দেশ বাঁচাতে দ্রুত ‘জরুরি সরকার’ চান ১৬৮ আইনজীবী

 

  • নিজস্ব প্রতিবেদক
  •  ০৭ সেপ্টেম্বর ২০২২

মহাসঙ্কট থেকে দেশকে বাঁচাতে অতি দ্রুত ‘জরুরি সরকার’ গঠন করার দাবি জানিয়েছেন সুপ্রিম কোর্টের ১৬৮ আইনজীবী। গতকাল মঙ্গলবার গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে উচ্চ আদালতে আইনজীবীরা অবিলম্বে জরুরি সরকারের দাবি জানান। বিবৃতি প্রদানকারী আইনজীবীরা হলেনÑ এ বি এম ওয়ালিউর রহমান খান, এ বি এম রফিকুল হক তালুকদার রাজা, মো: মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ আমিনুল হক মজুমদার, জিল্লুর রহমান, কামাল হোসেন, কে এম জাবিরসহ ১৬৮ জন আইনজীবী।

বিবৃতিতে বলা হয়েছে, দেশে সঙ্কটের সীমা নেই । লুটপাটের কেন্দ্রবিন্দু হিসেবে ব্যাংকগুলোর অবস্থা খুবই নাজুক। আর্থিক সঙ্কট ও সব ধরনের নিত্যপণ্যের ঊর্ধ্বমূল্যের জন্য জনজীবনে হাহাকার বিরাজ করছে। পুলিশ দিয়ে রাজনীতি করতে গিয়ে পুলিশের বিরাট অংশই দুর্নীতি ও অপরাধের সাথে জড়িয়ে পড়েছে। সরকার পরিচালনায় আমলাতান্ত্রিক জটিলতা ও দায়িত্বহীনতার কারণে সরকার আজ চরম ব্যর্থতার সম্মুখীন। দেশের সার্বিক অবস্থা অত্যন্ত নাজুক ও হতাশাব্যঞ্জক। অনেকের পক্ষে দুই বেলা পেট ভরে খাওয়া সম্ভব হচ্ছে না। দেশে নৈরাজ্য ও অপরাধ বেড়েই চলেছে। পুলিশের সাথে সংঘর্ষ ও প্রতিবাদ বেড়েই যাচ্ছে। মৃত্যু সহজ হয়েছে, জীবনে বেঁচে থাকা দুরূহ হয়ে পড়েছে। পত্রপত্রিকার মাধ্যমে জানা যাচ্ছে সরকার আইএমএফ, বিশ্বব্যাংকসহ অন্যান্য খাত থেকে ঋণ পেতে অস্থির হয়ে পড়েছে। কিন্তু আর্থিকভাবে দেউলিয়া এবং দুর্নীতিতে নিমজ্জিত জনবিচ্ছিন্ন একটি সরকারের পক্ষে ঋণ পাওয়া মোটেও সহজ হবে না। শুধু বিদেশে কর্মরত শ্রমিকদের প্রেরিত অর্থই আমাদেরকে কোনোভাবে টিকিয়ে রেখেছে। বিদেশে কর্মসংস্থানের সংখ্যাও এখন হ্রাস পাচ্ছে।

বিবৃতিতে বলা হয়েছে, বিবেক তাড়িত হয়ে নির্দলীয় আইনজীবী হিসেবে আমরা এ সিদ্ধান্তে এসেছি যে, আগামী দিনের জীবন-মরণ সঙ্কট থেকে মানুষকে রক্ষার জন্য দেশের ব্যর্থ শাসনব্যবস্থায় পরিবর্তন আনা অপরিহার্য হয়ে পড়েছে। অনিবার্য পরিবর্তন যাতে দীর্ঘায়িত না হয়, শান্তিপূর্ণভাবে হতে পারে সেই পথই খুঁজছি। বিদেশী ঋণসহ সব রকমের সাহায্য পেতে হলে জনগণের আস্থাসম্পন্ন যোগ্য ও দুর্নীতিমুক্ত দেশপ্রেমিকদের নিয়ে জরুরি সরকার গঠন অত্যাবশ্যকীয় হয়ে পড়েছে। বিদেশী ঋণ বা অন্য কোনো ধরনের সাহায্য পেতে হলে বর্তমান ব্যর্থ সরকারের চরিত্র ও ভাবমর্যাদা কোনো সহায়ক হবে না ।