জুলাই থেকে ১৫ শতাংশ ভাড়া বাড়ছে মেট্রোরেলে

mzamin
facebook sharing button
মেট্রোরেলের ভাড়ায় এতদিন ভ্যাট আরোপ অব্যাহতি ছিল। আগামী জুলাই থেকে অব্যাহতির মেয়াদ বাড়ছে না। মেট্রোরেলের টিকিটের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ হতে যাচ্ছে। ফলে যাত্রীদের ১০০ টাকায় ১৫ টাকা করে বেশি দিয়ে মেট্রোতে চলাচল করতে হবে। গতকাল ঢাকা ম্যাস র?্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (ডিএমটিসিএল) চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

২০২২ সালের ২৮শে ডিসেম্বর অর্থাৎ মেট্রোরেলের উদ্বোধনের দিন থেকেই টিকিটের উপর ভ্যাট মওকুফ করে এনবিআর। আগামী ৩০শে জুন পর্যন্ত ভ্যাট মওকুফ রয়েছে। ভ্যাট অব্যাহতির মেয়াদ বাড়াতে সমপ্রতি এনবিআরকে চিঠি দেয় ডিএমটিসিএল। কিন্তু এ আবেদন নাকচ করে এনবিআর। এনবিআরের ভ্যাট বিভাগের দ্বিতীয় সচিব ব্যারিস্টার মো. বদরুজ্জামান মুন্সীর সই করা চিঠি ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো হয়।
চিঠিতে বলা হয়েছে, মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট অব্যাহতির মেয়াদ শেষ হবে আগামী ৩০শে জুন। রাজস্ব বোর্ডের পর্যালোচনায় দেখা যায়, রূপকল্প-২০৪১ অনুযায়ী উন্নত দেশের কাতারে শামিলের লক্ষ্যকে সামনে রেখে দেশে বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কার্যক্রম চলমান রয়েছে।

ওই উন্নয়নমূলক কার্যক্রম সম্পাদনে সরকারকে প্রতিনিয়ত অর্থের জোগান দিতে হচ্ছে, যা মূলত আহরিত হচ্ছে প্রত্যক্ষ ও পরোক্ষ করের মাধ্যমে। দেশীয় শিল্পের বিকাশ, আমদানি বিকল্প পণ্য উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি, ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশ ইত্যাদি লক্ষ্যকে সামনে রেখে সময়ে সময়ে বিভিন্ন ক্ষেত্রে কর অব্যাহতি সুবিধা প্রদান করা হয়ে থাকে। উন্নয়নের বিপুল কর্মযজ্ঞে অর্থের জোগান অব্যাহত রাখাসহ দেশকে এলডিসি থেকে গ্রাজুয়েশন এবং কর-জিডিপি অনুপাতে কাঙ্ক্ষিত মাত্রায় উন্নীত করার উদ্দেশ্য নিয়ে বিভিন্ন খাতের সক্ষমতার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। সেজন্য বিভিন্ন খাত থেকে কর অব্যাহতি সুবিধা ক্রমান্বয়ে প্রত্যাহার করা হচ্ছে। 

এই অবস্থায় মেট্রোরেল সেবার ওপর ২০২২ সালের ২৮শে ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩০শে জুন পর্যন্ত থাকা ভ্যাট অব্যাহতির মেয়াদ শেষে পুনরায় অব্যাহতি প্রদানে এনবিআর অপারগতা জ্ঞাপন করছে।

manabzamin