অভিযানে জব্দ স্বর্ণের ২৫% কাস্টমস সদস্যদের দেওয়ার সুপারিশ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)

bangla.dhakatribune.com     6 August 2022

বিভিন্ন অভিযানে জব্দ হওয়া স্বর্ণের ২৫% কাস্টমস সদস্যদের মধ্যে বিতরণের সুপারিশ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)

স্বর্ণ-সোনা

ফাইল ছবি/ঢাকা ট্রিবিউন

ট্রিবিউন ডেস্ক

প্রকাশিত: ১২:৩৩ দুপুর আগস্ট ০৭, ২০২২

বিভিন্ন অভিযানে জব্দ হওয়া স্বর্ণের ২৫% কাস্টমস সদস্যদের মধ্যে বিতরণের সুপারিশ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। স্বর্ণ চোরাচালান বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং চোরাচালান প্রতিরোধ কার্যক্রমের অংশ হিসেবে এই সুপারিশ করা হয়।

বৃহস্পতিবার (৪ আগস্ট) সংগঠনটির পক্ষ থেকে সরকারকে এ অনুরোধ জানান বাজুসের প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর।

সায়েম সোবহান আনভীর এ ব্যাপারে কার্যকরী উদ্যোগ নেওয়ার জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমকে পৃথক তিনটি চিঠি দিয়েছেন।

চিঠিতে বলা হয়েছে, অবৈধ উপায়ে কোনো চোরাকারবারি যেন স্বর্ণ বা অলংকার দেশে আনতে এবং বিদেশে পাচার করতে না পারে সে জন্য প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার অনুরোধ করা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, চোরাচালান প্রতিরোধ করতে গিয়ে কাস্টমস কর্তৃপক্ষসহ সকল আইনপ্রয়োগকারী সংস্থাগুলো সদস্যদের মাধ্যমে উদ্ধার হওয়ার স্বর্ণের মোট পরিমাণের ২৫% সংস্থাগুলোর সদস্যদের পুরস্কার হিসেবে প্রদানের অনুরোধ করছি।

মূলত চোরাচালান প্রতিরোধে কাস্টমস কর্তৃপক্ষসহ অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থাগুলো সদস্যদের উৎসাহিত করার লক্ষ্যে বাজুসের এই প্রস্তাবনা।

স্বর্ণের দাম এতো বাড়েনি কখনোই

রবিবার থেকে নতুন দাম সারা দেশে কার্যকর হবে, এই দাম দেশের ইতিহাসে সর্বোচ্চ

স্বর্ণ সোনা

স্বর্ণালঙ্কার ফাইল ছবি/মেহেদি হাসান/ঢাকা ট্রিবিউন

ট্রিবিউন ডেস্ক

প্রকাশিত: ১২:৪৭ রাত আগস্ট ০৭, ২০২২

দেশের বাজারে স্বর্ণের দাম ভরিপ্রতি সর্বোচ্চ ১ হাজার ৯৮৩ টাকা দাম বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। ফলে ভালো মানের স্বর্ণের দাম পড়বে ৮৪ হাজার ৩৩১ টাকা।

শনিবার (৬ আগস্ট) জুয়েলার্স সমিতি এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

দৈনিক প্রথম আলোর অনলাইন সংস্করণের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রবিবার থেকে নতুন দাম সারা দেশে কার্যকর হবে। এই দাম দেশের ইতিহাসে সর্বোচ্চ।

জুয়েলার্স সমিতি জানায়, স্থানীয় বুলিয়ন বাজারে সোনার দাম বেড়েছে। সর্বশেষ গত বৃহস্পতিবার (৪ আগস্ট) সোনার মূল্য ভরিপ্রতি ১ হাজার ৪৯ টাকা বৃদ্ধি করেছিল তারা। তার আগে গত ২২ মে সোনার ভরি ৮২ হাজার ৪৬৪ টাকায় উঠেছিল, যা এত দিন ইতিহাসের সর্বোচ্চ দাম ছিল।

দাম বাড়ায় রবিবার থেকে হলমার্ক করা ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে ৮৪ হাজার ৩৩১ টাকা লাগবে। এ ছাড়া হলমার্ক করা ২১ ক্যারেট সোনার ভরি ৮০ হাজার ৪৮২ টাকা, ১৮ ক্যারেট ৬৮ হাজার ৯৯৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরির দাম দাঁড়াবে ৬৬ হাজার ৯৭৯ টাকা। তবে রুপার দাম বাড়ায়নি জুয়েলার্স সমিতি।

দেশের বাজারে শনিবার পর্যন্ত ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার অলংকার ৮২ হাজার ৩৪৮ টাকা, ২১ ক্যারেট সোনার ভরি ৭৮ হাজার ৬১৬ টাকা, ১৮ ক্যারেট ৬৭ হাজার ৪১৮ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরি ৬৫ হাজার ৬৯৬ টাকায় বিক্রি হয়েছে।

এর মানে রবিবার থেকে ২২ ক্যারেট সোনার ভরিতে ১ হাজার ৯৮৩ টাকা, ২১ ক্যারেট সোনার ভরিতে ১ হাজার ৮৬৬ টাকা, ১৮ ক্যারেটে ১ হাজার ৫৭৫ টাকা ও সনাতন পদ্ধতির সোনার ভরিতে ১ হাজার ২৮৩ টাকা বৃদ্ধি পাচ্ছে।