নতুন মুদ্রানীতিতে মূল্যস্ফীতি কি সহনীয় পর্যায়ে আসবে?

  • মো: মাঈন উদ্দীন
  •  ০৮ জুলাই ২০২৩, ২০:২৩
নতুন মুদ্রানীতিতে মূল্যস্ফীতি কি সহনীয় পর্যায়ে আসবে? – ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশের অর্থনীতি বেশ কিছু চ্যালেঞ্জের মুখোমুখি। এর মধ্যে বড় চ্যালেঞ্জ হলো- মূল্যস্ফীতি ও বৈদেশিক মুদ্রা অর্থাৎ ডলারের বিনিময় হারের চাপ। তা ছাড়া রিজার্ভের পতন, লেনদেন ভারসাম্যে ঘাটতি, উচ্চ খেলাপি ঋণ ও তারল্য সঙ্কট। এই চ্যালেঞ্জগুলো মানুষের জীবনমান বিশেষ করে মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত ও নিম্নবিত্তের মানুষের জীবনমানের ওপর সরাসরি প্রভাব ফেলছে। তাদের ক্রয়ক্ষমতা দিন দিন কমে যাচ্ছে। মূল্যস্ফীতির কারণে খাদ্যদ্রব্যের দাম বেড়ে চলেছে, জ্বালানি তেলের দাম বেড়ে গেছে, টাকার দাম কমে যাওয়ায় আমদানি খরচও বেড়ে গেছে। এই প্রেক্ষাপটে বাংলাদেশ ব্যাংক সম্প্রতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথমার্ধের (জুলাই- ডিসেম্বর) মুদ্রানীতি ঘোষণা করেছে। মুদ্রানীতিতে নীতিসুদ হারের করিডোর প্রথা, সুদ হারের সীমা প্রত্যাহার, ডলারের একক দাম, রিজার্ভের প্রকৃত হিসাবায়নসহ নানা উদ্যোগ নেয়া হয়েছে। অবশ্য তা আইএমএফের বেঁধে দেয়া ঋণ শর্তের মধ্যেও ছিল। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার জানিয়েছেন, মুদ্রানীতির কাঠামোগত পরিবর্তন করা হয়েছে। এর মাধ্যমে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের ঘোষিত মূল্যস্ফীতি ৬ শতাংশ নামিয়ে এনে জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন। ঘোষিত মুদ্রনীতিটি সঙ্কোচনমূলক। মুদ্রানীতিতে সুদ হারের সীমা তুলে নেয়া হয়। এ ক্ষেত্রে বলা হয়, ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলের গড় হারের সাথে ব্যাংকগুলো ৩ শতাংশ ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ৫ শতাংশ সুদ যুক্ত করতে পারবে। এটিই হলো সুদের সর্বোচ্চ হার। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ছয় মাসে ১৮২ দিন মেয়াদি ট্রেজারি বিলে গড় সুদ ছিল ৭ দশমিক ১২ শতাংশ। সে হিসাবে ব্যাংক ঋণের সর্বোচ্চ সুদের হার ১০ দশমিক ১২ শতাংশ এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণের সুদ হার সর্বোচ্চ ১২ দশমিক ১২ শতাংশ। ক্ষুদ্র্র ও মাঝারি শিল্পের (সিএমএসএমই) ও ভোক্তা ঋণের তদারকি খরচের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো আরো ১ শতাংশ বেশি আরোপ করতে পারবে। ক্রেডিট কার্ডের সুদহার আগের মতোই ২০ শতাংশ থাকছে।

বাংলাদেশ ব্যাংকের অন্যতম চ্যালেঞ্জ হলো মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করা। অর্থনীতির একটি সাধারণ পলিসি হলো, মুদ্রা সরবরাহ কমালে সুদের হার বাড়ালে ইনক্লেশন কমে আসে। বাজারে পণ্যের চাহিদা কমে এলে মূল্যস্ফীতি কমে আসবে। বাংলাদেশ ব্যাংক এ ক্ষেত্রে সঙ্কোচনমূলক নীতি গ্রহণ করেছে, অর্থাৎ বাজারে টাকার সরবরাহ কমানো এবং সুদের হার বাজারে আংশিক ছেড়ে দিয়েছে। এটি একটি ভালো দিক। ফরেন এক্সচেঞ্জ রেটটি বাজারে ছেড়ে দিয়েছে। সুদের হার ট্রেজারি বিলের রিটার্নের সাথে জুড়ে দিয়েছে। সুদের হার কতটা কার্যকর হয় তা দেখার বিষয়। কারণ বাংলাদেশের জনগণ এখনো ৪০ শতাংশ ব্যাংক খাতের বাইরে রয়েছে। এখনো মহাজনী প্রথা গ্রাম এলাকায় বলবৎ দেখা যায়। মুদ্রানীতিতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রেপো হার ৫০ শতাংশের পয়েন্ট বাড়ানো হয়েছে। এতে রেপো হার ৬ শতাংশ থেকে বাড়িয়ে ৬ দশমিক ৫০ শতাংশে উঠবে। আর রিভার্স রেপো হার ২৫ শতাংশের পয়েন্ট বাড়িয়ে ৪ দশমিক ২৫ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৪ দশমিক ৫০ শতাংশ করা হয়। ফরেন এক্সচেঞ্জের ক্ষেত্রে শুধু রেটটি ঠিক করেও রেমিট্যান্সের বিষয়ে কিছু করার কথা বলা হয়নি। অথচ দেশের জনশক্তির একটি অংশ সারা বিশ্বের বিভিন্ন আনাচে-কানাচে ছড়িয়ে আছে। তাদের কষ্টার্জিত অর্থ বৈধ চ্যানেলে এলে রেমিট্যান্স অনেক বেড়ে যায়। প্রবাসীদের অর্থটা কিভাবে দ্রুত কালেক্ট করে ব্যাংকিং চ্যানেলে দেশে আনা যায় সে বিষয়ে নির্দেশনা থাকা উচিত। এ ক্ষেত্রে হুন্ডির লোকেরা সহজে অর্থ সংগ্রহ করে মোবাইলে মেসেজ করে হুট করে টাকা পাঠিয়ে দেয়। প্রবাসীদের দ্বারে দ্বারে ব্যাংক চ্যানেল না গেলে হুন্ডির ব্যাপকতা কমানো যাবে না। তাই রেমিট্যান্স বাড়াতে হবে। ব্যাংক খাতের রেমিট্যান্স পলিসি চেঞ্জ করে প্রবাসীদের দোরগোড়ায় যেতে হবে। রেমিট্যান্স বাড়ানোর চেষ্টা করতে হবে। আরএমজি সেক্টরের ওপর ভর করে আর গুটিকয়েক রফতানি পণ্য দিয়ে কাক্সিক্ষত হারে বৈদেশিক মুদ্রা আহরণ সম্ভব হবে না। তাই দক্ষ শ্রমিক বিদেশে পাঠিয়ে রেমিট্যান্স পাঠানোর প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। পাশাপাশি সহজে ও দ্রুত ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স সংগ্রহের ব্যবস্থা করা উচিত। আরেকটি বিষয় হলো- ব্যাংকিং খাত সংস্কার করতে হবে। ব্যাংক খাতের শৃঙ্খলা ফিরে না এলে মুদ্রানীতির ফল পাওয়া কঠিন হবে। ব্যাংক খাতে জবাবদিহিতা, স্বচ্ছতা নিশ্চিত করার পাশাপাশি স্বজনপ্রীতি দূর করতে হবে। খেলাপি ঋণ দিন দিন যে হারে বাড়ছে তা ব্যাংক খাতের জন্য অশনি সঙ্কেত। ইচ্ছাকৃত খেলাপি ঋণসহ সব খেলাপি ঋণ আদায়ের জন্য বাংলাদেশ ব্যাংকের কঠোর নীতি প্রণয়ন করা উচিত। ব্যবসায়ীদের বিভিন্ন সুযোগ-সুবিধা দেয়ার পরেও কাক্সিক্ষত হারে ঋণ আদায় হচ্ছে না। বাংলাদেশ ব্যাংক বিভিন্ন সময়ে বিভিন্ন সার্কুলার দিয়ে খেলাপি আদায়ের জন্য সুযোগ দিলেও ইচ্ছাকৃত ঋণখেলাপি গ্রাহকরা তাদের প্রয়োজনীয় সুযোগ গ্রহণ করে সময়মতো ও নিয়মিত ঋণ পরিশোধে এগিয়ে আসছে না। ফলে খেলাপির পরিমাণ দিন দিন বেড়েই চলেছে। ব্যাংক তারল্য সঙ্কট দেখা দিচ্ছে।

কেন্দ্রীয় ব্যাংকের মতে, আমাদের মূল্যস্ফীতি মূলত সরবরাহজনিত। বিশেষ করে আমদানি খরচ বৃদ্ধির কারণে হচ্ছে। এ ক্ষেত্রে বলব, তাহলে আমাদের উচিত উৎপাদন বাড়ানো। সরবরাহ বাড়াতে হলে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উৎপাদনশীল খাতে ঋণ বাড়ানো উচিত। এ খাত দুর্বল হলে কর্মসংস্থানও কমে যাবে। সিএমএসএমই খাতে ঋণ বাড়ালে কর্মসংস্থান বাড়বে, ইনকাম জেনারেট হবে, ভ্যালু এডিশন হবে। ফলে পণ্য সরবরাহ বাড়বে। কিন্তু মুদ্রানীতি তা দেখা যায় না। কারণ সঙ্কোচনমূলক মুদ্রানীতিতে সব সময় ছোট ও মাঝারি শিল্প ক্ষতিগ্রস্ত হয়। ব্যাংক ও আর্থিক খাত এদের ঋণ দিতে চায় না। অথচ এই খাতে ঋণ আদায়ের হারও বেশি। বিরাট জনশক্তি এসব শিল্পের সাথে জড়িত। এই শিল্প খাত দুর্বল হলে বেকারত্বও বাড়তে থাকবে। তাই আমাদের চ্যালেঞ্জগুলো সাপেক্ষে যেসব নীতি কৌশল গ্রহণ করা হচ্ছে তা সামঞ্জস্যপূর্ণ নয়।

