কান উৎসবের ছবির তালিকা প্রকাশ, উদ্বোধনী চলচ্চিত্র ‘ফাইনাল কাট’

ইত্তেফাক অনলাইন ডেস্ক
১৫ এপ্রিল ২০২২

চলচ্চিত্র দুনিয়ার গুরুত্বপূর্ণ আয়োজন কান উৎসবের ৭৫তম আসরের নির্বাচিত চলচ্চিত্রগুলোর তালিকা প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার এ তালিকা ঘোষণা করেন থিয়েরি ফ্রেমোঁ ও কান উৎসবের বিদায়ী সভাপতি পিয়েরে লেসকিউর। এই উৎসবেই অংশ নিচ্ছে বাজ লুজমানের ‘এলভিস’, পরিচালকের সহকারী ছিলেন প্রিসলির নাতনি রিলে কিওহর। সেই সঙ্গে স্থান করে নিয়েছে রাশিয়া ও ইউক্রেনের ছবি। দুই দেশের মধ্যে যুদ্ধ চলমান থাকায় বিষয়টি আলাদাভাবে নজর কেড়েছে।

১৭ মে থেকে শুরু হয়ে ১২ দিনের উৎসব চলবে ২৮ মে পর্যন্ত কান উৎসব। উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হয়েছে প্রতিযোগিতা শাখার বাইরের ফ্রান্সের মিশেল আজনভিসুসের ‘ফাইনাল কাট’।

সংবাদ সম্মেলনে পরিচালক থিয়েরি ফ্রেমোঁ জানান, এবারের নির্বাচিত চলচ্চিত্রের তালিকায় রয়েছে জর্জ মিলারের ‘থ্রি থাউজেন্ড ইয়ারস অব লংগিং’, ডেভিড ক্রোনেনবার্গের ‘ক্রাইমস অব দ্য ফিউচার’, কেলি রাইকার্টের ‘শোয়িং আপ’ ও জেইমস গ্রের ‘আরমাগেডন টাইম’।

এবার আসরে জমা পড়েছে ২ হাজার ২০০ ছবি। এর মধ্য থেকে বাছাই করে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। সেখান থেকে প্রতিযোগিতার জন্য বিভাগভিত্তিক লড়বে ১৮টি সিনেমা। প্রতিযোগিতা শাখার বিচারকদের প্রধান কে হবেন, তা এখনো জানা যায়নি। কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী ও সমাপনী আয়োজন সঞ্চালনা করবেন বেলজিয়ান অভিনেত্রী ভার্জিনি এফিরা।

এই তালিকায় প্রতিযোগিতা শাখায় জায়গা করে নিয়েছে রুশ পরিচালক কিরিল সেরেব্রেনিকোভের ‘চাইকোভস্কি’স ওয়াইফ’। আ সার্তেঁ রিগা শাখায় নির্বাচিত হয়েছে ইউক্রেনের মাকজিম নাকোঞ্চনিয়ের ‘বাটারফ্লাই ভিশন’। স্পেশাল স্ক্রিনিংস শাখায় সের্জেই লোজনিৎজা পরিচালিত ‘দ্য ন্যাচারাল হিস্ট্রি অব ডেসট্রাকশন’। তালিকায় রাশিয়া ও ইউক্রেনের ছবি থাকায় বিষয়টি আলাদাভাবে নজর কেড়েছে সবার।

ইত্তেফাক/বিএএফ