করোনায় আজও সর্বোচ্চ মৃত্যু খুলনায়, অন্য কোন বিভাগে কত?

করোনায় আজও সর্বোচ্চ মৃত্যু খুলনায়, অন্য কোন বিভাগে কত? – ফাইল ছবি

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় সাড়ে ১১ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। যা গত বছর করোনার শুরু থেকে দেশে এক দিনে সর্বোচ্চ সংখ্যক। অপর দিকে মঙ্গলবার বিকেল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশে দ্বিতীয় সর্বোচ্চ ১৬৩ জন মৃত্যুর রেকর্ড করা হয়েছে। আগের দিনই সংখ্যা ছিল ১৬৪ জনের সর্বোচ্চ রেকর্ড।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, গত কয়েক দিনের মতো মঙ্গলবারও সর্বাধিক মৃত্যু হয়েছে খুলনা বিভাগে। আর দ্বিতীয় স্থানে আছে ঢাকা। তাছাড়া চট্টগ্রাম ও রাজশাহীতেও মৃত্যুর সংখ্যা বেড়েছে।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬৩ জনের মধ্যে পুরুষ ৯৮ ও নারী ৬৫ জন।

বিভাগ অনুযায়ী পরিসংখ্যানে দেখা যায়, খুলনা বিভাগে সর্বোচ্চ ৪৬ জনের মৃত্যু হয়েছে। ঢাকা বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৪৫ জন মারা গেছে গত ২৪ ঘণ্টায়।

এছাড়া চট্টগ্রাম ও রাজশাহী বিভাগে ২৪ জন করে, রংপুর বিভাগে ১১ জন, বরিশাল বিভাগে ছয়জন, ময়মনসিংহ বিভাগে পাঁচজন, সিলেট বিভাগে দু’জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ১২৬ জন সরকারি হাসপাতালে, ২৯ জন বেসরকারি হাসপাতালে, পাঁচজন বাসায় ও মৃতাবস্থায় হাসপাতালে আনা হয়েছে তিনজনকে।

করোনা শনাক্তের বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৯ ভাগ। গত ২৮ জুন থেকে মৃতের হার একই রয়েছে। এখন পর্যন্ত দেশে ১৫ হাজার ৩৯২ জন মানুষ মারা গেছেন করোনায় আক্রান্ত হয়ে। তাদের মধ্যে পুরুষ ১০ হাজার ৮৮৩ জন (৭০ দশমিক ৭১ ভাগ) ও নারী চার হাজার ৫০৯ জন (২৯ দশমিক ২৯ ভাগ)।

গত ২৪ ঘণ্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছর বয়সী পাঁচজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১১ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৭ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ২৯ জন ও ষাটোর্ধ ৯১ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের জানায়, গত ২৪ ঘণ্টায় ৩৬ হাজার ৬৩১ জনের নমুনা পরীক্ষায় ১১ হাজার ৫২৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৩৪ হাজার দু’জনের নমুনা পরীক্ষায় ৯ হাজার ৯৬৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। আগের দিনের চেয়ে মঙ্গলবার এক হাজার ৫৬১ জন বেশি শনাক্ত হয়েছে।

দেশে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৩১ দশমিক ৪৬ ভাগ। আগের দিন এই হার ছিল ২৯ দশমিক ৩০ ভাগ।

এদিকে সবশেষ তথ্যানুযায়ী, ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘণ্টায় ১৩ হাজার ১৫৭ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন তিন হাজার ৭১৫ জন। ঢাকায় শনাক্তের হার ২৮ দশমিক ২৩ ভাগ। আগের দিন এই হার ছিল ২৩ দশমিক ৯৯ ভাগ। ঢাকা জেলায় গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৬ জন, আগের দিন এই সংখ্যা ছিল ১৩ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৬৭ লাখ ৯৪ হাজার ১৯৩ জনের নমুনা পরীক্ষায় ৯ লাখ ৬৬ হাজার ৪০৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ২২ ভাগ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন পাঁচ হাজার ৪৩৩ জন। দেশে এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন আট লাখ ৪৪ হাজার ৫১৫ জন। মঙ্গলবার শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৩৯ ভাগ।

সূত্র : বাসস