ড. ইউনূসকে অহেতুক গ্রেপ্তারের পরিকল্পনা সরকারের নেই: আইনমন্ত্রী

শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে অহেতুক গ্রেপ্তার বা কারাগারে পাঠানোর কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তবে আদালত ড. ইউনূসের বিরুদ্ধে যে রায় দেবেন, তা বাস্তবায়ন করার দায়িত্ব সরকারের। গতকাল রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সহকারী জজ ও সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের বনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব কথা বলেন।  আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমি আবারো বলছি, ড. ইউনূসকে সরকারের গ্রেপ্তারের কোনো পরিকল্পনা নাই। এখানে যে মামলাগুলো চলমান আছে এনবিআরের (জাতীয় রাজস্ব বোর্ড) মামলা আছে কিছু, শ্রম আদালতের মামলা আছে কিছু এবং সেগুলোর বিচার হবে। সেখানে বিজ্ঞ বিচারকরা সেই মামলার মেরিটের ওপর রায় দেবেন। সেই রায় কার্যকর করার দায়িত্ব অবশ্যই সরকারের, সেটা করবে। কিন্তু অহেতুক ড. ইউনূসকে অ্যারেস্ট করার বা জেলে নেয়ার ইচ্ছা সরকারের নাই।

সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন দিতে র‌্যাব ব্যর্থ কিনা এবং এই তদন্ত সংস্থা পরিবর্তন করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, র‍্যাব তদন্তে ব্যর্থ, সেটা বলবো না। তদন্ত কাজের পরিবর্তন করার প্রয়োজন হলে সেটাও করা হবে। তবে ঘটনা যেমনভাবে ঘটেছে, যেকোনো সংস্থার জন্য তদন্ত শেষ করা একটু কঠিন।

জাতির পিতা হত্যাকাণ্ডের পর আমাদেরও হতাশা ছিল। কারণ, হত্যার পরে ইনডেমনিটি অধ্যাদেশ জারি করা হয়েছিল। কিন্তু শেখ হাসিনা ক্ষমতায় এসে বিচার কাজ শেষ করেছেন। এরপর যুদ্ধাপরাধীদের বিচারও করেছেন। বিচারহীনতার সংস্কৃতি এখন আর নেই। সাগর-রুনি হত্যার বিচার হারিয়ে যাবে না মন্তব্য করে আইনমন্ত্রী বলেন, আমি দ্ব্যর্থহীন ভাষায় বলতে চাই, সাগর-রুনির হত্যাকারীদের ধরা হবে। এ হত্যাকাণ্ডের বিচার করতে যে যে পদক্ষেপ নেয়া উচিত, সেটা সরকার নেবে।  বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারোয়ার ও ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ) শেখ আশফাকুর রহমান।

manabzamin