জোর করে বাইডেনের সাথে ছবি তুলেছেন শেখ হাসিনা? – আনন্দবাজার পত্রিকার ছবিকে বিকৃত করে প্রচার

Published on: September 10, 2023

সম্প্রতি সামাজিক মাধ্যমে পশ্চিমবঙ্গের দৈনিক ‘আনন্দবাজার পত্রিকা’ এর প্রথম পাতার একটি ছবি ভাইরাল হয়েছে যেখানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এবং তাঁর মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল এর ছবি সংবলিত “জোর করে বাইডেনের সাথে ছবি তুলেছেন শেখ হাসিনা” – শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন দৃষ্টিগোচর হচ্ছে। তবে, ফ্যাক্টওয়াচ অনুসন্ধান করে দেখেছে যে, আনন্দবাজার পত্রিকার গত ৯ সেপ্টেম্বর ২০২৩ এ প্রকাশিত সংখ্যাটির প্রথম পাতায় “চিনের সম্পর্ক আর্থিক হলেও রক্তের বন্ধু ভারত, বার্তা হাসিনার” – এই শিরোনামের প্রতিবেদনটির স্থলে এডিট করে দৃশ্যমান শিরোনামটি বসানো হয়েছে। ভাইরালকৃত আনন্দবাজার পত্রিকার প্রথম পাতার ছবি এবং ঐ একই পত্রিকার ই-পেপার ভার্সন থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। সঙ্গত কারণে ফ্যাক্টওয়াচ সামাজিক মাধ্যমে শেয়ারকৃত ছবিটিকে “বিকৃত” বলে সাব্যস্ত করছে। 

এমন কিছু পোস্টের নমুনা দেখুন এখানেএখানেএখানে, এবং এখানে

Image: Example of a viral Facebook post

 

ফ্যাক্টওয়াচের অনুসন্ধান:

সামাজিক মাধ্যমে শেয়ারকৃত ছবিটির যথাযথতা যাচাই করতে আমরা আনন্দবাজার পত্রিকার ই-পেপার ভার্সন খুঁজে দেখি এবং গত ৯ সেপ্টেম্বর ২০২৩, শনিবারে প্রকাশিত সংখ্যাটির ই-পেপার ভার্সন খুঁজে পাই যেখানে পত্রিকাটির প্রথম পাতায় “মোদী-বাইডেনের প্রযুক্তি-কথা – বিবৃতিতে বহুত্ববাদও,” “চিনের সম্পর্ক আর্থিক হলেও রক্তের বন্ধু ভারত, বার্তা হাসিনার,” এবং “ধূপগুড়িতে জয় ‘ইন্ডিয়া’র: মমতা” – শীর্ষক শিরোনামের প্রতিবেদনগুলো দৃষ্টিগোচর হয়েছে।

Image: Anandabazar Patrika’s e-paper version published on 9 September 2023

 

অন্যদিকে, সামাজিক মাধ্যমে শেয়ারকৃত আনন্দবাজার পত্রিকার প্রথম পাতার ছবিটিতে পুরো পাতা দৃশ্যমান না হলেও কিছু প্রতিবেদনের শিরোনামের খন্ডাংশ পড়ে দেখা গেছে, যার সাথে আনন্দবাজার পত্রিকার ৯ সেপ্টেম্বর ২০২৩ এ প্রকাশিত সংখ্যাটির ই-পেপার ভার্সনের প্রথম পাতায় প্রকাশিত প্রতিবদেনগুলোর শিরোনামের বেশ মিল রয়েছে। তবে, আনন্দবাজার পত্রিকার ৯ সেপ্টেম্বর ২০২৩ এর সংখ্যাটির প্রথম পাতায় “জোর করে বাইডেনের সাথে ছবি তুলেছেন শেখ হাসিনা” – শীর্ষক শিরোনাম সংবলিত কোন প্রতিবেদন দেখা যায়নি। বরং, ঐ স্থলে “চিনের সম্পর্ক আর্থিক হলেও রক্তের বন্ধু ভারত, বার্তা হাসিনার” – এই শিরোনামের একটি প্রতিবেদন লক্ষ্য করা গেছে।

Image: Comparison between altered photo and original newspaper

 

তাছাড়া, আনন্দবাজার পত্রিকার প্রথম পাতার ছবিটিতে জো বাইডেন, শেখ হাসিনা, এবং সায়মা ওয়াজেদ পুতুল এর যে ছবিটি দেখা গেছে তার সাথে আনন্দবাজার পত্রিকার ৯ সেপ্টেম্বর ২০২৩ এ প্রকাশিত সংখ্যাটির প্রথম পাতার কোন সাদৃশ্য নেই। বরং, উক্ত সংখ্যাটির প্রথম পাতায় জো বাইডেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এর একটি ছবি দেখা গেছে।

অতএব, এই বিষয়টি এখন স্পষ্ট যে, আনন্দবাজার পত্রিকার ৯ সেপ্টেম্বর ২০২৩ এ প্রকাশিত সংখ্যাটির প্রথম পাতায় বিদ্যমান অন্য একটি প্রতিবেদনের শিরোনাম বিকৃত করে ছবিটি সামাজিক মাধ্যমে শেয়ার করা হচ্ছে।

উল্লেখ্য, জি-২০ সম্মেলন উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দরা ভারতের রাজধানী নয়া দিল্লিতে সমবেত হয়েছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই সম্মেলনে যোগ দিয়েছেন। গত ৯ সেপ্টেম্বর একটি অনুষ্ঠানে শেখ হাসিনা এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এর সাক্ষাত হয়। উক্ত অনুষ্ঠানে শেখ হাসিনা এবং সায়মা ওয়াজেদ পুতুলকে পাশে রেখে একটি সেলফি তুলেছিলেন জো বাইডেন। পরবর্তীতে এই সেলফি তোলার ঘটনাটি বেশ আলোচিত হয় সামাজিক মাধ্যমে। বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসানীতি এবং নিষেধাজ্ঞা নিয়ে দুই দেশের মধ্যে একটি কূটনৈতিক অস্থিরতা চলছে। এর মাঝে এই সেলফিকে পুঁজি করে নানাজন নানা কথা বলছেন। তারই ধারাবাহিকতায় আনন্দবাজার পত্রিকার একটি শিরোনামকে বিকৃত করে ভুয়া তথ্য ছড়ানো হচ্ছে।

সুতরাং, সবকিছু বিবেচনা করে ফ্যাক্টওয়াচ সামাজিক মাধ্যমে শেয়ারকৃত ছবিটিকে “বিকৃত” বলে সাব্যস্ত করছে।

এই নিবন্ধটি ফেসবুকের ফ্যাক্ট-চেকিং প্রোগ্রামের নীতি মেনে লেখা হয়েছে।।
এর উপর ভিত্তি করে ফেসবুক যে ধরণের বিধিনিষেধ আরোপ করতে পারে, সে সম্পর্কে বিস্তারিত জানুন এখানে
এছাড়া এই নিবন্ধ সম্পর্কে আপনার মূল্যায়ন, সম্পাদনা কিংবা আরোপিত বিধিনিষেধ তুলে নেয়ার জন্য আবেদন করতে এই লিঙ্কের সাহায্য নিন।

কোনো তথ্যের সত্যতা যাচাই করতে আমাদেরকেঃ
ইমেইল করুনঃ contact@factwatch.org
অথবা ফেইসবুকে মেসেজ দিনঃ facebook.com/fwatch.bangladesh