‘আন্দোলনকে চূড়ান্ত পর্যায়ে নেয়ার জন্য নির্দেশনা দেয়া আছে’

logo

অনলাইন ডেস্ক

(২১ ঘন্টা আগে) ১৯ মে ২০২৩, শুক্রবার, ১২:৩৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৩ পূর্বাহ্ন

mzamin

মাঠ পর্যায়ের নেতা-কর্মীদের কাছে আন্দোলনকে চূড়ান্ত পর্যায়ে নেয়ার জন্য নির্দেশনা দেয়া আছে বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিবিসি বাংলাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি আরও বলেন, যেকোনো মূল্যে আন্দোলনের মাধ্যমেই এই সরকারকে সরিয়ে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করা এবং সেই নির্বাচনের মাধ্যমে জনগণের একটা সরকারকে প্রতিষ্ঠা করাই হচ্ছে আমাদের লক্ষ্য। সেই নির্দেশনাই আমাদের মাঠ পর্যায়ে নেতাকর্মী সকলের কাছে যাচ্ছে।

বিএনপি তত্ত্বাবধায়ক সরকারসহ যে দাবিগুলো নিয়ে আন্দোলনের করছে সে ব্যাপারে সরকারের অবস্থান এখনো কঠোর। নির্বাচনের আগে সরকারকে বাধ্য করার মতো আন্দোলন গড়ে তোলাই এখন বিএনপির সামনে বড় চ্যালেঞ্জ। এ অবস্থায় আন্দোলন কীভাবে এগিয়ে নেয়া হবে? এমন প্রশ্নে বিএনপি মহাসচিব বলেন, শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমেই এ পরিবর্তন সম্ভব হবে। জনগণই নির্ধারণ করবে তাদের আন্দোলনের মধ্য দিয়ে যে কোন সময়ে কোন ধরনের আন্দোলনে তারা যাবে। আমাদের দেশে আন্দোলন বলতেই আপনার হরতাল অবরোধ এ সমস্ত বোঝায় এর আগে থেকেই। আমরা এ কর্মসূচিগুলো কিন্তু অত্যন্ত সচেতনভাবেই পরিহার করছি এবং আমরা নিয়মতান্ত্রিকভাবে, শান্তিপূর্ণভাবেই জনগণকে সঙ্গে নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে চাই।

নতুন কর্মসূচি নিয়ে বিএনপি মহাসচিব বলেন, জেলা পর্যায়ে চারদিন ধরে বিএনপি সমাবেশ করবে। সেটা ২৭ তারিখ পর্যন্ত চলবে। আমরা আবার জনগণের কাছে যাচ্ছি, জনগণকে সংগঠিত করছি।

তিনি আরও বলেন, জনগণের যে দাবি অর্থাৎ এ সরকারের পদত্যাগ, সংসদকে বিলুপ্ত করা, তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা দেয়া এবং তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে একটা নতুন নির্বাচন কমিশন গঠন করে নির্বাচন করার দাবিতে আমরা জনগণকে সংগঠিত করছি।