today-is-a-good-day
Saturday, April 27, 2024

ড. ইউনূসের নোবেল পুরস্কার স্থগিতের অনুরোধ ঢাবির সাবেক প্রক্টরের

The Daily Samakal

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

০৪ সেপ্টেম্বর ২৩

ড. মুহাম্মদ ইউনূস – ফাইল ছবি

ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের মামলার বিচারিক প্রক্রিয়া চলাকালীন তার নোবেল পুরস্কার স্থগিত রাখতে নোবেল কমিটির কাছে অনুরোধ জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী। 

সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে আয়োজিত এক মানববন্ধনে অধ্যাপক রব্বানী এ আহ্বান জানান।

মানববন্ধনে গোলাম রব্বানী বলেন, ইতোমধ্যেই ড. মুহাম্মদ ইউনূস রাজস্ব মামলায় অপরাধী হিসেবে সাব্যস্ত হয়েছেন। প্রথমে তিনি এই রাজস্ব দেননি। পরবর্তীতে তিনি এই রাজস্ব দিতে বাধ্য হয়েছেন।

তিনি  বলেন, যেহেতু দেশের রাষ্ট্রীয় আইনে তার বিরুদ্ধে কর ফাঁকি দেওয়ার অভিযোগ প্রতিষ্ঠিত হয়েছে এবং শ্রম আইনে বিচারপ্রক্রিয়া চলছে, তাই নোবেল কমিটির কাছে আমাদের অনুরোধ থাকবে, বিচারপ্রক্রিয়া চলাকালীন সময়ে নোবেল পুরস্কারের সম্মানার্থে ড. ইউনূসের এ পুরস্কার যেন স্থগিত করা হয়।

ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূইয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদার সঞ্চালনায় ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) মাকসুদ কামালসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন মানববন্ধনে উপস্থিত ছিলেন।