ছয় মাসে পিডিবির লোকসান ২২ হাজার ৬০৬ কোটি টাকা

 গ্যাস সংকটে সরবরাহ হ্রাস এবং ডলার সংকটে কয়লা আমদানি ব্যাহত হওয়ার প্রভাব পড়েছে দেশের বিদ্যুৎ খাতে। উৎপাদন ব্যয় অস্বাভাবিক বাড়ায় ২০২২-২৩ অর্থবছর রেকর্ড লোকসানের মুখে পড়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। তবে চলতি অর্থবছর আন্তর্জাতিক বাজারে কয়লার দাম ব্যাপক হ্রাস পাওয়ায় সংস্থাটির লোকসান কিছুটা কমবে বলে প্রাক্কলন করা হয়েছে। এরপরও উচ্চহারে ভর্তুকি লাগবে বিদ্যুৎ খাতে। অন্যথায় বিদ্যুতের দাম বাড়াতে হবে।

পিডিবির তথ্যমতে, ২০২২-২৩ অর্থবছর পিডিবির লোকসান ছিল ৫১ হাজার ৩০০ কোটি ৪৫ লাখ টাকা। সে ঘাটতি পূরণে সরকারের কাছে ভর্তুকি চাওয়া হয় ৩৯ হাজার ৫৩৪ কোটি ৯৫ লাখ টাকা। যদিও জুন পর্যন্ত ছাড় করা হয় মাত্র সাত হাজার ৩৫৯ কোটি টাকা। ভর্তুকির অবশিষ্ট অর্থ নগদে না দিয়ে বন্ডের মাধ্যমে পরিশোধের উদ্যোগ নিয়েছে সরকার। আর চলতি অর্থবছর ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) পিডিবির লোকসান দাঁড়িয়েছে ২২ হাজার ৬০৬ কোটি ২০ লাখ টাকা। এ ঘাটতি পোষাতে বিদ্যুতের বাল্ক মূল্য প্রায় ৮১ শতাংশ বৃদ্ধির প্রস্তাব দিয়েছে পিডিবি।

গত অর্থবছর পিডিবির নিট বিদ্যুৎ উৎপাদন ও আমদানির পরিমাণ ছিল আট হাজার ৭০৪ কোটি কিলোওয়াট ঘণ্টা। এ বিদ্যুৎ উৎপাদনে ব্যয় হয়েছে ৯৬ হাজার ৮৪ কোটি ৯০ লাখ টাকা। অর্থাৎ গড়ে উৎপাদন ব্যয় পড়ে ১১ টাকা ০৪ পয়সা। এর সঙ্গে তিন শতাংশ সঞ্চালন লোকসান, বিদ্যুৎ খাত উন্নয়ন তহবিল ইউনিটপ্রতি ১৫ পয়সা এবং ছয় শতাংশ উৎসে আয়কর যোগ করে প্রতি ইউনিট বিদ্যুৎ সরবরাহ ব্যয় দাঁড়ায় ১২ টাকা ১১ পয়সা। যদিও প্রতি ইউনিট বিদ্যুতের গড় বিক্রয়মূল্য ছয় টাকা ৭০ পয়সা। অর্থাৎ প্রতি ইউনিট বিদ্যুৎ বিক্রিতে পাঁচ টাকা ৪১ পয়সা লোকসান হয়েছে পিডিবি।

এদিকে চলতি অর্থবছর ছয় মাসে পিডিবির নিট বিদ্যুৎ উৎপাদন ও আমদানির পরিমাণ দাঁড়িয়েছে চার হাজার ৭৪১ কোটি ১০ লাখ কিলোওয়াট ঘণ্টা। এ বিদ্যুৎ উৎপাদনে ব্যয় হয়েছে ৫০ হাজার ৫৬ কোটি ৪০ লাখ টাকা। অর্থাৎ গড়ে উৎপাদন ব্যয় পড়ে ১০ টাকা ৫৬ পয়সা। এর সঙ্গে সঞ্চালন লোকসান, বিদ্যুৎ খাত উন্নয়ন তহবিল এবং উৎসে আয়কর যোগ করে প্রতি ইউনিট বিদ্যুৎ সরবরাহ ব্যয় দাঁড়িয়েছে ১১ টাকা ৬২ পয়সা। আর প্রতি ইউনিট বিদ্যুতের গড় বিক্রয়মূল্য ছয় টাকা ৭০ পয়সা। অর্থাৎ অর্থবছরের প্রথম ছয় মাসে প্রতি ইউনিট বিদ্যুৎ বিক্রিতে চার টাকা ৯২ পয়সা লোকসান গুনেছে পিডিবি।

