দুই কংগ্রেসম্যানের সঙ্গে নাগরিক সমাজের বৈঠক

Dhaka Post

নিজস্ব প্রতিবেদক

১৩ আগস্ট ২০২৩, ০৯:৫০ পিএম

দুই কংগ্রেসম্যানের সঙ্গে নাগরিক সমাজের বৈঠক

এড কেইস ও রিচার্ড ম্যাকরমিক / ফাইল ছবি

ঢাকা সফররত মার্কিন দুই কংগ্রেসম্যান বাংলাদেশের নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন। রোববার বিকেলে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বাসায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে অংশ নেন সুশাসনের জন্য নাগরিকের সম্পাদক বদিউল আলম মজুমদার, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান, আর্টিকেল ১৯-এর আঞ্চলিক পরিচালক (দক্ষিণ এশিয়া) ফারুক ফয়সাল, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, মানবাধিকারকর্মী ও নারীপক্ষের সম্পাদক শিরীন হক, আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক নূর খান লিটন, সাংবাদিক জিল্লুর রহমান এবং দৃকের প্রধান শহিদুল আলম।

আরও পড়ুন>>> বাংলাদেশ চায়নার দিকে ঝুঁকছে কি না, জানতে চাইল যুক্তরাষ্ট্র

বৈঠক শেষে সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার সাংবাদিকদের বলেন, তারা বাংলাদেশ সম্পর্কে জানতে চেয়েছেন। এটা আসলে সেই অর্থে বৈঠক নয়, চা চক্র বলতে পারেন। আগামী নির্বাচনের পরিবেশ সম্পর্কে জানতে চেয়েছেন তারা। নির্বাচন ইস্যুতে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সমঝোতার কোনো সুযোগ আছে কি না তা জানতে চেয়েছেন। তবে তারা কোনো মন্তব্য করেননি, তারা শুধু শুনেছেন।

আর্টিকেল ১৯-এর আঞ্চলিক পরিচালক (দক্ষিণ এশিয়া) ফারুক ফয়সাল বলেন, গণতন্ত্রকে সুসংহত করতে কী করা দরকার, সে বিষয়টি উঠে এসেছে। নির্বাচন প্রসঙ্গ ছিল। তারা জানতে চেয়েছেন, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা আগে ছিল কি না? আমরা বলেছি, আগে তত্ত্বাবধায়ক সরকার ছিল, এখন নেই। তত্ত্বাবধায়ক সরকারের প্রয়োজনীয়তা নিয়ে আমরা বলেছি, সেটা রাজনৈতিক দলগুলো বলতে পারবে। তবে তারা কোনো মন্তব্য করেননি।

দৃকের শহিদুল আলম বলেন, ঘরোয়া আলাপ ছিল। ব্যক্তিগত জায়গা থেকে অনেক কথা হয়েছে। আমাকে যে আইনে গ্রেপ্তার করা হয়েছে, সেটা তুলেছি। আমি যে এখনও ভুগছি, সেটা নিয়ে আলাপ হয়েছে।