আমাদের মুদ্রানীতি হলো সঙ্কোচনমূলক, বাজেট হলো সম্প্রসারণমূলক। বাজেটে ব্যয় করবে বেশি অর্থ আর মুদ্রানীতি সঙ্কোচন করা হবে মুদ্রা সরবরাহ। এতে বেসরকারি খাত আক্রান্ত হবে। এখন রিজার্ভের বিষয় দেখলে দেখা যায়, আমাদের রিজার্ভ কমছে। রফতানি আয়, রেমিট্যান্সে মাধ্যমে যতটুকু বৈদেশিক মুদ্রা রিজার্ভ হচ্ছে তা আবার বৈদেশিক মুদ্রায় আমদানি ব্যয় পরিশোধে কমে যাচ্ছে। রফতানিও তেমন হচ্ছে না। এদিকে ব্যালেন্স অব পেমেন্টের দিকে দেখলে দেখা যায়, এখানে যে দুটো কম্পোনেন্ট আছে যথা কারেন্ট অ্যাকাউন্ট ব্যালেন্স যেখানে মূলত রফতানি, আমদানি ও রেমিট্যান্সের প্রতিফলন হয় আর দ্বিতীয়টি হলো ক্যাপিট্যাল অ্যাকাউন্ট। যেখানে থাকে ক্যাপিট্যাল অ্যাসেটে ট্রান্সফার, মূলধনী হিসাব, বাংলাদেশ ব্যাংকের আয় হিসাব। আর একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো ফিন্যানশিয়াল অ্যাকাউন্ট। এটি ব্যালেন্স অব পেমেন্টে দেখানো হয়।

ফিন্যানশিয়াল অ্যাকাউন্ট নেগেটিভ দেখা দিলে রিজার্ভ বাড়ানো কঠিন। এটি আমাদের জন্য চ্যালেঞ্জ। এ জন্য আমাদের রেমিট্যান্স বাড়াতে হবে। রফতানি আয় বাড়াতে হবে। বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগের বেশি আশা না করে রেমিট্যান্স বাড়ার প্রতি মনোযোগী হতে হবে। কারণ এফডিআই হঠাৎ করে আসবে না। আমাদের এটি এক বিলিয়ন ডলারও আসে না। অথচ ভিয়েতনামে প্রায় ছয় বিলিয়নের মতো আসে। আমাদের কৃষি হলো অত্যন্ত সম্ভাবনাময়ী খাত। আমরা কৃষিপণ্য প্রক্রিয়াজাত করে রফতানি করতে পারি। তাহলে বৈদেশিক মুদ্রা আহরণে বিরাট সুযোগ তৈরি হবে।

পত্রিকার রিপোর্ট ও এফএও এর তথ্য থেকে জানা যায়, বাংলাদেশ ২২টি কৃষিপণ্য উৎপাদনে বিশ্বের শীর্ষ ১০ দেশের তালিকায় স্থান পেয়েছে। এর মধ্যে চাল, মসুর ডাল, আলু, পেঁয়াজ, চায়ের মতো পণ্য যেমন রয়েছে তেমনি রয়েছে বিভিন্ন ফল। আয়তনের দিক থেকে বাংলাদেশ বিশ্বের ৯৪তম দেশ, তবে এফএওর হিসাবে দেখা যায়, প্রাথমিক হিসাবে কৃষিপণ্য উৎপাদনে বাংলাদেশের অবস্থান এখন ১৪তম। বৈদেশিক মুদ্রা আহরণের জন্য কৃষির এই সম্ভাবনাকে কাজে লাগতে হবে। মুদ্রানীতি সঙ্কোচনমূলক, বাজেট হলো সম্প্রসারণমূলক। তথাপিও মূল্যস্ফীতি কমাতে হলে বাজার মনিটরিংয়ের কোনো বিকল্প নেই যদিও এটি মুদ্রানীতির বাইরে। আমাদের বাজার ব্যবস্থাপনায় মধ্যস্বত্বভোগী, সিন্ডিকেট ও দালালদের প্রাধান্য বেশি লক্ষণীয়। কিছু কিছু ব্যবসায়ী পণ্য গুদামজাত, কৃত্রিম সঙ্কট তৈরি করে বাজারে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করে; সরবরাহ সঙ্কট তৈরি করে ও পণ্যের দাম বাড়িয়ে দেয়। এ ক্ষেত্রে বাজার মনিটরিং জোরদার করা উচিত। ভোক্তা অধিকার সংরক্ষণ কর্তৃপক্ষ ও খাদ্য মন্ত্রণালয়ের কার্যকর পদক্ষেপ নেয়া উচিত। তা নাহলে শুধু মুদ্রানীতি দিয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনা সম্ভব নয়।

লেখক : অর্থনীতি বিশ্লেষক
ইমেইল : main706@gmail.com