আইরিশদের হারিয়ে শ্রীলঙ্কার শততম টেস্ট জয়

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৮ এপ্রিল ২০২৩, ১৯:১৮
আইরিশদের হারিয়ে শ্রীলঙ্কার শততম টেস্ট জয়। – ছবি : সংগৃহীত

প্রত্যাশিতভাবেই আয়ারল্যান্ডের বিপক্ষে জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা। প্রথম ম্যাচের মত দ্বিতীয় ম্যাচেও দাপুটে জয় তুলে নিয়েছে স্বাগতিকরা। ২-০ তে সিরিজটাও গেছে তাদের ঘরে। এবারের জয় ইনিংস ও ১০ রানে। এই জয়ে একটি কীর্তিও গড়েছে তারা, অষ্টম দল হিসেবে ১০০টি টেস্ট জিতল শ্রীলঙ্কা।

প্রথম ইনিংসে ৪৯২ রান তুলেও শ্রীলঙ্কাকে চাপে ফেলতে পারেনি আয়ারল্যান্ড। উল্টো লঙ্কানটা ব্যাটিংয়ে নামার পর রান পাহাড়ে চাপা পড়ে আইরিশরা। নিশান মাদুশকা ও কুশল মেন্ডিসের জোড়া ডাবল সেঞ্চুরিতে ৩ উইকেটে ৭০৪ রান করে শ্রীলঙ্কা। ২১২ রানে পিছিয়ে থাকা আয়ারল্যান্ড দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ৫৪ রান নিয়ে চতুর্থ দিন শেষ করে।

পঞ্চম দিনে এসে জয় অসম্ভব হওয়ায় আয়ারল্যান্ডের লক্ষ্য ছিল যেভাবেই হোক উইকেটে টিকে থাকা৷ যদি কোনোভাবে ড্র করা যায়! তবে তা আর হলো কই! হতে দিলেন না রমেশ মেন্ডিস। তার পাঁচ উইকেটে ১৬১ রানেই ৮ উইকেট হারায় আইরিশরা। এন্ডি বালবির্নির ৪৬ ছাড়া উল্লেখ করার মতো ইনিংস ছিল না আরো কারো।

তবে চার নাম্বারে নেমে একক লড়াই শুরু করেন হ্যারি টেক্টর। তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় টেস্ট অর্ধশতকও। যাকে রূপান্তর করেন ক্যারিয়ার সেরা ইনিংসে। ১৬১ রানেই ৮ উইকেট হারানো দলকে মাথু হ্যাম্ফার্সের সাথে মিলে দলকে পাড় করান ২০০ রানের গণ্ডিও। ৪১ রানের এই জুটিতে টেক্টরেরই অবদান ৩৭ রান। সব মিলিয়ে ১৮৯ বলে ৮৫ রানের ইনিংস খেলেন তিনি।

যখন মনে হচ্ছিল এই বুঝি লিড ভেঙে দিবে আয়ারল্যান্ড, শ্রীলঙ্কাকে দ্বিতীয়বারের মতো ব্যাট করতে আসতেই হবে, তখনই জোড়া আঘাত আসিতার। নবম ব্যাটার হিসেবে ফেরেন টেক্টরই, পরের বলেই বিদায় বেন হোয়াইটের। ২০২ রানেই থামে আইরিশদের ইনিংস।