গাড়ি নয় যেন চলমান দূর্গ

somoynews.tv    10 September 2023

মার্সিডিজ মেব্যাক এস ৬৫০ গার্ড। `নিশ্ছিদ্র’ নিরাপত্তা সম্বলিত এই গাড়ি অত্যন্ত বিলাসবহুল। জার্মানিভিত্তিক বিখ্যাত মোটরযান নির্মাতা প্রতিষ্ঠান মার্সিডিজ বেঞ্জের তৈরি এই গাড়িটি তার বৈশিষ্টগুণে অসাধারণ।

এই গাড়িতে করে দেশের প্রথম উড়াল সড়ক পাড়ি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

এই গাড়িতে করে দেশের প্রথম উড়াল সড়ক পাড়ি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

বাণিজ্য ডেস্ক


গাড়িটিতে ব্যবহার করা হয়েছে ভিআর ১০ লেভেলের নিরাপত্তা গার্ড। যা বিশ্বের অন্যতম নিরাপত্তা প্রদানকারী গার্ড। এ গার্ড ব্যবহারের ফলে বুলেট গাড়ির দেয়াল ভেদ করে ভেতরে প্রবেশ করতে পারবে না।

এছাড়া মাইন জাতীয় বিস্ফোরণ থেকে বাঁচতে গাড়িটিতে রয়েছে বিশেষ ব্যবস্থা। তাছাড়া গাড়ির কাঁচ প্রায় ৪ ইঞ্চি পুরু যা পলিকার্বনেট দিয়ে তৈরি।

মার্সিডিজ মেব্যাক এস ৬৫০ গার্ডে রয়েছে বিশেষ অক্সিজেন ট্যাঙ্ক। গ্যাস হামলা হলে যাত্রীকে পরিশুদ্ধ বাতাস সরবরাহ করবে এই বিশেষ গার্ড। এদিকে অক্সিজেনের ট্যাঙ্কের গায়ে ধাতব প্রলেপ রয়েছে, যেখানে বুলেট লাগলেও ছিদ্র হওয়া প্রলেপটি মুহূর্তেই ফের বন্ধ হয়ে যাবে।
 

গাড়ি থেকে মাত্র ২ মিটার দূরত্বে ১৫ কিলোগ্রাম টিএনটি বিস্ফোরণও সহ্য করতে পারবে এই গাড়ি। গাড়ির টায়ার পাংচার হলেও ত্রিশ কিলোমিটার পথ চলতে পারবে।

এছাড়া গাড়িটিতে এমন অগ্নি নির্বাপক ব্যবস্থা রয়েছে। যেটি আগুন লাগার সঙ্গে সঙ্গে নিজ থেকেই নেভানোর কাজ করবে।
 

পাশাপাশি গাড়িটিতে প্যানিক অ্যালার্ম সিস্টেম, ইমারজেন্সি স্টার্টার ব্যাটারি ও লাউডস্পিকার বা মাইক্রোফোনের মতো  বাহ্যিক যোগাযোগ ব্যবস্থাও রয়েছে।

২০২১ সাল থেকে এই গাড়ি ব্যবহার করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবর থেকে জানা যায়, গাড়িটি কেনা হয়েছিলো ১২ কোটি ভারতীয় রুপি দিয়ে।

সম্প্রতি ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধনের দিন এই গাড়িতে করে দেশের প্রথম উড়াল সড়ক পাড়ি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর গাড়িটি নিয়ে সামাজিক মাধ্যমেও বেশ আলোচনা দেখা যায়।
  

No description available.
ঢাকা এলিভেটেড এক্সপ্রেওয়ে উদ্বোধনের দিন মার্সিডিজ মেব্যাক এস ৬৫০ গার্ড ব্যবহার করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

১৯৮৮ সালের ২৪ জানুয়ারি চট্টগ্রামের লালদিঘি ময়দানে জনসভায় যাওয়ার পথে শেখ হাসিনার ট্রাক মিছিলে সশস্ত্র হামলা হয়। সেই থেকে ২০১৫ সালের ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানের জনসভায় যোগ দিতে যাওয়ার পথে কারওয়ানবাজার এলাকায় শেখ হাসিনার গাড়িবহরে জেএমবির বোমা হামলার চেষ্টা পর্যন্ত অন্তত ১৯ বার হত্যাচেষ্টার শিকার হয়েছেন শেখ হাসিনা। শেখ হাসিনার মতো নিরাপত্তা হুমকি