খালেদা জিয়া হাসপাতাল থেকে বৃহস্পতিবার বাসায় ফিরবেন

খালেদা জিয়া হাসপাতাল থেকে বৃহস্পতিবার বাসায় ফিরবেনছবি: ফাইল

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘সাময়িকভাবে’ বাসায় ফেরার ছাড়পত্র দিয়েছে রাজধানীর এভারকেয়ার হাসপাতাল কর্তৃপক্ষ। ফলে টানা ৫ মাস ২ দিন পর আজ বৃহস্পতিবার তিনি বাসায় ফিরবেন।

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক ও মেডিকেল বোর্ডের সদস্য অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘মেডিকেল বোর্ডের পরামর্শে সাময়িকভাবে ম্যাডামের (খালেদা জিয়া) বাসায় যাওয়ার সিদ্ধান্ত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে তাঁকে বাসায় নেওয়া হবে।’

গত বছর ৯ আগস্ট অসুস্থ হলে মেডিকেল বোর্ডের সিদ্ধান্তে এভারকেয়ার হাসপাতাল ভর্তি হন খালেদা জিয়া। গত মঙ্গলবার বিকেলে কেবিন থেকে তাঁকে সিসিইউতে নেওয়া হয়েছিল। সেখানে আড়াই ঘণ্টার কিছু বেশি সময় চিকিৎসা দেওয়ার পর আবার কেবিনে নেওয়া হয়। গত পাঁচ মাসে এ নিয়ে একাধিবার সিসিইউতে নেওয়া হয় সাবেক এ প্রধানমন্ত্রীকে।

বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৯ সদস্যের একটি মেডিকেল বোর্ড খালেদা জিয়ার চিকিৎসা কার্যক্রম সার্বক্ষণিক তদারকি করছে। এ ছড়া গত ২৫ অক্টোবর যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের লিভার ও কিডনি প্রতিস্থাপন বিশেষজ্ঞ অধ্যাপক হামিদ আহমাদ আবদুর রব, ইন্টারভেনশনাল অনকোলজি বিভাগের অধ্যাপক ক্রিসটোস স্যাভাস জর্জিয়াডেস এবং হেপাটোলজির অধ্যাপক জেমস পিটার হ্যামিলটন ঢাকায় এসে জরুরিভাবে তাঁর লিভারের রক্তক্ষরণ বন্ধে অস্ত্রোপচার (ট্রান্সজুগলার ইন্ট্রাহেপাটিক পোরটোসিসটেমিক সান্ট-টিপস) করেন।

৭৮ বছর বয়সী খালেদা জিয়া দীর্ঘদিন ধরে আর্থ্রাইটিস, হৃদরোগ, ফুসফুস, লিভার, কিডনি, ডায়াবেটিসসহ নানা রোগে ভুগছেন। তাঁকে বিদেশে পাঠানোর অনুমতি চেয়ে গত ২৫ সেপ্টেম্বর পরিবারের পক্ষ থেকে ছোট ভাই শামীম এস্কান্দার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছিলেন। তবে মেডিকেল বোর্ডের সুপারিশসহ আবেদনটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হলে তা নাকচ হয়।

সমকাল