ধাক্কা খাবে আর্থিক বৃদ্ধির গতি, ভরসা শুধু ভারত এবং চিন! জানালেন আইএমএফ প্রধান

anandabazar.com

গত অর্থবর্ষে বিশ্বে আর্থিক বৃদ্ধির হার ছিল ৩.৪ শতাংশ। চলতি অর্থবর্ষে তা ৩ শতাংশের নীচে নামতে পারে বলে জানিয়েছেন আন্তর্জাতিক অর্থ ভান্ডার (আইএমএফ)-এর ম্যানেজিং ডিরেক্টর।

IMF chief says, India and China to account for half of global economic growth in 2023

আইএমএফের ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিয়েভা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন
০৭ এপ্রিল ২০২৩

বিশ্ব জুড়ে আর্থিক বৃদ্ধির গতি শ্লথ হয়ে পড়ায় উদ্বেগ প্রকাশ করলেন আন্তর্জাতিক অর্থ ভান্ডার (আইএমএফ)-এর ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিয়েভা। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, বিশ্ব অর্থনীতিতে ভারত এবং চিনের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।

গত অর্থবর্ষে বিশ্বে আর্থিক বৃদ্ধির হার ছিল ৩.৪ শতাংশ। চলতি অর্থবর্ষে তা ৩ শতাংশের নীচে নামতে পারে বলে জানিয়েছেন আইএমএফ প্রধান। তিনি বলেন, ‘‘আমাদের অনুমান, বিশ্বের মোট আর্থিক বৃদ্ধির অর্ধেকটাই হবে ভারত এবং চিনের অবদান।’’ প্রসঙ্গত, করোনা এবং যুদ্ধ পরিস্থিতির কারণে আর্থিক বৃদ্ধির গতি ব্যাহত হবে বলে গত অক্টোবরে ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ শীর্ষক রিপোর্টে জানিয়েছিল আইএমএফ।

অতিমারি পরবর্তী পরিস্থিতিতে দুনিয়া জুড়ে মুদ্রাস্ফীতি একটি বড় সমস্যা হিসাবে দেখা দিয়েছে বলে জানান ক্রিস্টালিনা। তিনি বলেন, ‘‘১৯৯০ সালের পর সবচেয়ে কম বৃদ্ধির সাক্ষী হতে পারি আমরা।’’ এর ফলে বিশ্ব জুড়ে বেকারত্ব, ক্ষুধা এবং দারিদ্র বাড়ার আশঙ্কা রয়েছে বলেও জানান তিনি। বিশ্ব অর্থনীতির পরিস্থিতি পর্যালোচনার জন্য আগামী সপ্তাহে আইএমএফ এবং বিশ্বব্যাঙ্কের বিশেষজ্ঞদের বৈঠকের কথা। তার আগে ক্রিস্টালিনার মন্তব্য ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করা হচ্ছে।