আওয়ামীলীগের নতুন রাষ্ট্রপতি শাহাবুদ্দিন চুপ্পুর হাতে ক্ষমতা দিয়ে শেখ হাসিনা পদত্যাগ করবেন বলে মোমেনের মাধ্যমে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রকে

17 April 2023

আওয়ামীলীগের নতুন রাষ্ট্রপতি শাহাবুদ্দিন চুপ্পুর হাতে ক্ষমতা দিয়ে শেখ হাসিনা পদত্যাগ করবেন বলে মোমেনের মাধ্যমে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রকে। চুপ্পু হবেন তত্ত্বাবধায়ক সরকারের প্রধান। তার নেতৃত্বে একটি নির্বাচনকালীন সরকার গঠন হবে এবং তারা নির্বাচন পরিচালনা করবে। মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস শেখ হাসিনার এমন ইচ্ছার কথা জানিয়েছেন বিএনপি’কে।
বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল গতকাল  রাষ্ট্রদূতের আমন্ত্রণে তাঁর বাসভবে যান। রাষ্ট্রদূত বিএনপি নেতাদের জানান, মার্কিন যুক্তরাষ্ট্র সফরকালে পররাষ্ট্র মন্ত্রী আব্দুল মোমেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রীকে শেখ হাসিনার ইচ্ছার কথা জানান।
জবাবে মহাসচিব বিষয়টি ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সাথে আলাপ করে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে অবহিত করবেন বলে জানান। তবে বিএনপি’র একাধিক সূত্র জানিয়েছে, শেখ হাসিনার এমন প্রস্তাবে তারা রাজী নয়। বিএনপি চায় একটি নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচন।
আগামী একমাস এরকম আরো অনেক প্রস্তাব আসবে সেটা দেখার জন্য আমারা অপেক্ষায় থাকলাম। তবে আশার কথা হলো মহারানি অবশেষে পদত্যাগে রাজী।
আব্দুর রব ভুট্টো
সম্পাদক, লন্ডন বাংলা চ্যানেল
১৭ এপ্রিল ২০২৩