টি-২০ বিশ্বকাপের ট্রফি জিতবে ওয়েস্ট ইন্ডিজ : স্যামি


সাবেক অধিনায়ক ড্যারেন সামির মতে আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের শিরোপা জিতবে তার দল ওয়েস্ট ইন্ডিজ। স্যামির নেতৃত্বেই দু’বার টি-টুয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছিলো ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজের সাবেক এ সফল অধিনায়কের মতে, আরো একবার টি-টুয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতবে ক্যারিবিয়রা।

তিনি বলেন, এটাই সত্যিই, ছোট সংস্করণে আগামী বিশ্বকাপের শিরোপা জয়ে অন্যতম ফেভারিট ক্যারিবীয়রা। আর টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হবেন অলরাউন্ডার আন্দ্রে রাসেল।

সর্বশেষ ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। এমনকি গত ৪ আসরেই সেমিফাইনাল খেলেছিল তারা। যার মধ্যে দুইবার শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল। তাই স্যামি মনে করছেন এবারো ট্রফি উঁচিয়ে ধরবে ওয়েস্ট ইন্ডিজ।

২০১২ সালে প্রথমবারের মত টি-টুয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতে ওয়েস্ট ইন্ডিজ। কলম্বোতে ফাইনালে স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়ে শিরোপার স্বাদ নেয় স্যামির নেতৃত্বাধীন দলটি।এরপর ২০১৬ সালে ভারতের মাটিতে দ্বিতীয়বারের মত শিরোপা ঘরে তুলে ওয়েস্ট ইন্ডিজ।

কলকাতার ইডেন গার্ডেন্সের সেই ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে রোমাঞ্চকর জয়ের স্বাদ পায় ওয়েস্ট ইন্ডিজ। শেষ ওভারে ওয়েস্ট ইন্ডিজের জিততে প্রয়োজন ছিলো ১৯ রান। ইংল্যান্ডের বেন স্টোকসের করা শেষ ওভারের প্রথম চার বলেই ছক্কা মেরে ওয়েস্ট ইন্ডিজকে চ্যাম্পিয়ন করেন কালোর্স ব্র্যার্থওয়েট। ৪ উইকেটে ম্যাচ জিতে ক্যারিবীয়রা।

টি-টুয়েন্টি বিশ্বকাপের মত আসরে চারবার সেমিফাইনালে উঠে দু’বারই চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয়বারের মত ওয়েস্ট ইন্ডিজের হাতে শিরোপা দেখছেন স্যামি।

তিনি বলেন, ‘বলতে আমার কোনো বাঁধা নেই, তৃতীয়বারের মত ওয়েস্ট ইন্ডিজই ট্রফি জিতবে। যখন আপনি এই দলটির দিকে তাকাবেন এবং মানুষজন বলবে আমি পাগলের প্রলাপ বকছি। কিন্তু সর্বশেষ তিনটি টুর্নামেন্টে দেখেন আমরা কিন্তু সেরা চারে যেতে সক্ষম হয়েছি, যার মধ্যে দু’টিতে আমরা চ্যাম্পিয়ন হয়েছি।’

যে দলে ক্রিস গেইল-আন্দ্রে রাসেল-কাইরন পোলার্ডের মত খেলোয়াড় থাকে, সেই দল শিরোপার অন্যতম দাবিদার বলে মনে করেন স্যামি। দলের প্রশংসা করে তিনি বলেন, ‘আমাদের ক্রিকেটারদের সেই সামর্থ্য আছে। আপনি অধিনায়ক পোলার্ডের দিকে দেখুন। ইউনিভার্স বস ক্রিস গেইল, আন্দ্রে রাসেল- জেসন হোল্ডার-ফ্যাবিয়ান অ্যালেন-এভিন লুইস। কি বলব আমি চাইলে আপনাকে আরো বড় একটি লিস্ট ধরিয়ে দিতে পারি, যারা আপনাকে যেকোন সময় আক্রমণ করতে পারে।’

ওয়েস্ট ইন্ডিজকে চ্যাম্পিয়ন বলার পাশাপাশি টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের নামও বলে দিয়েছেন স্যামি। ব্যাটিং-বোলিং দিয়ে টি-টুয়েন্টি বিশ্বকাপের সেরা খেলোাড় হবেন রাসেল।

তিনি বলেন, ‘টুর্নামেন্টে সেরা খেলোয়াড় কে হবে সেটি নিয়ে আমি বেশ উত্তেজিত। আমার মনে হয় আন্দ্রে রাসেলই হবে সেই ব্যাক্তি যে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হতে পারে। যে কিনা ব্যাট এবং বল দু’টোই করতে পারে এবং দলের গুরুত্বপূর্ণ মুহুর্তে দাঁড়াতে পারে, এমনকি ট্রফি নিয়েও ফিরতে পারে সে।’

স্যামির মতে, ওয়েস্ট ইন্ডিজের পর টি-টুয়েন্টি বিশ্বকাপে অন্যতম ফেভারিট ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।