ঈদের পর উত্থানে শুরু পুঁজিবাজার

Dhaka Post

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৪ এপ্রিল ২০২৩, ০৩:৪৬ পিএম

ঈদের পর উত্থানে শুরু পুঁজিবাজার

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে টানা ৫দিনের ছুটির পর আজ সোমবার (২৪ এপ্রিল) ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। বেশ কিছু কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৩ পয়েন্ট।

সোমবার বাজারে খাদ্য ও আনুষঙ্গিক খাতের পাশাপাশি প্রকৌশল এবং ওষুধ খাতের আধিপত্য ছিল।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৬২ পয়েন্ট। এর ফলে টানা ছয় কর্মদিবস ডিএসইতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হল।

ডিএসইর তথ্যমতে, আজ ডিএসইতে মোট ৭ কোটি ৫২ লাখ ৩৫ হাজার ৩৯৪টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৫৫২ কোটি ৫২ লাখ ১৪ হাজার টাকা। এর আগের কর্মদিবস লেনদেন হয়েছিল ৫৫৮ কোটি ৫৪ লাখ ১৫ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৩ দশমিক ৫০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৫ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৪ পয়েন্টে। ডিএসই ৩০ সূচক ১০ দশমিক ১৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩২৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৭টি কোম্পানির, কমেছে ৩৮টির আর অপরিবর্তিত রয়েছে ২০২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইউনিক হোটেলের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রয়েল টিউলিপ সি পার্লের শেয়ার। তৃতীয় স্থানে ছিল এপেক্স ফুটওয়্যারের শেয়ার। তারপর শীর্ষ ১০ এ যথাক্রমে ছিল- আমরা নেটওয়ার্কস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, জেনেক্স ইসফোর্সেস, ইস্টার্ন হাউজিং, আমরা টেকনোলজিস, জেমিনি সি ফুড এবং নাভানা ফার্মাসিটিউক্যালসের শেয়ার।

অপর বাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬২ দশমিক ৮৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪১৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে ১৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫৫টির, কমেছে ১৯টির ও অপরিবর্তিত রয়েছে ৬০টির।

দিন শেষে সিএসইতে ৩ কোটি ৯৭ লাখ ৬ হাজার ১৯৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫ কোটি ৭১ লাখ ৫ হাজার ৮৯৪ টাকার শেয়ার।