অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ শুরু ভারতের

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০৮ অক্টোবর ২০২৩, ২২:৪৩, আপডেট: ০৮ অক্টোবর ২০২৩, ২২:৫৪
অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ শুরু ভারতের – ছবি : সংগৃহীত

নিজেদের মাঠে খেলা, আবার ২০০ রানের ছোট লক্ষ্য, সহজেই পাড়ি দেয়ার কথা ভারতের। তারপরও মাত্র ২ রানে ভারতের তিন উইকেট তুলে নিয়ে অবিশ্বাস্য কিছুর আভাস দেয় অস্ট্রেলিয়া। যদিও শেষ পর্যন্ত তা আর হয়নি। বিরাট কোহলি ও লোকেশ রাহুলের ব্যাটে জয় তুলে নিয়েছে স্বাগতিকরা।

জয় দিয়েই বিশ্বকাপ শুরু করল ভারত। স্বাগতিকরা ৬ উইকেটে হারিয়েছে পরাক্রমশালী অস্ট্রেলিয়া দলকে। চেন্নাইয়ের এম এ চিদম্বরম স্টেডিয়ামে গড়ায় চিরপ্রতিদ্বন্দ্বী এই দু’দলের লড়াই। যেখানে ভারতীয় স্পিনারদের তোপের মুখে মাত্র ১৯৯ রানেই গুটিয়ে যায় অজিরা। শুরুর দিকে চাপে পড়ে গেলেও এই লক্ষ্য ৮.৪ ওভার বাকি রেখেই পেরিয়ে যায় ভারত।

ছোট এই লক্ষ্যেও ব্যাট করতে নেমে যেন চোখে সর্ষেফুল দেখে ভারতের টপ-অর্ডার। কিছু বুঝে উঠার আগেই ৩ ব্যাটার ফিরলেন ০ রানে! ২ রানে নেই ৩ উইকেট! ২ ওভারেই নেই টপ-অর্ডার। তখন হয়তো ১৯৯ রানের সংগ্রহ নিয়েই অসম্ভব কিছুর স্বপ্ন দেখতে শুরু করে অস্ট্রেলিয়া।

প্রথম ওভারেই মিচেল স্টার্কের শিকার হয়ে ফেরেন ইশান কিশান, কোনো রান যোগ করতে পারেননি তিনি। পরের ওভারে হ্যাজলউডের জোড়া আঘাত। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা ও চারে নামা শ্রেয়াস আইয়ার- দু’জনকে রানের খাতা খোলার আগে ফেরান তিনি।

তবে অস্ট্রেলিয়ার স্বপ্নে পানি ঢেলে দেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল। দু’জনে ধীরে-সুস্থে গড়ে তোলেন দূর্দান্ত জুটি। যেখানে ভর করে অনায়াসেই লক্ষ্য পাড়ি দেয় ভারত। ২১৮ বলে ১৬৫ রান যোগ করেন তারা। দু’জনেই তুলে নেন ফিফটি। জয় থেকে মাত্র ৩৩ রান দূরে থাকতে আউট হন কোহলি।

১১৬ বলে ৮৫ রানের ইনিংস উপহার দেন কোহলি। তাকেও সাঁজঘরের পথ দেখান হ্যাজলউড। কোহলি আউট হলেও রাহুল ছিলেন অপ্রতিরোধ্য। হার্দিক পান্ডিয়াকে দর্শক বানিয়ে ছক্কা হাকিয়ে নিশ্চিত করেন জয়। তবে সেঞ্চুরিতে পৌঁছাতে পারেননি রাহুল। ১১৫ বলে ৯৭ রানে অপরাজিত থাকেন এই ব্যাটার।

এর আগে ভারতীয় স্পিনারদের সামনে দাঁড়াতেই পারেনি অস্ট্রেলিয়া। ভারতীয় স্পিনারদের সামলাতে অজিরা যেন পায়ের তলের মাটিই খুঁজে পায়নি। স্পিন ভেলকিতে গুটিয়ে যায় দুই শ’র আগেই। ৪৯.৩ ওভারে তাদের সংগ্রহ ১৯৯ রান। ইনিংসে ছিল না কোনো ফিফটি।

চেন্নাইয়ে টসে জিতে ব্যাট করতে নেমে দলীয় ৫ রানে প্রথম উইকেট হারায় অস্ট্রেলিয়া। ২.২ ওভারে ০ রানে জাসপ্রিত বুমরাহর শিকার হয়ে ফেরেন মিচেল মার্শ। সেখান থেকে বের হয়ে পাল্টা চাপ সৃষ্টি করে অজিরা, দারুণ জুটি গড়ে তুলেন দুই বন্ধু- ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ। তবে ইনিংস টানতে ব্যর্থ দু’জনেই।

ফিফটিও পূরণ করা হয়নি দু’জনের কারো। ৭৪ রানের জুটি ভেঙে কূলদিপ যাদবের বলে তাকেই ক্যাচ দিয়ে ফেরেন ওয়ার্নার। আউট হওয়ার আগে তার ব্যাটে আসে ৫২ বলে ৪১ রান। ৭১ বলে ৪৬ করে স্মিথ শিকার হন রবিন্দ্র জাদেযার। দলীয় সংগ্রহ তখন ২৭.১ ওভারে ১১০/৩।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে অজিরা। ১১৯ ও ১৪০ রানে দু’বার জোড়া উইকেট হারায় তারা। ৩০তম ওভারে ১ বলের ব্যবধানে মার্নাস লাবুশানেকে ৪১ বলে ২৭ ও এলেক্স ক্যারিকে ০ রানে ফেরান জাদেযা। আর ৩ বলের ব্যবধানে ফেরেন গ্লেন ম্যাক্সওয়েল (১৫) ও ক্যামেরন গ্রিন (৮)।

শেষদিকে প্যাট কামিন্সের ১৫, মিচেল স্টার্কের ৩৬ বলে লড়াকু ২৮ রানে দুই শ’র কাছাকাছি পৌঁছায় অস্ট্রেলিয়া। জাদেযা ৩টা, কুলদীপ যাদব ও বুমরাহ নেন ২টি করে উইকেট।