পিডিবির তথ্যমতে, গত অর্থবছর সংস্থাটির নিজস্ব কেন্দ্রগুলোয় বিদ্যুৎ উৎপাদন হয় এক হাজার ৭৪৩ কোটি ২০ লাখ ইউনিট। এজন্য ব্যয় হয় ১৩ হাজার ৩০৬ কোটি ৬০ লাখ টাকা। অর্থাৎ প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে ব্যয় পড়ে ৭ টাকা ৬৩ পয়সা। সরকারি অন্যান্য কোম্পানির কেন্দ্রগুলোয় বিদ্যুৎ উৎপাদন হয় এক হাজার ৫৭৪ কোটি ২০ লাখ ইউনিট। এ বিদ্যুৎ কেনায় ব্যয় হয় ১০ হাজার ৭৮৮ কোটি ২০ লাখ টাকা। অর্থাৎ ইউনিটপ্রতি ব্যয় পড়ে ৬ টাকা ৮৫ পয়সা।

আইপিপি ও দেশি-বিদেশি যৌথ উদ্যোগের কেন্দ্রগুলোয় গত অর্থবছর বিদ্যুৎ উৎপাদন হয় চার হাজার ৩৬ কোটি ২০ লাখ ইউনিট। এ বিদ্যুৎ কেনায় পিডিবিকে ব্যয় করতে হয়েছে ৫৯ হাজার ২২ কোটি ৭০ লাখ টাকা। এতে ইউনিটপ্রতি ব্যয় হয় ১৪ টাকা ৬২ পয়সা। আর রেন্টাল কেন্দ্রগুলোয় বিদ্যুৎ উৎপাদন হয় ২৯৮ কোটি ৭০ লাখ ইউনিট। এ বিদ্যুৎ কেনায় পিডিবিকে ব্যয় করতে হয়েছে তিন হাজার ৭৪৩ কোটি ৮০ লাখ টাকা। এতে ইউনিটপ্রতি ব্যয় হয় ১২ টাকা ৫৩ পয়সা।

এর বাইরে ভারত থেকে বিদ্যুৎ আমদানি করা হয়েছে মোট এক হাজার ৫১ কোটি ৫০ লাখ ইউনিট। এজন্য পিডিবিকে ব্যয় করতে হয়েছে ৯ হাজার ২২৩ কোটি ৪০ লাখ টাকা। এতে ইউনিটপ্রতি ব্যয় হয় আট টাকা ৭৭ পয়সা। সব মিলিয়ে বিদ্যুৎ উৎপাদনে গত অর্থবছর ভারিত গড়ে ব্যয় পড়ে ইউনিটপ্রতি ১১ টাকা চার পয়সা।

অন্যদিকে চলতি অর্থবছর ছয় মাসে পিডিবির নিজস্ব কেন্দ্রগুলোয় বিদ্যুৎ উৎপাদন হয় ৮৩১ কোটি ১০ লাখ ইউনিট। এতে ব্যয় হয় ছয় হাজার ১৩৯ কোটি ৩০ লাখ টাকা। অর্থাৎ প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে ব্যয় পড়ে ৭ টাকা ৪৯ পয়সা। সরকারি অন্যান্য কোম্পানির কেন্দ্রগুলোয় এ সময় বিদ্যুৎ উৎপাদন হয় ৮৯১ কোটি ৪০ লাখ ইউনিট। এ বিদ্যুৎ কেনায় ব্যয় হয় পাঁচ হাজার ৮৯১ কোটি ৯০ লাখ টাকা। অর্থাৎ ইউনিটপ্রতি ব্যয় পড়েছে ৬ টাকা ৫৩ পয়সা।

আইপিপি ও দেশি-বিদেশি যৌথ উদ্যোগের কেন্দ্রগুলো থেকে চলতি অর্থবছর ছয় মাসে বিদ্যুৎ কেনা হয়েছে দুই হাজার ৩৫ কোটি ২০ লাখ ইউনিট। এজন্য পিডিবিকে ব্যয় করতে হয়েছে ২৭ হাজার ১৬৪ কোটি ৫০ লাখ টাকা। এতে ইউনিটপ্রতি ব্যয় হয় ১৩ টাকা ৩৫ পয়সা। আর রেন্টাল কেন্দ্রগুলোয় বিদ্যুৎ উৎপাদন হয়েছে মাত্র ১৪৪ কোটি ৯০ লাখ ইউনিট। এ বিদ্যুৎ কেনায় পিডিবিকে ব্যয় করতে হয়েছে এক হাজার ৯০২ কোটি টাকা। এতে ইউনিটপ্রতি ব্যয় পড়ে ১৩ টাকা ১২ পয়সা।

চলতি অর্থবছর ছয় মাসে ভারত থেকে বিদ্যুৎ আমদানি করা হয়েছে মোট ৮৩৮ কোটি ৬০ লাখ ইউনিট। এজন্য পিডিবিকে ব্যয় করতে হয়েছে ৯ হাজার ৩০ কোটি ৮০ লাখ টাকা। এতে ইউনিটপ্রতি ব্যয় হয় ১০ টাকা ৫৬ পয়সা। সব মিলিয়ে বিদ্যুৎ উৎপাদনে চলতি অর্থবছর ভারিত গড়ে ব্যয় পড়ে ইউনিটপ্রতি ১০ টাকা ৫৬ পয়সা।

sharebiz