ক্রাইস্টচার্চে চলছে পেসারদের দাপট, স্টার্কের দারুণ মাইলফলক

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০৮ মার্চ ২০২৪, ১৭:৫৬

ক্রাইস্টচার্চে চলছে পেসারদের দাপট, স্টার্কের দারুণ মাইলফলক – ছবি : সংগৃহীত

ঘরের চেনা মাঠে অচেনা নিউজিল্যান্ড। ক্রাইস্টচার্চে দাঁড়াতেই পারেনি কিউইরা। সহজ করে বললে দাঁড়াতে দেয়নি অস্ট্রেলিয়া। মাত্র ১৬২ রানে তারা গুটিয়ে দেয় স্বাগতিকদের। অবশ্য খুব একটা ভালো অবস্থানে নেই অজিরাও, দিন শেষ হবার আগে ১২৪ রান তুললেও হারিয়েছে ৪ উইকেট।

শুক্রবার হ্যাগল ওভালে টসে হেরে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। ভালো শুরুর আশা দেখাচ্ছিলেন দুই ওপেনার টম লাথাম ও উইল ইয়ং। তবে ১৯তম ওভারে দলীয় ৪৭ রানের মাথায় ইয়ংকে ১৪ রানে ফিরিয়ে জুটি ভাঙেন স্টার্ক। সেই সাথে বনে যান অস্ট্রেলিয়ার হয়ে দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট উইকেটের মালিক।

উইল ইয়ং আউট হওয়ার পর আর কোন জুটি বড় হতে দেয়নি অস্ট্রেলিয়ার পেসাররা। শততম টেস্ট খেলতে নামা কিউই অধিনায়ক কেইন উইলিয়ামসনও ইনিংস বড় করতে পারেননি, ফেরেন ৩১.৫ ওভারে দলীয় ৮৪ রানে। তবে ততক্ষণে ৫ উইকেট হারিয়ে ফেলেছে নিউজিল্যান্ড।

মাঝে ইনিংস সর্বোচ্চ ৩৮ রান করে ফেরেন টম লাথাম। রাচিন রাবিন্দ্র ও ডেরিয়েল মিচেল ফেরেন সমান ৪ রান করে। এরপর টম ব্লান্ডেল ২২ রান করলে তিন অংকের ঘরে পৌঁছায় কিউইরা। তবে ১০৭ রানের মাথায় আবারো নামে ধস। গ্রিন ব্লান্ডেলকে ফেরানোর পর জোড়া উইকেট তুলে নেন স্টার্ক।

এরপর অবশ্য একটা শক্ত প্রতিরোধ গড়ে তুলেন দুই পেসার ম্যাট হেনরি ও টিম সাউদি। দু’জনের নবম উইকেটের যুগলবন্দীতে আসে ৫৫ রান। হেনরি ২৯ ও সাউদি করেন ২৬ রান। ১৬২ রানেই থামে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। স্টার্ক ৩ উইকেট আর হ্যাজলউড নেন ৫ উইকেট।

এই ৩ উইকেট নিয়ে স্টার্ক ছাড়িয়ে যান অজি কিংবদন্তি পেসার ডেনিস লিলিকে। টেস্টে অস্ট্রেলিয়ার পেসারদের মধ্যে এখন সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন স্টার্ক। উইকেট সংখ্যা, ৩৫৭। তার ওপরে আছেন শুধু গ্লেন ম্যাকগ্রা, ৫৬৩।

এদিকে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা ভালো না করলেও, দিন শেষে একটা ভালো অবস্থায় রয়েছে অজিরা। টেস্টে ওপেনিংয়ে নামা স্মিথ আজও ব্যর্থ হয়েছেন। ফিরেছেন মাত্র ১১ রান করে।আরেক ওপেনার উসমান খাজা করেন ১৬ রান।

অস্ট্রেলিয়াকে দিনের বাকি অংশে টেনেছেন তিনে নামা লাবুশেন। ৮০ বলের ৪৫ রান করে অপরাজিত আছেন তিনি। তার সাথে আছেন নাইটওয়াচম্যান হিসেবে নামা নাথান লায়ন (১*)। তবে মাঝে ক্যামেরন গ্রিন আর ট্রাভিস হেডকেও হারিয়ে ফেলে অজিরা। গ্রিন ২৫ ও হেড আউট হন ২১ রান করে।

৩৬ ওভারে ৪ উইকেটে ১২৪ রান তুলে দিনশেষ করে অজিরা। এখনো কিউইদের থেকে পিছিয়ে ৩৮ রানে।প্রথম দিনে কিউইদের হয়ে ৩৯ রানে ৩ উইকেট নেন ম্যাট হেনরি।