটি। এরপর তা রাজনৈতিক নেতাকর্মী ও সন্ত্রাসীদের কাছে সরবরাহ করে। তারা অবৈধ আগ্নেয়াস্ত্র, শটগান ও কার্তুজ ঢাকাসহ বিভিন্ন দেশের এলাকায় বিক্রি করে।

এ গোয়েন্দা কর্মকর্তা বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে অবৈধ আগ্নেয়াস্ত্র দেশে নিয়ে আসছে চক্রটি। তারা মুন্সিগঞ্জের গজারিয়া এলাকা থেকে অস্ত্রের বড় চালান সংগ্রহ করছে বলে জানা গেছে।

গ্রেপ্তার ৪ জনের বিরুদ্ধে ডিএমপির শ্যামপুর থানায় অস্ত্র আইন একটি মামলা করা হয়েছে বলেও জানান এই গোয়েন্দা কর্মকর্তা।