জয় তো পেলেনই লর্ডসের দর্শক, সঙ্গে টিকিটের দামও

আজ ৫ উইকেট হাতে রেখে জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ছিল ৬১ রান। ইংল্যান্ডের জয় নিয়ে বলতে গেলে কোনো সংশয়ই ছিল না, দর্শকের বরং বেশি কৌতূহল ছিল ম্যাচটা ১৫ ওভারের মধ্যে শেষ হবে কি না, এ নিয়ে। রুট ও বেন ফোকসের জুটি ১৩.৫ ওভারের মধ্যেই জয় এনে দিয়ে তাঁদের চাওয়া পূরণ করেছেন। দুজন মিলে আজ রান তুলেছেন ওভারে প্রায় ৪.৪১ হারে। চতুর্থ ইনিংসে ২৬তম শতক পেয়েছেন রুট, ১৪তম ব্যাটসম্যান হিসেবে পূর্ণ করেছেন টেস্টে ১০ হাজার রান।

দিনের ১৩ ওভার শেষে ইংল্যান্ডের জয়ের জন্য প্রয়োজন ছিল আরও ১০ রান। পরের দুই ওভারে তা করতে পারা না–পারা নিয়েই তখন দর্শকদের যত আগ্রহ। ১৪তম ওভারে সাউদিকে ৫ বলের মধ্যে তিনটি চার মেরে সেই আগ্রহের উত্তর দিয়ে দিলেন। জয় নিশ্চিত হওয়ার সময় দর্শকদের উল্লাসটা যেন বাড়তি মাত্রাই পেল! বিনা পয়সায় এমন বিনোদন তো প্রতিদিন মেলে না!

শতকের পর জো রুট
শতকের পর জো রুট  রয়টার্স

এমনিতেই দর্শক সমর্থনে ইংল্যান্ড বরাবরই ‘আশীর্বাদপুষ্ট’। শুধু দেশে নয়, বিদেশেও প্রচুর সমর্থক ভ্রমণ করেন তাঁদের খেলা দেখতে। ইংল্যান্ড খেলোয়াড়েরাও বরাবরই কৃতজ্ঞতা জানান তাঁদের প্রতি। আজ ম্যাচ শেষে যেমন রুট বললেন, ‘সব সময় দুর্দান্ত সমর্থন পাই আমরা। সব সময়ই এর জন্য কৃতজ্ঞ আমরা।’ এরপরই রুট বললেন ‘আসল’ কথাটা, ‘তারা আজ টাকা ফেরত পাবে দেখে ভালো লাগছে।’

এ টেস্টের আগে অবশ্য লর্ডসে টিকিটের দাম নিয়ে আলোচনা হয়েছে অনেক। টিকিটের চড়া দামের কারণে প্রথম টেস্টে বেশ কিছু আসন ফাঁকা থাকবে, ধারণা করা হয়েছিল এমন। যদিও শেষ পর্যন্ত সেই শঙ্কা সত্যি হয়নি। এই টেস্টের প্রতিদিনের টিকিটের দাম ছিল ৭০ থেকে ১৬০ পাউন্ড (প্রায় ৮ থেকে ১৮ হাজার টাকা)।