দাগনভূঞায় মিন্টুর গাড়িবহরে হামলা ও ভাঙচুর, আহত অর্ধশতাধিক

দাগনভূঞায় বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর গাড়িবহরে হামলা ও ভাঙচুর, – ছবি : নয়া দিগন্ত

ফেনীর দাগনভূঞায় ইকবাল মেমোরিয়াল কলেজের সামনে মহাসড়কে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর গাড়িবহরে আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে হামলার অভিযোগ উঠেছে। এদিকে সোমবার রাত থেকে আওয়ামী লীগের হামলায় অর্ধশতাধিক আহত হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে দলীয় কর্মসূচিতে যোগ দিতে আলাইয়ারপুর গ্রামের বাড়ি যাওয়ার সময় এ হামলা হয়। এতে গাড়ি ক্ষতিগ্রস্ত হলেও কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এদিকে আওয়ামী লীগ-ছাত্রলীগের বাধার মুখে পৌর শহরে পূর্ব নির্ধারিত দলীয় কর্মসূচি বিক্ষোভ সমাবেশ করতে পারেনি বিএনপি। একপর্যায়ে আলাইয়ারপুরে আবদুল আউয়াল মিন্টুর বাড়ির সামনে সমবেত নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বক্তব্য রাখেন।

পুলিশ, প্রত্যক্ষদর্শী ও দলীয় সূত্র জানায়, বিএনপির বিক্ষোভ সমাবেশকে ঘিরে ছাত্রলীগের পাল্টা কর্মসূচি ঘোষণায় পুরো এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছিল। উপজেলার বিভিন্ন এলাকায় বিএনপি নেতাকর্মীরা সকাল থেকে দলীয় কর্মসূচিতে যোগ দিতে বের হলে পথে পথে বাধা ও হামলার শিকার হন।

উপজেলা বিএনপির সভাপতি আকবর হোসেন জানান, সোমবার রাত থেকে পৌর শহরে মোটরসাইকেল মহড়া দেয় ছাত্রলীগ নেতাকর্মীরা। থেমে থেমে বিভিন্ন এলাকায় বোমার বিস্ফোরণ ঘটে। সোমবার রাতে কয়েকজন নেতার বাড়িতে হামলা ও মারধর করা হয়। মঙ্গলবার সকাল থেকে বিএনপির কর্মসূচিতে আসার পথে অর্ধশত নেতাকর্মী আহত হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

দলীয় সূত্র জানায়, আহতদের অনেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা ও অনেকে গোপনে অন্যত্র চিকিৎসা নিচ্ছে। আহতদের মধ্যে রহিম মোল্লা, সৈকত, মিলন, সোহাগ, মহিউদ্দীন, নুর ইসলাম, এরশাদ ও ফাহাদের নাম জানা গেছে।

উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক জয়নাল আবদীন মামুন জানান, বিএনপির কর্মসূচিকে ঘিরে দাগনভূঞায় যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য আমাদের নেতাকর্মীরা দাগনভূঞা বাজারের জিরো পয়েন্টসহ সব জায়গায় অবস্থানে ছিল। তবে মিন্টুর গাড়িবহরে কে বা কারা হামলা করেছে বিষয়টি জানা নেই।

দাগনভূঞা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসান ইমাম জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন ছিল।

সব হামলার বিচার হবে : মিন্টু

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু বলেছেন, বিএনপির কর্মসূচিকে ঘিরে ফেনীসহ সারাদেশে সরকার দলীয় সন্ত্রাসীরা তাণ্ডবলীলা চালাচ্ছে। বিএনপি নেতাকর্মীদের বাড়িঘরে হামলা, ভাঙচুর, লুটপাট চালাচ্ছে। ফেনীতেও দলীয় কর্মসূচীতে আসার পথে বিএনপির অসংখ্য নেতাকর্মীকে মারধর করা হয়েছে। তিনি বলেন, এ ধরনের প্রতিটি ঘটনার সুষ্ঠু বিচার হবে।

মিন্টু বলেন, এ সরকারকে আর বেশি দিন সময় দেয়া যায় না। জনগণ যেভাবে জেগে উঠেছে তাতে সরকার ও তাদের দলীয় নেতাকর্মীরা আতঙ্কগ্রস্ত হয়ে হামলা-মামলার পথ বেছে নিয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মিন্টু তার গাড়িবহরে হামলার জন্য সরকার দলীয় নেতাকর্মীদের দায়ী করেন। ওই গাড়িতে তার ব্যক্তিগত স্টাফরা ছিলে। তাদের মধ্যে চার থেকে পাঁচজন আহত হয়েছেন।

মঙ্গলবার বিকালে পৌর এলাকার আলাইয়ারপুর নিজ বাড়ি প্রাঙ্গণে দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে বক্তব্যে তিনি এসব বলেন। উপজেলা বিএনপির সভাপতি মো: আকবর হোসেনের সভাপতিত্বে সভায় কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট শাহেনা আক্তার শানু, জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন আলাল, যুগ্ম-আহ্বায়ক এয়াকুব নবী, ছাত্রদল সভাপতি সালাহউদ্দিন মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।