আক্রান্ত হলে সে আক্রমণের জবাব দেওয়া হবে: ওবায়দুল কাদের

আক্রান্ত হলে সে আক্রমণের জবাব দেওয়া হবে: ওবায়দুল কাদের

সেন্টমার্টিনে মিয়ানমারের গোলাগুলি নিয়ে দেশটির সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা চলছে জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘাত-সংকটে আমরা ভুক্তভোগী হলে সেটা হবে দুঃখজনক। যুদ্ধ পরিহার করে আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা চলছে, চলবে। তবে আমাদের কেউ আক্রান্ত হলে সে আক্রমণের জবাব দেওয়া হবে।

শনিবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, মিয়ানমার সরকারের সঙ্গে আমাদের বৈরিতা নেই। আলাপ-আলোচনার দরজা খোলা আছে। তবে আমাদের যেন কোনো উস্কানি না থাকে। মানবিক কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দিয়েছিলেন। রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বড় বড় দেশ ও সংগঠন বাংলাদেশকে প্রশংসা করেছে। তবে রোহিঙ্গাদের জন্য সাহায্যের পরিমাণ অনেক কমে গেছে।

ঈদযাত্রায় সড়কে যানজট নিয়ে সেতুমন্ত্রী বলেন, ঈদযাত্রায় কিছু জায়গায় যানজট হলেও কোথাও ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়নি। এবারের ঈদটা ভিন্ন। রাস্তায় কোনো সমস্যা না হলেও ধীরগতির পশুবাহী গাড়ি আর সড়কের পাশে পশুর হাট কিছুটা সংকট তৈরি করছে।

‘যে কোনো সময় সরকারের পতন হবে’– বিএনপির এমন দাবির জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, এককথায় বলব এটা তাদের দিবাস্বপ্ন। সরকার পরিবর্তন হয় গণঅভ্যুত্থান, না হয় নির্বাচনে। গত ৭ জানুয়ারি নির্বাচন হয়ে গেল। গণঅভ্যুত্থানে সরকারের পতন ঘটবে এটা হাস্যকর। তিনি বলেন, বিএনপির নেতাকর্মীই তো আন্দোলনে যায় না। তারা আন্দোলনের মানসিকতায় নেই। জনগণ যে আন্দোলনে সম্পৃক্ত থাকে না, সেটা কখনও গণঅভ্যুত্থান হতে পারে না।

বাংলাদেশ নিয়ে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর সাম্প্রতিক মন্তব্য প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, আমরা আমাদের সংবিধান অনুসরণ করি, সংবিধান অনুযায়ী চলব। ডোনাল্ড লু কোথায় কী বললেন, সেটা নিয়ে আমাদের মাথা ঘামানোর প্রয়োজন আছে বলে মনে করি না।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বি এম মোজাম্মেল হক, সুজিত রায় নন্দী, অসীম কুমার উকিল, সৈয়দ আবদুল আউয়াল শামীম প্রমুখ।

samakal

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here