দেশে মুক্তিযুদ্ধের চেতনা আজ ভূলুণ্ঠিত : ড মোশাররফ

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৭ ডিসেম্বর ২০২২, ২১:২২, আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২, ২২:৪০
বক্তব্য দিচ্ছেন ড. খন্দকার মোশাররফ হোসেন – ছবি : নয়া দিগন্ত

গত ১৪ বছর ধরে একটি ফ্যাসিস্ট সরকার বাংলাদেশের ক্ষমতা জোর করে দখলে রেখেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, দেশে একটি হাইব্রিড সরকার ক্ষমতায়। আজকে দেশের সবক্ষেত্রে এই সরকার ব্যর্থ। কারণ দেশে গণতন্ত্র নেই। এটা আমাদের মুক্তিযুদ্ধের চেতনা। সেই গণতন্ত্র আজ ভূলুণ্ঠিত। এ কারণে আজকে বাংলাদেশ সঙ্কটকাল অতিক্রম করছে।

মঙ্গলবার বিকেলে বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে জাতীয়তাবাদী সামাজিক সংস্থার (জাসাস) ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, আওয়ামী লীগ ১৯৭২-৭৫ সালেও ক্ষমতায় ছিল। সে সময় সমাজতান্ত্রিক অর্থনীতির নামে লুটপাটের কারণে দেশে দুর্ভিক্ষ হয়েছিল। তারাই দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড শুরু করেছিল। দেশে রক্ষী বাহিনী গঠন করে ২০ হাজার মুক্তি জাসদের নেতাকর্মী ও মুক্তিযোদ্ধাদের প্রায় ২০ হাজার মানুষকে হত্যা করেছিল।

তিনি বলেন, আজকে গণতন্ত্র নেই, এটার ব্যাখ্যার দরকার নেই। আজকে তারাই বলে আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে গণতন্ত্রেও সুবাতাস বয়ে যায়। তাহলে তাদের আমলে কিভাবে একদলীয় ভোট হয়। দিনের ভোট রাতে কিভাবে করেন? আর তারাই বলেন, ভোটর চোরদের ভোট দেবেন না। আসলেই মানুষ কিন্তু ভোট চোরদের পছন্দ করেন না। এজন্যই বিএনপির ১০টি বিভাগীয় গণসমাবেশে মানুষের ব্যাপক সাড়া পেয়েছি।

আগামী দিনে জাসাসের প্রত্যেকটি নেতাকর্মীকে দেশের সংস্কৃতি-ঐতিহ্য রক্ষায় ভূমিকা পালনসহ আন্দোলন সংগ্রামে অংশগ্রহণের আহ্বান জানান খন্দকার মোশাররফ হোসেন।

জাসাস নেতা লিয়াকত আলীর সভাপতিত্বে ও জাকির হোসেন রোকনের পরিচালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, জাসাসের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা।