কোহলির সেঞ্চুরি, ওয়েস্ট ইন্ডিজ পিছিয়ে ৩৫২ রানে

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২২ জুলাই ২০২৩, ০৫:৪৪
কোহলির সেঞ্চুরি, ওয়েস্ট ইন্ডিজ পিছিয়ে ৩৫২ রানে – ছবি : সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে দাপট দেখালেন ভারতের ব্যাটারেরা। শুক্রবার দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন বড় রানের লক্ষ্যে ব্যাট করতে নেমেছিল ভারত। বিরাট কোহলি, রবীন্দ্র জাডেজা ও রবিচন্দ্রন অশ্বিনের ব্যাটে প্রথম ইনিংসে ৪৩৮ রান করে তারা। কিন্তু প্রথম টেস্টের মতো দাপট দেখাতে পারেননি ভারতীয় বোলারেরা। ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার শুরুটা ভালো করেন। ৭১ রানের জুটি গড়েন তারা। দ্বিতীয় দিনের শেষে ওয়েস্ট ইন্ডিজের রান এক উইকেটে ৮৬। ভারতের চেয়ে ৩৫২ রানে পিছিয়ে তারা।

প্রথম দিনের শেষে ৮৭ রানে অপরাজিত ছিলেন বিরাট। দ্বিতীয় দিন শতরান করতে বেশি সময় লাগাননি তিনি। চার মেরে নিজের শতরান করেন তিনি। শতরান করে ব্যাট আকাশে তোলেন। জাডেজা এসে জড়িয়ে ধরেন তাকে। চলতি বছর টেস্টে নিজের দ্বিতীয় শতরান করলেন বিরাট। বর্ডার-গাভাস্কার ট্রফিতে আহমদাবাদে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৮৬ রানের ইনিংস খেলেছিলেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টেও শতরানের সুযোগ ছিল। ৭৬ রান করে আউট হয়ে যান বিরাট। দ্বিতীয় টেস্টে আর সুযোগ ফস্কাননি তিনি।

বিরাটের শতরানের পরেই নিজের অর্ধশতরান করেন জাডেজা। এই জুটিই প্রথম ইনিংসে ভারতকে ভাল জায়গায় নিয়ে গেল। ওয়েস্ট ইন্ডিজের বোলারদের দেখে মনে হচ্ছিল, দুই ব্যাটারকে আউট করার কোনও পরিকল্পনা নেই তাদের। ক্যারিবীয় দলকে সুযোগ করে দেন বিরাট। ১২১ রানের মাথায় সিঙ্গল নিতে গিয়ে রান আউট হন তিনি। নিজের ভুলে আউট না হলে আরো বড় রানের সুযোগ ছিল বিরাটের। ৬১ রান করে কিমার রোচের বলে আউট হন জাডেজা।

প্রথম টেস্টে রান করার সময় পাননি ঈশান কিশন। দ্বিতীয় টেস্টে পেলেন। শুরুটা ভাল করেছিলেন তিনি। সঙ্গে অশ্বিনকেও বেশ সাবলীল দেখাচ্ছিল। বিরাট-জাডেজা আউট হলেও স্কোরবোর্ড সচল ছিল। ২৫ রান করে জেসন হোল্ডারের বলে আউট হন ঈশান। অশ্বিন অন্য দিকে টিকেছিলেন। নিচের সারির ব্যাটারদের নিয়ে অর্ধশতরান করেন তিনি। ৫৬ রানের মাথায় উইকেট ছেড়ে খেলতে গিয়ে বোল্ড হন অশ্বিন। ৪৩৮ রানে অল আউট হয় ভারত।

ওয়েস্ট ইন্ডিজের বোলারদের মধ্যে নজর কাড়েন জোমেল ওয়ারিকান ও কিমার রোচ। তিনটি করে উইকেট নেন তারা। দু’উইকেট নেন হোল্ডার। এক উইকেট শ্যানন গ্যাব্রিয়েলের।

বোলিং খারাপ করলেও ব্যাটিংয়ের শুরুটা ভালো করে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম টেস্টে বড় শট খেলতে গিয়ে উইকেট দিয়ে এসেছিলেন দুই ওপেনার। এই টেস্টে সেটা করলেন না। ধৈর্য ধরে খেললেন। রানের গতি কম থাকলেও ধীরে ধীরে জুটি গড়ছিলেন অধিনায়ক ক্রেগ ব্রেথওয়েট ও ত্যাগনারায়ণ চন্দ্রপল। উইকেট থেকেও সাহায্য পাচ্ছিলেন না বোলারেরা।

দলের পাঁচ প্রধান বোলারকেই ব্যবহার করেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। বল হাতে অভিষেক হল বাংলার মুকেশ কুমারের। নিয়ন্ত্রিত বোলিং করলেও উইকেট পাননি তিনি। পেসারেরা উইকেট না পাওয়ায় দুই স্পিনারকে লেলিয়ে দেন রোহিত। অশ্বিন ও জাডেজাকে খুব ভাল ভাবে খেলেন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার। অর্ধশতরানের জুটি গড়েন তারা। প্রথম টেস্টের তুলনায় এই টেস্টে স্পিন কম হচ্ছিল উইকেটে। তার ফলে ভারতীয় স্পিনারদের খেলতে সুবিধা হচ্ছিল ক্যারিবীয় ব্যাটারদের।

৩৪ ওভার ওয়েস্ট ইন্ডিজের কোনো উইকেট ফেলতে পারেননি ভারতীয় বোলারেরা। অবশেষে রোহিতের মুখে হাসি ফোটান জাডেজা। ৩৩ রানের মাথায় তার বলে বড় শট মারতে গিয়ে আউট হন চন্দ্রপল। দিনের বাকি সময়ে আর উইকেট পড়েনি। ৪১ ওভার ব্যাট করে এক উইকেটে ৮৬ রান ওয়েস্ট ইন্ডিজের। অধিনায়ক ব্রেথওয়েট ৩৭ ও অভিষেক টেস্টে খেলতে নামা কির্ক ম্যাকেঞ্জি ১৪ রানে অপরাজিত রয়েছেন।